সিলেটমঙ্গলবার , ৩১ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সুপ্রিম কোর্টের সামনে ডেমোক্রেটদের বিক্ষোভ

Ruhul Amin
জানুয়ারি ৩১, ২০১৭ ৫:৪৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের বাইরে প্রেসিডেন্ট ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার প্রতিবাদ জানালেন ডেমোক্রেট দলের প্রতিনিধি পরিষদ ও সিনেট সদস্যরা। কনকনে ঠাণ্ডা উপেক্ষা করে সোমবার তারা ওয়াশিংটনে সুপ্রিম কোর্টের সামনে এ বিক্ষোভ প্রতিবাদ করেন। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন। এতে প্রতিনিধি পরিষদে ডেমোক্রেট নেতা ন্যান্সি পেলোসি বলেন, আমি এখানে প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক ককাসের সাথে দাঁড়াতে পেরে নিজেকে গর্বিত মনে করছি। শিগগিরই ডেমোক্রেট দলের সিনেট সদস্যরা আমাদের সাথে যোগ দেবেন। আমাদের সাথে রিপাবলিকান দলের অনেক সহকর্মীরাও মনে করেন যে, প্রেসিডেন্ট আমাদের যথাযথ মূল্যায়ন করতে পারেন নি এবং যুক্তরাষ্ট্রকে রক্ষা ও সমর্থনের যে শপথ আমরা অফিসে গ্রহণ করি, তিনি তার পক্ষে নেই। ট্রাম্প গত শুক্রবার সিরিয়া, ইয়েমেন, ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া এবং সুদানের নাগরিকদের ৯০ দিনের জন্যে যুক্তরাষ্ট্রে প্রবেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করে একটি নির্বাহী নির্দেশ জারি করেন। নির্দেশটিতে ১২০ দিনের জন্যে সকল শরণার্থী প্রবেশাধিকার এবং অনির্দিষ্টকালের জন্যে সিরিয়া যুদ্ধ থেকে পলাতকদের   প্রবেশও নিষিদ্ধ করে দেয়া হয়। সারা বিশ্বের নেতারা ট্রাম্পের এই নিষেধাজ্ঞার কড়া সমালোচনা করছেন। তারা বলছেন, এই নিষেধাজ্ঞাটি বিভেদ সৃষ্টিকারী, বেআইনি , অবমাননাকর এবং বৈষম্যমূলক।
সোমবার রাতে সুপ্রিম কোর্টের বাইরে ন্যান্সি পেলোসির পরে সিনেট সংখ্যালঘু নেতা চাক শুমার মঞ্চে উঠেন। তিনি বলেন, ট্রাম্প তার নিষেধাজ্ঞা সরিয়ে না নেয়া পর্যন্ত ডেমোক্রেটরা প্রতিবাদ জানিয়ে যাবে। তিনি বলেন, এই নির্দেশ আমেরিকার উপর আমাদের বিশ্বাসের বিরোধী। এই নির্দেশ আমাদেরকে  অনিরাপদ করে তুলবে। এই নির্দেশ আমাদের অমানবিক করে তুলবে। আর আমেরিকা যেই মূল্যবোধ ধারণ করে, এই আদেশ আমাদেরকে সেখান থেকে অনেক নিচে নামিয়ে আনবে। এই আদেশ আমাদের বিপদের মুখে ঠেলে দিবে। কারণ, এই নির্দেশ যাদেরকে অধিক থেকে অধিকতর একঘরে করে ফেলছে, তাতে তারা আরো উদ্বুদ্ধ হবে এবং তা আমাদের আরো বিপদের মধ্যে ঠেলে দেবে। তিনি বলতে থাকেন, কিন্তু সবচেয়ে বেশি, এটি আমেরিকার মূল্যবোধকে প্রশ্নবিদ্ধ করে। আমেরিকা তার কৃতকাজের জন্যে একটি প্রজ্জ্বলিত পথনির্দেশক হিসেবে পরিচিত। ধর্ম, রাজনৈতিক বিশ্বাস বা যেকোন কারণেই হোক না কেন, আমেরিকা সবসময় নির্যাতিতদের স্বাগতম জানিয়েছে।
তিনি বলেন, আমরা এই অশুভ নির্দেশকে আমেরিকার মূল্যবোধ নিচে নামাতে দেবো না। আমরা আমাদের সর্বস্ব দিয়ে এর বিরুদ্ধে লড়বো। আর আমরা এই লড়াইয়ে জিতবোই।