সিলেটমঙ্গলবার , ৪ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে বন্যা পরিস্থিতির আরো অবনতি

Ruhul Amin
জুলাই ৪, ২০১৭ ৪:৩৪ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :
সিলেটে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। গতকাল সোমবারও বৃষ্টিপাতের সাথে উজানের পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে নতুন নতুন এলাকা। নতুন করে কোম্পানীগঞ্জ, দক্ষিণ সুরমা, ছাতকসহ বেশ কয়েকটি এলাকা পানিতে তলিয়ে গেছে। এদিকে বন্যা কবলিত এলাকায় দেখা দিয়েছে বিভিন্ন ধরণের পানিবাহিত রোগের। অধিকাংশ টিবওয়েল বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় দুই উপজেলায় বিশুদ্ধ পানির সংকটদেখা দিয়েছে। এছাড়া পর্যাপ্ত পরিমাণ ত্রাণ পাচ্ছেন না দুর্গতরা। ত্রাণের আশায় পথ চেয়ে আছে বানবাসী মানুষ।

এছাড়া বন্যার কারণে আউশ ধানের পর তলিয়ে যাচ্ছে আমন ধানের বীজতলাও। বন্যায় সিলেট ও মৌলভীবাজারের প্রায় ২২ হেক্টর রোপা আমনের বীজতলা পানিতে তলিয়ে গেছে।

সিলেট বিভাগীয় কৃষি স¤প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, গতকাল সোমবার পর্যন্ত বন্যায় দুই সিলেট ও মৌলভীবাজারের প্রায় সাড়ে ৩ হাজার হেক্টর আউশ ধান তলিয়ে গেছে। এরআগে গত মার্চে অকাল বন্যায় তলিয়ে যায় সিলেট বিভাগের হাওড়াঞ্চলের বোরো ফসল।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, অকাল বন্যায় হাওরাঞ্চলের মোট দুই লাখ ১৯ হাজার ৮৪০ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়, ক্ষতির শিকার হয় আট লাখ ৫০ হাজার ৮৮টি পরিবার। তবে স্থানীয়দের হিসেবে, কেবল সুনামগঞ্জেই ক্ষতিগ্রস্ত হয় দুই লাখ হেক্টর জমির বোরো ধান।

সিলেট জেলা প্রশাসক রাহাত আনোয়ার জানান, কুশিয়ারা অববাহিকায় ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ, গোলাপগঞ্জ, বিয়ানীবাজার, ওসমানীনগর উপজেলার বন্যার পানি কিছুটা বেড়েছে। গোয়াইনঘাট উপজেলায় অপরিবর্তিত থাকলেও নতুন করে প্লাবিত হয়েছে কোম্পানীগঞ্জ উপজেলার নিম্নাঞ্চল। জেলা প্রশাসক আরো জানান, বাড়ি-ঘর ডুবে যাওয়ায় অনেকে আশ্রয় কেন্দ্রে উঠছেন। জেলায় নয়টি আশ্রয় কেন্দ্রে ৮৯টি পরিবার আশ্রয় নিয়েছে। তিনি আরো জানান, দুর্গত এলাকায় এ পর্যন্ত ১৩৭ মেট্রিকটন চাল ও প্রায় তিন লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। পর্যাপ্ত ত্রাণ মজুদ রয়েছে। দুর্গত মানুষদের কাছে ত্রাণ পৌঁছে দেওয়া হবে।

অপরদিকে বন্যাদুর্গত এলাকায় মানুষের অভিযোগ, অনেকেই অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে। ত্রাণের আশায় পথ চেয়ে থাকলেও দেখা মিলছে না কারও। সিলেটের ওসমানীনগর-বালাগঞ্জ উপজেলার বন্য পরিস্থিতি আরো অবনতি হচ্ছে উজান থেকে নেমে আসা পানিতে দুই উপজেলার প্লাবিত হয়েছে ১৪ ইউনিয়নের ভিবিন্ন গ্রাম। গতকাল সোমবার নতুন করে প্লাবিত হয়েছে দুই উপজেলার অধিকাংশ এলাকা। বন্যা কবলিত এলাকায় দেখা দিযেছে বিভিন্ন ধরণের পানি বাহিত রোগের। অধিকাংশ টিবওয়েল বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় দুই উপজেলায় বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। প্রতিদিন ওসমানীনগর-বালাগঞ্জ উপজেলায় কুশিয়ারা ডাইক দিয়ে পানি প্রবেশ করছে। মহাসড়কের সংযোগ বেশ কিছু অংশ তলিয়ে গেছে। তলিয়ে গেছে গোয়ালাবাজারের সাথে যোগাযোগের বিকল্প সড়ক বালাগঞ্জ-নসিরপুর সড়কের অধিকাংশ। বন্যা কবলিত এলাকার মানুষ আত্মীয় স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন।

