সিলেটবৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নফসের জিহাদ বড় জিহাদ: দরবারী আলেমের মনগড়া ফতোয়া

Ruhul Amin
ফেব্রুয়ারি ২, ২০১৭ ৭:৫৭ অপরাহ্ণ
Link Copied!

আবদুল কারীম চৌধুরী :  জিহাদের শাব্দিক ও শরয়ী অর্থ কি: জিহাদ আরবী জাহদুন বা জুহদুন শব্দমূল হতে নির্গত। এর শাব্দিক অর্থ হলো চেষ্টা, প্রাণান্ত প্রচেষ্টা, সশস্ত্র লড়াই, মুসলমানদের দ্বীনি যুদ্ধ।

সমস্ত ফিকাহবিদদের মতে, শরীয়তের পরিভাষায়:- ” জিহাদ বলা হয় আল্লাহ পাক উনার রাস্তায় সশস্ত্র যুদ্ধ এবং তার জন্য সর্বপ্রকার সাহায্য-সহযোগিতা করাকে”।

আমাদের হানাফী মাযহাব মতে জিহাদের সংজ্ঞা হলো- আল্লাহ পাক উনার রাস্তায় সশস্ত্র যুদ্ধে স্বীয় জান, মাল, যবান এবং অন্যান্য জিনিস দ্বারা প্রাণান্ত প্রচেষ্টা চালানো । (বাদায়িউছ ছানায়ে)

ফিক্বাহের বিখ্যাত কিতাব ফতহুল ক্বাদীর-এ উল্লেখ আছে, জিহাদের অর্থ কাফিরদেরকে দ্বীনে হক্ব বা ইসলামের দিকে দাওয়াত দেয়া এবং তা যদি তারা গ্রহণ না করে, তাহলে তাদের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধ করা।

মালিকী মাযহাব মতে জিহাদের সংজ্ঞা হলো- জিহাদের অর্থ মুসলমানদেরকে যালিম কাফিরদের বিরুদ্ধে ইসলামের ঝান্ডা বুলন্দ করার উদ্দেশ্যে যুদ্ধ করা। (শরহুছ ছগীর)

শাফিয়ী মাযহাব মতে জিহাদের সংজ্ঞা হলো-শরীয়তের দৃষ্টিতে জিহাদের অর্থ কাফিরদের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে নিজের সমস্ত শক্তি ব্যয় করা। (ফতহুল বারী)

হাম্বলী মাযহাব মতে জিহাদের সংজ্ঞা হলো- কাফিরদের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধ করা। (মাতালিবে আদলাননুহা)

তথাকথিত আলেম ফরিদ উদ্দিন মাসুদ এর মতে, “জিহাদ তাকে বলে, যা আল্লাহর দেওয়া কুরআনের যুক্তি-তর্ক উপস্থাপন করে নিজের নফসের (আত্মার) সাথে যুদ্ধ করে। খারাপ কাজ থেকে দূরে রাখে।”

আজ বিশ্বজোড়ে চলছে কাফের ও তাদের মিত্রদের আস্ফালন।চলছে মুসলিম হত্যার মহোৎসব।তাগুত ও মুর্তাদ বাহিনী সম্মিলিত জোট করেছে -কেবল মুসলিমদের নিরস্ত্র করতে ও পৃথিবীর মানচিত্র থেকে মুছে ফেলতে।কিন্তু মুসলমান আজ গাফলতের ঘরে পড়ে আছে।শুধু তাই নয়;তারা রীতিমত জিহাদের পথে কাঁটা হয়ে দাঁড়াচ্ছে।মনগড়া ইসলামের ব্যাখা করছে।সম্প্রতি “নফসের জিহাদই বড় জিহাদ “দাবী করেছেন -বাংলাদেশের একজন প্রখ্যাত আলিম।ফলে অনেকেই ফুস্কে উঠেছেন।এবং এই বিষয়ে পুর্ণাঙ্গ জানতে চেয়েছেন।

আল্লাহ রাব্বুল আ’লামিন যদি আমাকে তাওফিক দান করেন -তাহলে আমি বিশদ আকারে “নফসের জিহাদের ইতিকথা” নিয়ে আলোচনা করব।আশা করি, সবাই ধৈর্য সহকারে সম্পুর্ণটা পড়বেন এবং বিকৃত সংজ্ঞার কবল থেকে বেরিয়ে আসবেন।

নফসের সাথে জিহাদ করার অর্থ কী?

