সিলেটমঙ্গলবার , ৩১ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

‘রংসাইডে ট্রাম্প ও সূচি’

Ruhul Amin
জানুয়ারি ৩১, ২০১৭ ৩:১৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  মিয়ানমারের রোহিঙ্গা সংখ্যালঘুদের ওপরে নৃশংসতা চালানো হয়েছিল কি না সে বিষয়ে দেশটির সরকার নিয়োগকৃত একটি অনুসন্ধানী দলের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার পথে। রাখাইন রাজ্যে সাংবাদিকদের প্রবেশাধিকার নিষেধাজ্ঞা বজায় আছে। বর্মী সরকার ও তাদের সৈন্যদের বিরুদ্ধে ধর্ষণ ও হত্যাকাণ্ডের যে অভিযোগ আনা হয়েছে তা খণ্ডন করার চেষ্টা করছে। পাঠকরা বিবিসির কাছে এ মর্মে আগ্রহ ব্যক্ত করেছেন যে, মিয়ানমারে বেসামরিক নাগরিকদের ওপরে কী ঘটে চলেছে? তারা রাখাইন সম্পর্কে আরও বেশি জানতে আগ্রহী। ট্রাম্প ও সূচি: মিয়ানমার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দুই নেতা সত্তর বছর বয়সের ‘রং সাইডে’ আছেন। তাদের উভয়ের রয়েছে বহুল আলোচিত চুল। আর তাদের উভয়ের সব থেকে বড় অপছন্দ হলো সাংবাদিকরা। মি. ট্রাম্পের সঙ্গে মিডিয়ার ভয়ানক সম্পর্কের কথা ব্যাপকভাবে মিডিয়ায় প্রচার পেয়েছে। কিন্তু মিস সূচির এই সম্পর্কের বিষয়টি অনেকের কাছে বিস্ময়কর মনে হতে পারে।
১৯৯০-এর দশকে মানবাধিকার ও গণতন্ত্রের একজন আইকন হিসেবে সূচির নাম ছড়িয়ে পড়ে। রেঙ্গুনে সূচিকে যখন সামরিক কর্তৃপক্ষ বন্দি করে রেখেছিল, সাংবাদিকরাই তখন বিরাট ঝুঁকি নিয়ে তার স্বপক্ষে অবস্থান নিয়েছিলেন। তিনি কী করে সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন, সাংবাদিকদের সেসব গল্প জানা ছিল। এখন সে একই অং সান সূচি ক্ষমতায়। অনেক কিছুই ইতিমধ্যে বদলে গেছে। তিনি তার নিজের জন্য একটি শক্তিশালী ভূমিকা সৃষ্টি করেছেন। নিজেকে রাষ্ট্রপতির ওপরে তুলে ধরার অভিপ্রায় থেকে নাম ধারণ করেছেন স্টেট কাউন্সিলর হিসেবে। এখন বাস্তবে যা দেখা যাচ্ছে, তার পদমর্যাদার বাস্তব অনুশীলন হচ্ছে, তিনি পাবলিক স্ক্রুটিনির ‘ঊর্ধ্বে’। অং সান সূচি এখন বর্মী প্রেসকে কখনোই সাক্ষাৎকার দেন না। সতর্কতার সঙ্গে আন্তর্জাতিক মিডিয়ার বাছাই করা সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। পার্লামেন্টে সংসদ সদস্যরা তাকে নিয়মিত প্রশ্ন করতে পারে না। ১৪ মাস আগে সাধারণ নির্বাচন হওয়ার পর থেকে যথাযথভাবে কোনো একটি সংবাদ সম্মেলনও অনুষ্ঠিত হয়নি। এরপর রয়েছে সেই প্রপাগান্ডা, যা বার্মার সামরিক শাসন ও সেন্সরশিপের কালো দিনগুলোকে স্মরণ করিয়ে দেয়।
