সিলেটবুধবার , ৫ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটের ৮ উপজেলায় বন্যা,পানিবাহিত রোগের আশংকা

Ruhul Amin
জুলাই ৫, ২০১৭ ১১:২২ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর টানা বর্ষণে সিলেটের আটটি উপজেলায় দীর্ঘমেয়াদী বন্যা দেখা দিয়েছে। বন্যায় এসব উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যা পরিস্থিতি এখনো অপরিবর্তিত রয়েছে। তবে পানিবাহিত নানা রোগ ছড়িয়ে পড়ারর আশংকা করা হচ্ছে।
সিলেটে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বিশেষ সভা মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার উপস্থিতিতে অনুষ্ঠিত সভায় জানানো হয়, বন্যায় সিলেটের আটটি উপজেলায় ৫৫টি ইউনিয়ন পরিষদের ৪৬৬টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে ক্ষতিগ্রস্থ হয়েছে ৩২ হাজার ৮৪৭টি পরিবার। বন্যায় চার হাজার ৩৩০ হেক্টর আউশ ধান ও ৩৫ হেক্টর আমন ধান ক্ষতিগ্রস্থ হয়েছে। সিলেটের বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলায় বন্যার্তদের জন্য ১১টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ১৪৫টি পরিবারের ৬২৯ জন মানুষ আশ্রয় নিয়েছেন। ইতিমধ্যেই বন্যার্তদের সহায়তায় ১২৭ মেট্রিক টন চাল ও নগদ ৩ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

সভায় সিলেটের বিভাগীয় কমিশনারের দাবির প্রেক্ষিতে নতুন করে আরো ৫০০ মেট্রিক টন চাল ও নগদ ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়ার ঘোষণা দেন মন্ত্রী মায়া।

এদিকে সিলেট সিভিল সার্জন কার্যালয় সূত্র জানিয়েছে, বন্যা উপদ্রুত এলাকায় বেশ কয়েকটি মেডিকেল টিম কাজ করছে। এসব টিমের মাধ্যমে খাবার পানি বিশুদ্ধ করার এক লাখ ট্যাবলেট বিতরণ করা হচ্ছে। বন্যার্তদের ওরস্যালাইনও প্রদান করা হচ্ছে। এছাড়া সিভিল সার্জন কার্যালয়ে আরো এক লাখ ৪৭ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও এক লাখ ওরস্যালাইন মজুদ রয়েছে। প্রয়োজনে এগুলো বন্যাকবলিত এলাকায় বিতরণ করা হবে।

সড়ক ও জনপথ (সওজ) সূত্র জানায়, বন্যায় সওজের তিনটি সড়ক আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। এসব সড়কের ছয় কিলোমিটার পানির নিচে তলিয়ে রয়েছে। পানি সরে গেলে এসব সড়ক যাতে দ্রুত সংস্কার করা যায়, সেজন্য প্রকল্প গ্রহণ করা হচ্ছে। কয়েকদিনের মধ্যে টেন্ডার আহবান করা হবে। এছাড়া বন্যাকবলিত এলাকায় সওজের ৬০টি ট্রাক দিয়ে সংস্কার কাজ চালানো হচ্ছে। সওজের চেয়ে এলজিইডির আওতাধীন সড়কই বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। এ পর্যন্ত এলজিইডির ২১৬ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্থ হয়েছে।

সিলেট মৎস্য অফিস সূত্র জানায়, বন্যায় সিলেটের বিভিন্ন উপজেলায় সাত হাজার ২৯৪টি পুকুর ভেসে গেছে। এতে এসব পুকুরে থাকা মাছও বেরিয়ে গেছে। ফলে পানি বাহিত নানা রোগের প্রার্দুভাব দেখা দিতে পারে।
বন্যার কারণে সিলেটের ২০৬টি বিদ্যালয়ে পাঠদান স্থগিত করা হয়েছে বলে শিক্ষা অফিস সূত্রে জানা গেছে। তন্মধ্যে ১৮৫টি প্রাথমিক বিদ্যালয় এবং ২১টি উচ্চমাধ্যমিক বিদ্যালয়।

এদিকে, মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত সিলেটের বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, বিয়ানীবাজার, ওসমানীনগর, গোলাপগঞ্জ, জকিগঞ্জ, কোম্পানিগঞ্জ প্রভৃতি উপজেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হয়নি। তবে ভারতের পাহাড়ি অঞ্চলে বৃষ্টিপাত অব্যাহত থাকায় কিছু কিছু স্থানে বন্যা পরিস্থিতি অবনতি হয়েছে।