নফসের সাথে জিহাদ করার অর্থ হচ্ছে -নিজের নফস ও জীবন দিয়ে জিহাদের ময়দানে যুদ্ধের জন্য ‘আদা নূন খেয়ে নেমে পড়া’। এমনিভাবে মালের সাথে যুদ্ধ করার অর্থ হচ্ছে -নিজের মালকে আল্লাহর রাস্তায় খরচ করা।

কোরআন থেকে দলীল :-
আল্লাহ তা’লা বলেন :” নিশ্চয় যারা ঈমান এনেছে,হিজরত করেছে এবং আল্লাহর রাস্তায় জান-মাল দিয়ে আল্লাহর রাস্তায় জিহাদ করেছে”।(সূরা আনফাল: ৭২)

হাদিস থেকে দলীল :-
হুজুর সা: বলেন :” নিহত তিন শ্রেণীর হয়ে থাকে। এক,ঐ মুমিন ব্যক্তি -যে নিজের জান-মাল দিয়ে আল্লাহর রাস্তায় জিহাদ করে”।(সহিহ ইবনে হিব্বান :৪৬৬৩)

কোরআন এবং হাদিসে -যেখানেই ‘নফসের সাথে জিহাদ ও মালের সাথে জিহাদ এসেছে -সেখানে উপরোল্লিখিত অর্থই উদ্দেশ্য করা হয়েছে। কিন্তু অত্যন্ত দু:খের সাথে আমরা লক্ষ্য করছি -বর্তমানে ‘জিহাদ বিন -নাফস” দ্বারা নফসের চাহিদার বিরুদ্ধে জিহাদ করা অর্থ নেওয়া হচ্ছে। আপাতত দৃষ্টিতে মেনে নিলেও প্রশ্ন থেকে যায় -তাহলে জিহাদ বিল-মাল এর ক্ষেত্রে এই অর্থ নেওয়া হয়না কেন??

এবার আসুন জানি -নফসের জিহাদ সংক্রান্ত হাদিসের গ্রহণযোগ্যতা কী?

প্রথমেই হাদিসটি জেনে নেই -“রাসুল সা: এর নিকট একদল মুজাহিদ আগমন করলেন। তখন তিনি বললেন: তোমরা ছোট জিহাদ থেকে বড় জিহাদে প্রত্যাবর্তন করেছ। জিজ্ঞাস করা হলো -বড় জিহাদ কী? রাসুল সা: বললেন : নফসের বিরুদ্ধে জিহাদ করা ”

শুরুতেই জানব -হাদিসের গ্রহণযোগ্যতা নিয়ে মুহাদ্দিসিনে কেরামদের মতামত :-

(১)বাগদাদের প্রখ্যাত হাদিস বিশারদ আল্লামা আলুসি রা: বলেন “হাদিসটি দূর্বল।বর্ণনার কোন ভিক্তি নাই”।(রুহুল মা’নী)
(২)আল্লামা ইবনে তাইমিয়া রা: বলেন :” এই হদিসটি ভিত্তিহীন ; গ্রহণের যোগ্যতা রাখেনা”।(রুহুল মা’নী)
(৩)আল্লামা শামসুদ্দিন যাহাবী রা: বলেন :” ইহা হাদিস নয় ; বরং এটা মুহাম্মদ ইবনে আবালা এর বাণী “।(সিয়ারু আ’লামিন নুবালা)
(৪)আল্লামা পাটনি রা: বলেন :” এই বর্ননাটি জয়িফ-দূর্বল”।(তাজকিরাতুল মাওযুহাত)

