সিলেটবুধবার , ১ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির প্রথম দিন

Ruhul Amin
ফেব্রুয়ারি ১, ২০১৭ ১১:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: আজ ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির প্রথম দিন। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কী ভুলিতে পারি’। ফেব্রুয়ারি মাস এলেই হৃদয়টা দুমড়ে মুচড়ে ওঠে, ভাই হারানোর বেদনায় ভারাক্রান্ত হয় মন।
বাঙালি জাতি সত্যিকার অর্থেই ভোলেনি ভাষা শহীদদের। তাইতো সময়ের আবর্তে ৬১ বছর পর আবার যখন আমাদের জীবনে ফিরে আসে ভাষার মাস ফেব্রুয়ারি তখন সমগ্র জাতি শ্রদ্ধা আর ভালোবাসায় মাথা অবনত করে নাম জানা আর না জানা শহীদ ভাষা সৈনিকদের প্রতি।

১৯৫২ সালে পাকিস্তানি শাসকদের রক্তচক্ষু উপেক্ষা করে বাংলাভাষাকে রাষ্ট্রীয় ভাষার মর্যাদাপূর্ণ অবস্থানে প্রতিষ্ঠিত করতে জীবন উৎসর্গ করেন বরকত, সালাম, রফিক, জব্বার, শফিকসহ নাম না জানা অসংখ্য দেশপ্রেমিক। ভাষা আন্দোলনেই রচিত হয় একাত্তরের মহান মুক্তিযুদ্ধের পটভূমিকা। এরই ধারাবাহিতায় বাঙালির গৌরবময় অর্জন হয় স্বাধীন বাংলাদেশ। ভাষার জন্য জীবন দেয়ার ঘটনা বিশ্বের ইতিহাসে বিরল। অসংখ্য মানুষের জীবন উৎসর্গের মাধ্যমেই বাংলা আজ বিশ্বের অন্যতম ভাষা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। একুশে ফেব্রুয়ারি বিশ্বজুড়ে উদযাপিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে। ২০০০ সালে আমাদের এ গৌরবের মাস পায় আন্তর্জাতিক স্বীকৃতি। একুশে ফেব্রুয়ারিকে ইউনেস্কো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা দেয়। প্রতি বছর ফেব্রুয়ারি আসার সঙ্গে সঙ্গে দেশের সাংস্কৃতিক অঙ্গন সরগরম হয়ে ওঠে।

যাই হোক, বাংলা অমর। বাংলার মৃত্যু নেই। চিরদিন এই বাংলাতেই কথা হবে, হবে গান-কবিতা-গল্প। এই ভাষাতেই হবে বাঙালীর বিজয়। সেই বিজয়ের প্রতীক্ষায় কাটে প্রতিটি প্রহর; প্রতিটি দিন। সিলেট রিপোর্র্ট ডট কম-এর পক্ষ থেকে সকলকে জানাই ভাষার মাসের শুভেচ্ছা।