রোহিঙ্গারা কারা: দৈনন্দিন ভিত্তিতে রাষ্ট্রের সংবাদপত্রগুলো রোহিঙ্গা মুসলিম জাতিগত সংখ্যালঘুর দুঃখ-দুর্দশাকে হাইলাইট করে যেসব আন্তর্জাতিক মিডিয়া খবরা-খবর প্রকাশ করে চলেছে, তাদেরকে নিন্দা করা হয়। প্রায় দশ লাখ রোহিঙ্গা, যারা মিয়ানমারে বসবাস করছে, তারা কয়েক দশক ধরে বৈষম্যের শিকার হয়েছে। গত সাড়ে তিন মাস ধরে যারা রাখাইনের উত্তরাঞ্চলে বসবাস করছে, তারা নিষ্ঠুর সামরিক ক্রাকডাউনের শিকার হয়েছে। সেখানে সত্যি কী ঘটে চলেছে, সেটা নির্ভর করছে আপনি আসলে কোনটা বিশ্বাস করতে চান, তার ওপর। কারণ সরকার সত্যকে আড়াল করছে।
অনেকের দাবি, বর্মী সামরিক বাহিনী জাতিগত নির্মূল অভিযান, এমনকি গণহত্যা চালাচ্ছে। কিন্তু এ অভিযোগ বর্মী সামরিক বাহিনী নাকচ করে চলেছে। এবং স্বয়ং মিস সূচির ভাষায় এসবই হলো একটি সন্ত্রাস দমন অভিযান, যারা এর আগে পুলিশ ফাঁড়িতে হামলা চালিয়েছিল, সেসব রোহিঙ্গা জঙ্গিদের আটক করাই তার লক্ষ্য।
বিরল সাক্ষাৎকার: সুতরাং এটা একটা বিস্ময়কর ব্যাপার ছিল যখন বিবিসি চূড়ান্তভাবে সংঘাতপূর্ণ এলাকা পরিদর্শনে যেতে গত সপ্তাহে রাখাইন রাজ্যে সরকারের অনুমতি লাভ করে।
আমরা দ্রুত রাখাইনের রাজধানী সিটুতে আকাশ পথে অবতরণ করি। এবং একটি ফেরিতে চেপে বাংলাদেশ সীমান্ত অভিমুখে মাইয়ু নদীপথে যাত্রা শুরু করি।
চার ঘণ্টা পরে আমরা বুথিডং এলাকায় পৌঁছাই। এখান থেকে রোহিঙ্গা উপদ্রুত গ্রামগুলো শুধুই ৪৫ মিনিটের পথ। দুর্ভাগ্যবশত সেখানেও কর্তৃপক্ষ সতর্ক প্রহরায় ছিল। আমাদেরকে স্বাগত জানাতে পুলিশ ও নিরাপত্তা কর্মকর্তাদের একটি দল সারি বেঁধে দাঁড়িয়ে যায়। এবং টাউনশিপ প্রশাসনের কাছে আমাদের নিয়ে যেতে ‘আমন্ত্রণ’ জানায়। আর সেখানে আমাদের বিনয়ের সঙ্গে অবহিত করা হয় যে, আমাদেরকে ওই এলাকা পরিদর্শনের যে অনুমতি দেয়া হয়েছিল তা প্রত্যাহার করে নেয়া হয়েছে। তার মানে দাঁড়াচ্ছে, রাজধানীতে সূচি সরকারের কাছে আমাদের আগমনী খবর পৌঁছে গিয়েছিল। এবং সেখান থেকে আমাদের যাত্রারোধের নির্দেশ দেয়া হয়। আমরা যখন নৌকায় চেপে পুনরায় ফিরে আসার প্রস্তুতি নিচ্ছিলাম, তখন একজন স্থানীয় প্রশাসক ক্যামেরার সামনে সাক্ষাৎকার দিতে রাজি হন। এ ঘটনাটি ছিল আমার জন্য একটি ছোট-খাট ট্রাম্প।
মিস সূচি এবং তার মুখপাত্র গত অক্টোবরের গোড়ায় সর্বশেষ যে সংকট ছড়িয়ে পড়েছিল, সেই সূত্রে রাখাইন বিষয়ে কোনো কথা বলতে তারা অস্বীকৃতি জানিয়ে চলেছে।
পেশাগত একজন চিকিৎসক হলেন থান হুত কিয়া, তিনি একজন বর্মী বৌদ্ধ। গত দশ বছর ধরে উত্তর রাখাইনে তার বসবাস। তার সঙ্গে কিছুক্ষণ খোশগল্প করতেই এটা পরিষ্কার হয়ে ওঠে যে বর্মীদের অনেকের মতো তিনিও বিশ্বাস করেন যে রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতার যেসব খবর ছাপা হচ্ছে তা সম্পূর্ণরূপে বানোয়াট। ওই বর্মী চিকিৎসক বলেন, আমাদের লুকাবার কিছুই নেই। আমাদের জাতীয় সরকার এ পরিস্থিতি সম্পর্কে সম্পূর্ণ সত্য কথা প্রকাশ করে চলেছে। বর্মী বুদ্ধবাদের শিক্ষা হলো, কাউকে ধর্ষণ করা যাবে না। তাই এসবই গুজব।