সারকথা : নফসের জিহাদ বড় জিহাদ -সংক্রান্ত হাদিসটি কোন মুহাদ্দিসিনই গ্রহণযোগ্য মনে করেন নাই।বরং এটা থেকে রুজু হয়েছেন। সুতরাং, এটাকে সামনে রেখে নফসের জিহাদ বড় জিহাদ বলা যাবে না।

উল্লেখিত হাদিসটি আপাত দৃষ্টিতে মেনে নিলে কী সমস্যা হতে পারে???

জ্বী,হাদিসটি যদি সহিহ মেনে নেওয়া যায় ;তাহলে কোরানের সাথে হাদিসের অসামঞ্জস্যতা অবশ্যম্ভাবী হয়ে যায়।অথচ,কোরান-হাদিসের বৈপরীত্য অসম্ভব!কেননা, উল্লেখিত হাদিসে বলা হচ্ছে -নফসের জিহাদ বড় ও মর্যাদাপূর্ণ। অথচ,কোরানে জান-মাল দিয়ে মাঠে-ময়দানে যুদ্ধ করাকে বড় মর্যাদাপূর্ণ বলছে।

দলীল নং: -(১)
আল্লাহ তা’লা বলেন :- নিজের জান-মাল দিয়ে জিহাদকারীদের মর্যাদা আল্লাহর কাছে বসে থাকা লোকদের চেয়ে অনেকগুণ বাড়িয়ে দিয়েছেন”।(সূরায়ে নিসা:৯৫)

দলীল নং:- (২)
অন্যত্রে আল্লাহ তা’লা বলেন :” যারা ঈমান এনেছে,হিজরত করেছে এবং আল্লাহর পথে জান-মাল দিয়ে জিহাদ করেছে -আল্লাহর কাছে তাঁরাই বড় মর্যাদাবান ও তাঁরাই সফলকামী”।(সূরায়ে তাওবা: ২০)

এবং যদি ধরা যায় হাদিসটি সহিহ -তাহলে মেনে নিতে হবে যে,সাহাবায়ে কেরাম রা: নফসের তাবেদার (নাউজুবিল্লাহহ) ছিলেন।ফলে হুজুর সা: তাদেরকে আত্মশুদ্ধিতে ফিরে আসার কথা বলেছেন।

আর নফসের জিহদ যদি বড় জিহাদ ধরা হয় -তাহলে রাসুল সা: এর মদিনার জিবনের ২৪ টা গাজওয়া ও ৫৪ সারিয়াকে মানহানি করা হয়।

একবার ভেবে দেখুন -“নফসের জিহাদ বড় জিহাদ” সংক্রান্ত হাদিসে নফসের বিরুধিতাকে বড় জিহাদ বলতেছে।অথচ,কোরানে জান-মাল দিয়ে আল্লাহর রাস্তায় জিহাদ করাকে বড় ও সম্মানের বিষয় বলতেছে।যেকোন স্বল্পজ্ঞানী লোকেরাও জানে -কোন হাদিস কোরানের নস বিরুধী হলে,তার(হাদিসের) আমল বাতিল হয়ে যায়।তাছাড়া, এটা তো দূর্বল হাদীস!আর দূর্বল হাদিস কোরানের আয়াতের কেমনে মোকাবেলা করবে???

এবার জেনেই নেই -নফসের বিরুদ্ধে জিহাদ করার মূল হেকমাহ কী?

