সিলেটরবিবার , ১২ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস: সিলেটে ৫ দিনব্যাপী কর্মসূচি

Ruhul Amin
মার্চ ১২, ২০১৭ ৮:৫৯ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:  আগামী ১৪ মার্চ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস। দিবসটি উপলক্ষে সিলেটে পাঁচ দিনের কর্মসূচী গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখা, সুরমা রিভার ওয়াটারকিপার ও ওয়াটারকিপার্স বাংলাদেশ যৌথভাবে একাধিক কর্মসূচীর মাধ্যমে সুরমা নদীসহ সিলেট অঞ্চলের নদ-নদী রক্ষায় জনসচেতনতা ও নদীর পক্ষে বিভিন্ন দাবিদাওয়া তুলে করবে।

আগামীকাল সোমবার বিকাল ৪টায় সুরমা নদীর তীরবর্তী চাঁদনীঘাটের সিঁড়িতে উন্মুক্ত মঞ্চে ‘নদী আমার মা’ শীর্ষক গানে কবিতায় নদী বিষয়ক পরিবেশনার মাধ্যমে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন হবে। উদ্বোধন করবেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য ও বাপা জাতীয় কমিটির সদস্য প্রফেসর মো. সালেহ উদ্দিন। নাট্য সংগঠন মৃত্তিকায় মহাকাল ‘গানে কবিতায় নদী’ নামে নিজস্ব পরিবেশনা উপস্থাপন করবে।

১৯৯৭ সালে ব্রাজিলে কুরিতিবা শহরে এক সমাবেশ থেকে নদীর প্রতি দাবদ্ধতা মনে করিয়ে দেওয়ার লক্ষ্যে এ দিবস পালনের সিদ্ধান্ত নেন কিছু মানুষ। যারা নদীকে বাঁধ দিয়ে বন্দী করায় সরাসরি ক্ষতিগ্রস্ত হয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে একত্র হয়েছিলেন নদীকে মুক্ত করার শপথ নিতে। বাঁধের বিরূপ প্রতিক্রিয়ার শিকার জনগোষ্ঠীর প্রতিনিধিরা এই দিনকে ঘোষণা করেছিলেন International Day of action for Rivers। এ বছর বিশ্বব্যাপি আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উদযাপনের দুই দশক পুর্তি হচ্ছে।

বাংলাদেশে এই দিবস ‘আন্তর্জাতিক নদীকৃত্য দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। দিবসটি পালনের মাধ্যমে মানুষকে নদী সম্পর্কে আগ্রহী করা হয়, নদীর অধিকার সম্পর্কে সচেতন করা হয়। স্থানে স্থানে নদীর অধিকারের কথা এ দিনে উচ্চারিত হয়। নদীকে যে বন্দী বা শৃঙ্খলিত করা যায় না মানুষকে তা স্মরণ করিয়ে দেয়া হয়।

সিলেটে ২০০৮ সালে প্রথমবারের মত বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সিলেট শাখা আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উদযাপন করে।

এদিকে এবার পাঁচ দিনব্যাপী কর্মসূচীর মধ্যে রয়েছে- মঙ্গলবার সিলেটের জকিগঞ্জ উপজেলার অমলসিদ নামক স্থানে সুরমা কুশিয়ারা ও বরাক নদীর মোহনায় সুরমা নদীর উৎসমুখ অবিলম্বে খনন শুরুর দাবিতে মানব বন্ধন কর্মসুচি পালন করা হবে। জকিগঞ্জের সর্বস্তরের মানুষের উপস্থিতিতে বেলা ১২টায় এ কর্মসূচি পালন করা হবে। ১৫ মার্চ  বিয়ানীবাজারে মৃতপায় লুলা নদীকে দখলমুক্ত করতে মানববন্ধন, ১৬ মার্চ সুরমা নদীর সাথে সংযুক্ত খাল-ছড়ার অবৈধ দখল উচ্ছেদ ও দূষণ প্রতিরোধে নাগরিক সংলাপ ও ১৭ মার্চ গোয়াইনঘাটে পিয়াইন নদী ও নদী তীরের প্রাচীন স্থাপনা মন্দিরের জুম রক্ষায় প্রতিবাদী কর্মসুচী পালন করা হবে।

বাপা, সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম এসব তথ্য জানিয়েছেন।