ভেরিফিকেশনের চ্যালেঞ্জসমূহ: মিস সূচির জন্য সমস্যা হলো, এসব ঘটনা আসলে গুজবের চেয়ে অনেক বেশি কিছু। যেহেতু সাংবাদিক ও ত্রাণকর্মীদের প্রবেশাধিকার সীমিত। তাই রোহিঙ্গারা রিপোর্টিং করা নিজেদের হাতে তুলে নিয়েছে। তারা তাদের স্মার্ট ফোনে নিজেদের জবানবন্দি রেকর্ড করছে। এবং ম্যাসেজিং অ্যাপসের মাধ্যমে তা দেশের বাইরে প্রেরণ করছে।
গত কয়েক মাস ধরে আমি এ ধরনের মর্মস্পর্শী ভিডিওর সংখ্যা বৃদ্ধি দেখতে পাচ্ছি। বেদনাক্লিষ্ট নারীরা বলছেন, তাঁরা ধর্ষণের শিকার হয়েছিলেন। মাটিতে তাদের বাচ্চাদের লাশ গড়াগড়ি যাচ্ছে। এবং ভস্মীভূত খুলির ছাই জমা হচ্ছে। এসব ঘটনার সত্যতা যাচাই করা কঠিন তবে অসম্ভব নয়। প্রায়শই একই অবস্থানে থাকা বিভিন্ন সূত্রের সঙ্গে যোগাযোগ করা যায়। এবং বিভিন্ন সংগঠনের সঙ্গে তৃণমূলের মানুষের গোপন যোগাযোগও রয়েছে। অন্যদিকে রাষ্ট্র নিয়ন্ত্রিত বর্মী মিডিয়া প্রত্যেকটি ঘটনা সম্পর্কে নিজেদের বয়ান প্রচার করে যাচ্ছে। এসব বিষয়ে মিস সূচি ও তার কর্মকর্তাদের কাছে জানতে চাইলে, তারা যেভাবে সাড়া দেন তার সঙ্গে সরাসরি মি. ট্রাম্পের ‘প্লেবুকের’ মিল রয়েছে।
মিডিয়া কী বলছে: প্রথমত বর্মী মিডিয়া রোহিঙ্গাদের বিষয়ে নির্যাতনের কয়েকটি উপলক্ষে কিছু বিবরণ তুলে ধরেছে, তাকে তারা সাক্ষ্য-প্রমাণসহ অপপ্রচার হিসেবে হাজির করছে।
উদারহণ হিসেবে মেইল অনলাইনে একটা অভিযোগ প্রকাশ পেয়েছে যে, এক রোহিঙ্গাকে নির্মমভাবে নির্যাতন করা হয়েছে। আসলে এ ব্যক্তি রোহিঙ্গা নন। তিনি একজন কম্বোডীয়। মেইল অনলাইন তার ভুল বুঝতে পেরে দ্রুত খবরটি অনলাইন থেকে সরিয়ে নিলেও এই ভুলের বিষয়টিকে অনেক বড় করে দেখানো হয়। একটি রাষ্ট্রীয় দৈনিক বিষয়টিকে প্রথম পাতায় ফলাও করে প্রকাশ করেছে। একইভাবে মিস সূচির দেয়া একটি ভাষণকে এভাবে উল্লেখ করা হয় যে, তিনি রোহিঙ্গা ইস্যুতে বক্তব্য দিতে গিয়ে তাকে ‘হাসতে’ দেখা গেছে। এই মন্তব্য নিয়েও রাষ্ট্রীয় মিডিয়া বিরাট শোরগোল তুলেছে। আইনগত ব্যবস্থা নেয়ারও হুমকি দেয়া হয়েছে। মিস সূচির কর্মকর্তাদের কাছ থেকে বিভিন্ন সময় যেসব প্রপাগান্ডা দেখা যাচ্ছে তা সত্যি দুর্ভাগ্যজনক।
জানুয়ারি মাসের গোড়ায় স্টেট কাউন্সিলের অফিস হলিউড অভিনেতা সিলভার স্ট্যালনের একটি আলোকচিত্র প্রকাশ করেছে। র‌্যাম্বোর পোশাকে তিনি জঙ্গলের মধ্যে প্রবেশ করছেন। এই ঘটনাকে রোহিঙ্গাদের দ্বারা ভুয়া কল্পচিত্র প্রকাশের প্রমাণ হিসেবে সূচির কর্মকর্তারা ব্যবহার করার চেষ্টা করেছেন।