নি:সন্দেহে জিহাদ একটি কঠিনতম কাজ। যা সবার (মুসলিম)অনুকলে হয়ে থাকে না।কেহ জিহাদে বের হতে চায়না।শয়তানের প্রবৃত্তিতে পড়ে পিছু হতে চায়। ফলে জিহাদকে অপছন্দ করতে থাকে। যেমনটি আল্লাহ তা’লা পবিত্র কোরানে বলেন :-

“তোমাদের উপর লড়াইয়ের বিধান দেওয়া হয়েছে,অথচ,এটা তোমাদের কাছে অপছন্দনীয় ”

উপরোল্লিখিত আয়াতে পরিষ্কার বলা হয়েছে -কেতাল মুমিনদের কাছে অপছন্দনীয়।সুতরাং, রাসূলের হাদিসের ভাষ্যমতে নফসের জিহাদ মানে -মাঠে-ময়দানে জিহাদের জন্য নিজের মনকে পছন্দ করতে তৈরী করার নাম।

তাছাড়া, জিহাদে বের হওয়া মানে -জান,মাল,বিবি,বাচ্চা সবাইকে বিসর্জন দিয়ে আল্লাহর জন্য শয়তানের কু-মন্ত্রণার বিরুদ্ধে গিয়ে যুদ্ধর ময়দানে ঝাঁপিয়ে পড়া।

সুতরাং, কোরান -হাদীসের বিশদ আলোচনার ভাষ্যমতে আমাদের কাছে তিনটি বিষয় পরিস্কার হলো :-

(১)”নফসের জিহাদ বড় জিহাদ” সংক্রান্ত হাদিসটি বর্ননায় ক্রটিবিচ্যুতির কারণে অগ্রহণযোগ্য। কেননা,এটা একদিক দিয়ে দূর্বল।অপরদিক দিয়ে কোরানের আয়াতের বিপরীত। সুতরাং, এমন দূর্বল (অগ্রহণযোগ্য) ও কোরানের নস বিরুধী হাদিস দিয়ে “প্রবৃত্তির বিরুদ্ধাচারণকে বড় জিহাদ সাব্যস্ত করা যাবেনা!

(২) কোরআন -হাদিসের পরিষ্কার ভাষ্যমতে জিহাদের প্রকৃত অর্থ হচ্ছে -তাগুত বাহিনীর বিরুদ্ধে ময়দানে যুদ্ধ করা।এবং ময়দানে যুদ্ধাদের মর্যাদা আল্লাহর নিকট অধিক বেশী। সুতরাং,এটাই হচ্ছে বড় জিহাদ -যেটাকে কোরানে অধিক মর্যাদা দিয়েছে।

(৩) সাম্প্রতিক সময়ে যে বা যারা -জানাশোনা সত্ত্বেও একটা দূর্বল হাদিসকে সামনে রেখে জিহাদের বিকৃতি সংজ্ঞা উপস্থাপন করে তাগুতবাহিনীকে খুশী করবে-নিশ্চিত জেনে রাখুন! এরা দরবারী আলিম,ভারতের র এর দালাল।

আর এই দরবারি আলিমেরা নফসের জিহাদ বড় জিহাদ ব্যাখা দিয়ে জিহাদের প্রকৃত সুরত বিকৃত করে -তাগুত বাহিনীর সহযোগিতা ও সান্নিধ্য পায় এবং র এর এজেন্ট হয়ে সরকারের কাছ থেকে ফায়দা লুঠপাট করতে চায়।

আমরা সকলে দোয়া করি -আল্লাহ তা’য়ালা যেন সকল মুসলমানকে বিশেষ করে এরকমের উলামাগণকে জিহাদের বুঝ দান করেন (আমিন)।কেননা, জিহাদ বিমুখতা, উদাসীনতা ও মনগড়া ব্যাখ্যার লাঞ্চনা ও শাস্তি আলিমগণই ভোগ করতে হবে। আল্লাহ তা’লা ইরশাদ করেন :-

” নিশ্চয় তারা নিজেদের বোঝার সাথে অন্যদের বোঝাও বহন করবে এবং কিয়ামত দিবসে নিজেদের মনগড়া কথাসমূহের ব্যাপারে জিজ্ঞাসিত হবে”।(সূরা আনকাবুত: ১৩)

লেখকঃ তরুণ কলামিষ্ট ও প্রাবন্ধিক,সৌদী আরব।
সুত্র:নুর বিডি