সিলেটসোমবার , ৫ ফেব্রুয়ারি ২০২৪
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

এশিয়া পয়েটস ক্লাব কর্তৃক মহাকবি মাইকেল মধুসূধন দত্ত স্মৃতি পদক লাভ করেছেন কে.এম. মিনহাজ

Ruhul Amin
ফেব্রুয়ারি ৫, ২০২৪ ৬:৩০ অপরাহ্ণ
Link Copied!

বাংলার নবজাগরণ সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব, নাট্যকার ও প্রহসন রচয়িতা মহাকবি মাইকেল মধুসূধন দত্ত’র ২০০তম জন্মবার্ষিকী উপলক্ষে এশিয়া পয়েটস ক্লাবের উদ্যোগে গত ২৭ জানুয়ারি ২০২৪ খ্রি. শনিবার বিকেল ৫ টায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি), কাকরাইল, ঢাকা এর সেমিনার হলে আলোচনা সভা, সম্মাননা প্রদান ও কবিতা আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এ বছর শিক্ষা ক্ষেত্রে ও সাংগঠনিক দক্ষতায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ মহাকবি মাইকেল মধুসূধন দত্ত-২০২৪ স্মৃতি পদক লাভ করেছেন সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলার কৃতি সন্তান, ইসলামিক ফাউন্ডেশন মউশিক শিক্ষক কল্যাণ পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও সিলেট বিভাগীয় কমিটির সভাপতি ক্বারী মাওলানা মিনহাজ উদ্দিন।
এশিয়া পয়েটস ক্লাবের সভাপতি কবি এ্যাডভোকেট শেখ আব্দুল হক চাষী’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক তথ্যসচিব ও বিটিআরসি’র সাবেক চেয়ারম্যান সৈয়দ মার্গুব মোর্শেদ। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সাংবাদিক ফোরামের চেয়ারম্যান লায়ন এস.এইচ. শিবলী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিআরটিএ’র সাবেক পরিচালক বীর মুক্তিযোদ্ধা এম এ মান্নান, আলোশিখা’র নির্বাহী পরিচালক মি. জেমস মৃদুল হালদার, ফ্যাশন শপ ও এমজে শপ-এর ব্যবস্থাপনা পরিচালক বিশিষ্ট নারী উদ্যোক্তা সিরাজুম মনিরা মলি এবং অধরা গ্ল্যামার ওয়ার্ল্ডের সিইও খনিয়া খানম ববি।
স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের সমন্বয়কারী ও এশিয়া পয়েটস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি লায়ন এ্যাডভোকেট রবিউল হোসেন রবি। শুভেচ্ছা বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ মোঃ ইদ্রিস আলী।
মহাকবি মাইকেলকে কবিতা আবৃত্তি ও আলোচনায় অংশগ্রহণ করেন কবি সুবর্ণা অধিকারী, কবি রওশন আরা সুলতানা, কবি মামুন বাবুল, সাংবাদিক ও সমাজসেবক শলোমন জয়ধর, সাংবাদিক ও মানবাধিকার কর্মী মওলানা কে এম এ ওয়াহাব নাঈমী, বিশিষ্ট সাংবাদিক এইচ এম আবুল বাশার, কবি ও সাহিত্যিক শেখ আবু আসলাম বাবু, বিশিষ্ট মানবাধিকার কর্মী মোঃ মোশাররফ হোসাইন রাজু, বিশিষ্ট আইনজীবি গোলাম কিবরিয়া আলতা, বিশিষ্ট সাংবাদিক আশাহীদ আলী আশা, কবি ও ছড়াকার মোঃ শেখ নজরুল ইসলাম, কবি মোস্তাকিমা জামালী মিতু, কবি শুল্কা রাণী দাস (আগরতলা, ত্রিপুরা, ভারত), বিশিষ্ট নজরুল গবেষক মোঃ হুমায়ুন কবির, বিশিষ্ট সমাজসেবক মোঃ তাজুল ইসলাম, কণ্ঠশিল্পী ওস্তাদ সৈয়দ মোতালেব, কণ্ঠশিল্পী দিলরুবা নাসরিন, কণ্ঠশিল্পী শান্তা বিশ^াস, কবি শেখ এ সাঈদ ফারসী, কবি সোহেলী মল্লিক, কবি নাজমুল হোসাইন খাঁন, সমাজসেবক মোঃ শরিফ ও প্রতিবাদী কবি ও সাংবাদিক মোঃ সাহিদুল ইসলাম।
সোনারগাঁও ইউনিভার্সিটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের মেধাবী শিক্ষার্থী কঙ্কণা বিশ^াস হৃদি’র সঞ্চনায় অনুষ্ঠানে বিশিষ্ট কবি ও সাহিত্যিক দেবিকা রানী হালদার এর ‘মানবতার জয়গান’ এবং প্রবীণ কবি আমেনা খাতুন এর রচনাসমগ্র (১ম, ২য় ও ৩য় খন্ড) এর মোড়ক উন্মোচন করা হয়।
আলোচনা সভা শেষে মহাকবি মাইকেল মধুসূধন দত্ত-২০২৪ স্মৃতি পদক প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সহ অতিথিবৃন্দ।
উল্লেখ্য, এর আগে কে.এম. মিনহাজ উদ্দিন মাদার তেরেসা, এ.কে ফজলুলু হক, পল্লী কবি জসীম উদ্দীন স্মৃতি সম্মাননা জাতীয় পদক ও জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহ জাতীয় স্মৃতি পদক সহ স্থানীয় পদক লাভ করেছেন।