সিলেটবৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

এসএসসি-সমমানের পরীক্ষা শুরু, সিলেটে পরীক্ষার্থী ৯৪ হাজার

Ruhul Amin
ফেব্রুয়ারি ২, ২০১৭ ১১:২০ পূর্বাহ্ণ
Link Copied!

আজ বৃহস্পতিবার শুরু হয়েছে ২০১৭ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা। দেশের ১০টি শিক্ষাবোর্ডের অধীনে এসব পরীক্ষায় প্রায় ১৮ লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করছে।  শিক্ষার্থীরা আজ বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা দিচ্ছে। মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে বাংলা-২ (১৯২১) আর দাখিল ভোকেশনালে নতুন সিলেবাসে বাংলা-২ (১৭২১) সৃজনশীল ও পুরাতন সিলেবাসে বাংলা-২ (১৭২১) সৃজনশীল বিষয়ের পরীক্ষায় বসেছে শিক্ষার্থীরা।

সিলেট বোর্ডের অধীনে এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ৯৪ হাজার ১৪২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। যা গত বছরের তুলনায় ৯ হাজার ৫৫৬  জন বেশি। ২০১৫ সালে এ বোর্ডে পরীক্ষার্থী ছিল ৮৪ হাজার ৫৮৬ জন।
সিলেট শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মঈনুল ইসলাম জানান, বোর্ডের অধীনে এ বছর সিলেটের চার জেলার ৮১২ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে।
মোট অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে এবারও মেয়েদের সংখ্যাই বেশি। ৯৪ হাজার ১৪২জন পরীক্ষার্থীর মধ্যে ছেলে সংখ্যা ৪১ হাজার ৬৯৯ জন এবং মেয়ে পরীক্ষার্থী সংখ্যা ৫২ হাজার ৪৪৩ জন। ফলে তুলনামূলকভাবে ছাত্রের চেয়ে ১০ হাজার ৭৪৪জন ছাত্রী বেশি।

প্রথম দিন সাধারণ বোর্ডে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংষ্কৃতি, মাদ্রাসা বোর্ডে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

শুরুতে এমসিকিউ অংশের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিদিন সকাল সাড়ে নয়টার মধ্যে সকল পরীক্ষার্থীর হাতে খাতা দেওয়া হবে। নয়টা ৩৫ মিনিটে দেয়া হয়েছে উত্তরপত্র।

বৃহস্পতিবার সকালে গভ. ল্যাবরেটরি বিদ্যালয় কেন্দ্রে পরিদর্শনে যাওয়া কথা শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের।

এবারের পরীক্ষায় ১০টি শিক্ষা বোর্ডের ৩২৩৬টি কেন্দ্রে ২৮ হাজার ৩৪৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ৯ লাখ ১০ হাজার ৫০১ জন ছাত্র ও ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন ছাত্রী।

গত মঙ্গলবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, গত বছরের চেয়ে এ বছর ১ লাখ ৩৫ হাজার ৯০ জন পরীক্ষার্থী বেশি হওয়ায় ৯৩টি নতুন কেন্দ্রও বৃদ্ধি করা হয়েছে। এর মধ্যে বিদেশে ৪৪৬ জন পরীক্ষার্থীর জন্য ৮টি পরীক্ষা কেন্দ্র রয়েছে।

এ বছর নিয়মিত পরীক্ষার্থী ১৬ লাখ ৭ হাজার ১২৪ জন। এছাড়া অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ১ লাখ ৭৬ হাজার ১৯৮ জন ও বিশেষ পরীক্ষার্থীর সংখ্যা (১, ২, ৩, ও ৪ বিষয়ে) ১ লাখ ৪৫ হাজার ২৯৮ জন।

এবারের এসএসসিতে ৭ লাখ ২ হাজার ২৯৯ জন ছাত্র ও ৭ লাখ ২৩ হাজার ৬০১ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেবে। ছাত্রের তুলনায় ছাত্রী ২১ হাজার ৩০২ জন বেশি। আর দাখিলে ছাত্র ১ লাখ ৩০ হাজার ৫৮৫ জন ও ছাত্রী ১ লাখ ২৫ হাজার ৯১৬ জন এবং এসএসসি ভোকেশনালে ছাত্র ৭৭ হাজার ৬১৭জন ও ছাত্রী ২৬ হাজার ৫৯৫ জন ।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে , দেশের বাইরে বিদেশে জেদ্দা, রিয়াদ, ত্রিপোলি, দোহা, আবুধাবী, দুবাই, বাহরাইন এবং ওমানের সাহামে ৮টি পরীক্ষা কেন্দ্র রয়েছে।

এ বছর এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি ১ম ও ২য় পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রালপালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্রুতি লেখক) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের এবং শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট করে বেশি সময় দেয়া হবে।

তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ মার্চ পর্যন্ত চলবে। আর ব্যবহারিক পরীক্ষা শনিবার (৪ মার্চ) থেকে শনিবার (১১ মার্চ) শেষ হবে।