এটা স্পষ্ট নয় যে, এমন নির্বোধ লোক কে আছে, যে কি না এ রকমের একটি ছবি প্রচার করেছে। হয়তো তিনি কোনো এক অজ্ঞাত ফেসবুক ব্যবহারকারী। কিন্তু এ ঘটনাকেই রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্যাতনের যে ব্যাপক সাক্ষ্য-প্রমাণ রয়েছে, তাকে নাকচ করার কাজে ব্যবহার কারা হচ্ছে। চলতি সপ্তাহে ওয়াশিংটনেও আমরা তাই দেখলাম। অথচ বাংলাদেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের ওপর যে নির্যাতন চলেছে, আর সে বিষয়ে সিএনএন এবং গার্ডিয়ান যেসব খবর ও কাহিনী প্রকাশ করেছে তাকে রূঢ়ভাবে ধামাচাপা দেয়ার চেষ্টা করা হয়েছে। আর এসবের জন্য তোতাপাখির মতোই কিছু মন্ত্র আওড়ানো হচ্ছে।
নিরাপত্তা কর্মকর্তাদের রোহিঙ্গা গ্রামগুলোতে পাঠানো হচ্ছে। সেখানে গিয়ে তারা রোহিঙ্গা পরিবার ও প্রতিবেশীদের জড়ো করছে। এবং ‘র‌্যাম্বো কাহিনী’ যে সত্য নয়, সে বিষয়ে সংশয় প্রকাশ করে আগে থেকে প্রস্তুত করা বিবৃতিতে সাক্ষ্য সংগ্রহ করা হচ্ছে।
এই প্রপাগান্ডা কি বন্ধ করা যাবে: এই মুহূর্তে অনেক দেশ যার মধ্যে বৃটেন অন্যতম। যারা মিস সূচিকে সন্দেহের সুবিধা দিয়ে চলেছে। তারা এখনও বলছে স্বৈরশাসন থেকে সরে আসার ক্ষেত্রে মিয়ানমার এখনও সন্তোষজনকভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। যদিও মিস সূচি এখনও তার দায়িত্বে নতুন এবং সাংবিধানিকভাবে তিনি সামরিক বাহনী বা পুলিশ নিয়ন্ত্রণ করেন না। তিনি যদি চেষ্টাও করতেন তাহলেও রাখাইনে যে সামরিক অভিযান চালানো হয়েছে, তা হয়তো তিনি বন্ধ করতে পারতেন না। তার যতই ত্রুটি-বিচ্যুতি থাকুক, সবাই একমত যে এই মুহূর্তে তিনি দেশটির বড় ভরসাস্থল। সমস্যা হচ্ছে, মিস সূচি চাইলে উস্কানিমূলক প্রপাগান্ডা বন্ধ করতে পারেন।
তিনি যেসব মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করেন এবং তিনি যেসব কর্মকর্তার সরাসরি নিয়োগ দিয়েছেন, তারাও ঘটনা আড়াল করতে দ্বিগুণ উৎসাহে ‘রাবিশ’ প্রচার করে চলেছেন। সামরিক বাহিনী যা কিছু প্রত্যাখান করছে, তাকেই তারা সত্য হিসেবে তুলে ধরার চেষ্টা করছেন। অথচ এই একই সামরিক বাহিনী, যাদের বিরুদ্ধে হূদয়স্পর্শী সাক্ষ্য-প্রমাণ রয়েছে যে, তারা মিয়ানমারের অন্য বহু জাতিগত সংখ্যালঘুদের গ্রাম পুড়িয়ে দিয়েছে এবং নারীদের ধর্ষণ করেছে।
বৈদেশিক চাপের মুখে কথিত অপব্যবহার খতিয়ে দেখতে একটি কমিশন গঠন করেছেন। এ কমিশনের রিপোর্ট আগামী কয়েক দিনের মধ্যে জমা পড়ার কথা। কিন্তু এ কমিশনের নেতৃত্বে রয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মিন্ট স। তিনি একজন সাবেক জেনারেল। এবং ব্যাপকভাবে এমনটাই ধারণা করা হচ্ছে যে, ওই রিপোর্ট হবে একটি হোয়াইট ওয়াশ।
সত্য হলো, উত্তর রাখাইনে সত্যি কী ঘটেছে ও ঘটে চলেছে তা হয়তো কখনই উদঘাটিত হবে না।
(২৭শে জানুয়ারিতে লেখা বিবিসি নিবন্ধের তরজমা)