ওসমানীনগরের সাদিপুরের হেপি বেগম বলেন, তার ছেলে-মেয়ে ৩ দিনধরে পানিবাহিত জ্বরে ভ‚গছে, এলাকায় কোন সরকারি ডাক্তার না পেয়ে স্থানীয় গোয়ালাবাজার ডাক্তারে এসেছেন। শুধু হেপি বেগমের নয় আরো একাধিক লোকজন অবিযোগ করে বলেন, এলাকায় ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে গেলে ডাক্তার নেই, ওষুধ নেই বলে জানান কর্তৃপক্ষরা। আমরা বাধ্য হয়ে প্রাইভেট ডাক্তারে আসতে হচ্ছে। প্রাইভেট ডাক্তরের ফিস দিতে হয় ৩’শ থেকে ৫’শ টাকা। গতকাল সোমবার উপজেলার কয়েকটি বাজারে গিয়ে দেখা যায়, ডাক্তারের ফার্মেসীগুলোতে রোগীদের ভিড় রেগে আছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রোগী নিয়ে ডাক্তরের ফার্মেসীতে অপেক্ষায় রয়েছেন রোগীর স¦জনরা।

ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, বন্যা কবলিত এলাকার মেডিকেল টিম গঠন করার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বর্তমানে বালাগঞ্জ স্বাস্থ্য কেন্দ্রে ডাক্তাদের বলা হয়েছে রোগীদের সঠিক সেবা প্রদান করার জন্য। ওসমানীনগর উপজেলার ত্রাণ পৌঁছেছে, বন্যা কবলিত লোকজন ত্রাণ পরিমাপে সঠিক পাওয়ার জন্য বিতরণ কালে আমাদের লোক উপস্থিত থাকবেন।

ছাতকে বন্যায় বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। গত রোববার রাত থেকে প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলে উপজেলার নিম্নাঞ্চলল প্লাবিত হয়েছে। ইসলামপুর ইউনিয়নের রাস্তা-ঘাট বন্যার পানিতে তলিয়ে গেছে। সুরমা, পিয়াইন, চেলাসহ উপজেলার সকল নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বন্যার পানিতে জাউয়া, ভাতগাঁও, সিংচাপইড়, কালারুকা, চর-মহল্লা, উত্তর খুরমা, দক্ষিন খুরমা, গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও, ছৈলা-আফজালাবাদ,দোলারবাজার, নোয়ারাই ও ছাতক সদর ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। আকস্মিক এ বন্যার ফলে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছেন ইসলামপুর ইউনিয়নের মানুষ। বন্যার পানিতে যাতায়াত ব্যবস্থা বিঘ্নিত হলে এ ইউনিয়নের কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে বলে জানান ইউপি চেয়ারম্যান আবদুল হেকিম। উপজেলার গ্রামাঞ্চলের সাথে সড়ক যোগাযোগ অনেক স্থানে বন্ধ হয়ে পড়েছে। প্রবল বর্ষণের ফলে এখানে জনজীবন বিপর্যস্থ হয়ে উঠেছে। ইউপি চেয়ারম্যান বিল্লাল আহমদ জানান, উত্তর খুরমা ইউনিয়নের কয়েকটি রাস্তা বন্যার পানিতে তলিয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে। ভেসে গেছে কয়েকটি মৎস্য খামারের মাছ। নোয়ারাই ইউনিয়নের চেয়ারম্যান দেওয়ান পীর আবদুল খালিক রাজা, সিংচাইড় ইউনিয়নের চেয়ারম্যান সাহাব উদ্দিন সাহেল, জাউয়া ইউনিয়নের চেয়ারম্যান মুরাদ হোসেন জানান এ তিনটি ইউনিয়নের রাস্তা-ঘাটে বন্যার পানি প্রবেশ করায় কাচাঁ রাস্তাগুলো ক্ষতিগ্রস্থ হয়েছে। ইউনিয়নের সকল এলাকায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে বলে তারা জানিয়েছেন। উপজেলা কৃষি কর্মকর্তা কে.এম. বদরুল হক জানান, বর্তমানে মাঠে ফসল নেই তবে চারা বপনের সময় এখন চলছে। সঠিক সময়ে চারা বপন করতে না পারলে কৃষকরা ক্ষতিগ্রস্থ হবেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাছির উল¬াহ খাঁন আকষ্মিক বন্যার কথা জানিয়ে বলেন উপজেলা প্রশাসন এজন্য সকল প্রস্তুতি মূলক উদ্যোগ গ্রহন করেছে। বন্যার ভয়াবহতা মোকাবেলায় এখানে উপজেলা পরিষদ ও প্রশাসন প্রস্তুত রয়েছে।

