সিলেটসোমবার , ৩০ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সুনামগঞ্জ জেলা ইজতেমা শুরু ৯ ফেব্রুয়ারি

Ruhul Amin
জানুয়ারি ৩০, ২০১৭ ১১:৫৩ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: বিশ্ব ইজতেমার অংশ হিসেবে এ বছর জেলা ভিত্তিক অনুষ্ঠিত হবে তিন দিনের জেলা ইজতেমা। এরই অংশ হিসেবে সুনামগঞ্জের জেলা ইজতেমা অনুষ্ঠিত হবে আগামি ৯, ১০ ও ১১ ফেব্র“য়ারি বৃহস্পিতি ও শুক্রবার। ইজতেমা সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জেলা সদরের সুরমা নদীর পশ্চিমপাড়ের গৌরারং ইউনিয়নের ২নং ওয়ার্ডের কুতুবপুর ও বৈঠাখালি গ্রামের মধ্যবর্তী নদীপাড় সংলগ্ন স্থানে ১১ লাখ স্কয়ার ফিট জমিতে অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমার জেলা ওয়ারি বৃহত্তম জনসমাগম। এ জন্য ইতিমধ্যে ইজতেমার মাঠে দিনরাতে প্রস্তুতিমূলক কাজ চলছে। স্বেচ্ছাশ্রমে এ কাজে প্রতিদিনই শতাধিক ধর্মপ্রাণ মুসল্লি তাতে অংশ গ্রহণ করছেন। এছাড়া সুনামগঞ্জ শহরের বিভিন্ন মাদরাসার ছাত্র-শিক্ষকগণ সেখানে রাখা জিনিষপত্রের নিরাপত্তার জন্য স্ব-উদ্যোগেই রাতে পাহারা দিচ্ছেন।
সূত্র মতে, জেলাওয়ারি এ ইজতেমা হওয়ার কারণে দীর্ঘ কয়েক মাস ধরে জেলার সর্বত্র যোগাযোগ অব্যাহত রয়েছে লোক সমাগম ও স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজে অংশগ্রহণ করার জন্য। আর এ কাজে বেশ সাড়া পাওয়া গেছে বলেও জানান ইজতেমা মাঠের কাজে থাকা বেশ কয়েকজন। তারা আশা করছেন, এ ইজতেমায় কমপক্ষে হলেও বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১০ লাখ মুসল্লি অংশগ্রহণ করবেন, তবে এ সংখ্যা আরো বেশি হবে বলে জানান অনেকেই। এ সকল মুসল্লির থাকা-খাওয়া ও নিত্য প্রয়োজনীয় কাজ সারতে যা যা প্রয়োজন, সেদিক লক্ষ্য রেখেই চলছে মাঠ সাজানোর কাজ, সার্বিক নিরাপত্তার বিষয়টিও তারা লক্ষ্য রাখছেন। এছাড়া প্রশাসনের সার্বিক নিরাপত্তা বাহিনীও থাকবে ইজতেমা মাঠ ও তার আশপাশে। যাতে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটতে না পারে, সেজন্য সার্বক্ষণিক নিরাপত্তার চাদরে বেষ্টিত থাকবে ইজতেমার মাঠ।
খোঁজ নিয়ে জানা যায়, বাংলাদেশে সব সময়ই রাজধানী ঢাকার টঙ্গিতে অনুষ্ঠিত হয়ে আসছে বিশ্ব ইজতেমা। মুসল্লি বৃদ্ধির সঙ্গে সঙ্গে এ ইজতেমার মাঠ আরো বড় করা হলেও স্থান সংকুলান না হওয়াতে অবশেষে সকলের পরামর্শক্রমেই ইজতেমাকে ভাগ করা হয় দুই পর্বে। গত কয়েক বছর ধরেই দুই পর্বের ইজতেমা চলে আসলেও ধর্মপ্রাণ মুসল্লি বৃদ্ধি অব্যাহত থাকায় এবার সিদ্ধান্ত হয় এ ইজতেমা হবে জেলা পর্যায়ে। আর তারই অংশ হিসেবে এবার সুনামগঞ্জে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘জেলা ইজতেমা’।
জেলা ইজতেমা বাস্তবায়নকারীর অন্যতম তেঘরিয়া মাদরাসার মুহতামিম ও সুনামগঞ্জ জেলা আমির মাওলানা আনোয়ার হোসাইন এ প্রতিবেদককে জানান, ইজতেমার প্রস্তুতির কাজ পুরোদমে এগিয়ে চলছে, এ পর্যন্ত ৪০ হাজার বাঁশ ইজতেমা মাছে এসেছে। মাঠের সম্পূর্ণ কাজ চলছে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে, বিভিন্ন শ্রেণিপেশার লোকজন প্রতিদিনই মাঠে এসে কাজ করছেন। তিনি আরো জানান, মাঠের সার্বিক নিরাপত্তার দায়িত্ব প্রশাসনের থাকলে আমাদের স্বেচ্ছাসেবিরা রয়েছেন, বিশেষ করে ৯টি জামাতের সমন্বয়ে গৌরারং ইউনিয়নের চেয়ারম্যান মোঃ ফুল মিয়া শতাধিক লোক নিয়ে নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। তিনি বলেন, স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে আমাদেরকে যথেষ্ট সহযোগিতা করা হচ্ছে, প্রতিদিনই প্রশাসনের বিভিন্ন স্তরের লোকজন ইজতেমার মাঠ পরিদর্শন করছেন এবং সার্বিক সহযোগিতার আশ্বাস দিচ্ছেন।
নিরাপত্তার সার্বিক বিষয়ে জানতে চাইলে সুনামগঞ্জ জেলা পুলিশ সুপার হারুন-অর-রশিদ জানান, সুনামগঞ্জের ইজতেমা উপলক্ষ্যে পুলিশের পোশাক ও সাদা পোশাকে প্রায় সাড়ে ৪শত সদস্য দুই দফায় দায়িত্ব পালন করবে। এছাড়া পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় চলে আসবে, সেখানে বসানো হবে কন্ট্রোল রুম। তিনি আরো জানান, ইজতেমার পুরো মাঠকে নিরাপত্তার চাদরে আনতে সেখানে পর্যবেক্ষণ টাওয়ার বসানো হবে এবং প্রবেশ পথে মেটাল ডিরেক্টর দিয়ে পরীক্ষা করে ভেতরে ঢোকানো হবে। যাতে করে ইজতেমায় আগত কেউ কোনো ধরণের নাশকতার শিকার না হন। তাছাড়া র‌্যাব-পুলিশের কড়া সতর্কতা সব সময়ই থাকবে।