সিলেটসোমবার , ৩ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মেয়র আরিফুলের বরখাস্তের আদেশ স্থগিত

Ruhul Amin
এপ্রিল ৩, ২০১৭ ৫:৫২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:
সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দ্বিতীয় দফায় করা বরখাস্তের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেন।

আদালতে মেয়র আরিফুলের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মইনুল হোসেন। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার আবদুল হালিম কাফি। পরে আইনজীবী আবদুল হালিম স্থগিতাদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

২০১৩ সালের ১৫ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র নির্বাচিত হন আরিফুল হক চৌধুরী। ২০০৪ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে হবিগঞ্জে এক জনসভায় গ্রেনেড হামলায় সাবেক অর্থমন্ত্রী কিবরিয়ার মৃত্যুর ঘটনায় করা মামলায় তাকে এজাহারভূক্ত আসামি করা হয়। ২০১৪ সালের ৩০ ডিসেম্বর হবিগঞ্জের জ্যেষ্ঠ হাকিম আদালতে আত্মসমর্পণ করলে বিচারক জামিন নাকচ করে তাকে কারাগারে পাঠান।

এই মামলায় অভিযোগপত্রে আরিফুল হক চৌধুরীর নাম আসার পর ২০১৫ সালের ৭ জানুয়ারি তাকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এরপর ওই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করলে সেই বরখাস্তের আদেশ স্থগিত করে হাইকোর্ট। গত ২৩ মার্চ সেই আদেশ বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগও।

গত ৩০ মার্চ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত এক পত্রে আদালতের আদেশের যথাযথ প্রতিফলনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করেন। পত্র প্রাপ্তির তিন দিন পর গতকাল নগর ভবনে গিয়ে মেয়রের দায়িত্ব নেন আরিফুল হক। এর তিন ঘণ্টা পর তাকে আবারও বরখাস্ত করে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

আরিফুল হককে বরখাস্তে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, আরিফুলের বিরুদ্ধে একটি মামলায় গত ২২ মার্চ সুনামগঞ্জের বিশেষ ট্রাইব্যুনালে সম্পূরক অভিযোগপত্র গৃহীত হয়। এ কারণে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

একইদিন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল ও হবিগঞ্জ পৌরসভার মেয়র জি কে গউছকেও বরখাস্ত করা হয়। বিএনপিপন্থী এই দুই মেয়রের বিরুদ্ধেও মামলা বিচারাধীন থাকায় তাদের বরখাস্ত করা হয়েছে বলে জানায় মন্ত্রণালয়।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বরখাস্তের আদেশ স্থগিত চেয়ে সোমবার হাইকোর্টে আবেদন করেন মেয়র আরিফুল। সেই আবেদনের শুনানি করে আদালত এই স্থগিতাদেশ দেয়।