বালাগঞ্জে বন্যা পরিস্থিতি চরম আকার ধারন করেছে। বন্যাদূর্গত এলাকার মানুষদের মধ্যে চরম উদ্বেগ, উৎকন্ঠা বিরাজ করছে। ইতিমধ্যে প্রায় দেড় শতাধিক গ্রামের প্রায় দুই লক্ষাধিক মানুষ পানিবন্ধি রয়েছেন প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। পানিবন্দি পরিবারগুলোকে সরকারি ও বেসরকারিভাবে যে ত্রাণ সামগ্রী বিতরন করা হচ্ছে তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল্য। ইতিমধ্যে বালাগঞ্জের দেওয়ানবাজার ও পূর্ব পৈলনপুর ইউনিয়নে দুইটি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। বন্যার্ত লোকজন কেন্দ্রগুলোতে আশ্রয় নিচ্ছেন। উপজেলা প্রশাসনিক ভবনের নীচতলায় পানি উঠার কারনে বিভিন্ন দাপ্তরিক কার্যক্রম প্রায় বন্ধ রয়েছে। উপজেলা সদরের শিক্ষা প্রতিষ্ঠান সহ উপজেলার বিভিন্ন এলাকায় গ্রামীন রাস্তা ও শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠার কারনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় ছুটি ঘোষণা করা হয়েছে। চরম দুর্ভোগ পোহাচ্ছেন বন্যার্তরা। উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রদীপ সিংহ জানান, বন্যায় পানি বৃদ্ধির কারনে ইতিমধ্যে দুইটি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। বন্যার্তদের মধ্যে বিতরনের জন্য ১২ মেট্টিকটন চাল বরাদ্দ করা হয়েছে। বরাদ্দকৃত চাল বিতরণ করা হচ্ছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যা দূর্গদের সার্বক্ষনিক খোঁজ খবর রাখা হচ্ছে। তিনি সরকারের পাশাপাশি এলাকার বিত্তবান ও বিভিন্ন সামাজিক সংগঠনকে বন্যার্তদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহবান জানান। দেওয়ান বাজার ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান আ.ফ.ম শামীম জানান পানিবন্দি হতদরিদ্র লোকজন মানবেতর জীবন যাপন করছেন।

উপজেলার ৬টি ইউনিয়নের বন্যাক্রান্ত এলাকার প্রতি ঘরে ঘরে আর্তনাদ, তাদের পক্ষে জীবন ধারন করাই কষ্টসাধ্য হয়ে পড়ছে। বন্যার্তদের জন্য সরকারী যে সাহায্য আসছে তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল্য। বালাগঞ্জ সদর ইউনিয়নের চেয়ারম্যান আবদুল মুনিম জানান চৈত্র মাসের অকাল বন্যায় বোর ফসল হানির পর ২য় দফা বন্যায় রোপনকৃত আউশের চারা তলিয়ে গেছে। জীবন জীবিকা রক্ষায় অত্র অঞ্চলের বন্যা দুর্গতরা চরম উদ্বেগের মধ্যে দিন কাঠাচ্ছেন। বালাগঞ্জ বাজার সহ উপজেলার প্রত্যন্ত অঞ্চল বন্যা কবলিত হয়ে পড়ছে। বন্যা দূর্গত এলাকায় যে ত্রাণ সামগ্রী বিতরণ হচ্ছে তা পর্যাপ্ত নয়। টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে কুশিয়ারার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে এতে নদীপাড়ের গ্রামগুলোর বাসিন্দারা চরম আতঙ্কে দিন কাটাচ্ছেন।