সিলেটশুক্রবার , ৭ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সকল দুযোর্গ মোকাবেলায় সরকারের প্রস্তুতি রয়েছে: অর্থমন্ত্রী

Ruhul Amin
জুলাই ৭, ২০১৭ ৮:২৮ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:
দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ আছে জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি বলেছেন, প্রাকৃতিক দুর্যোগে কারো হাত নেই। সকল সময়ই দুর্যোগের সাথে সংগ্রাম করে আমাদের এগিয়ে যেতে হচ্ছে। এ সকল দুযোর্গ মোকাবেলায় শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের সবধরণের প্রস্তুতি রয়েছে।

তিনি শুক্রবার বিকেলে সিলেটের ওসমানীনগর ও ফেঞ্চুগঞ্জ উপজেলায় বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন। পৃথক ত্রাণ বিতরণ অনুষ্ঠানে মন্ত্রী বলেন, সিলেট অঞ্চলে অনেকদিন বড়ধরণের কোন দুর্যোগ হয়নি। এবারের বন্যায় হাওরাঞ্চলে ব্যাপক ক্ষতি হয়েছে। বর্তমান সরকার দুর্গত মানুষের পাশে অতীতে যেমন ছিল বর্তমানে তেমন আছে, ভবিষ্যতেও থাকবে।

তিনি বলেন, সরকার দুর্গত মানুষের জন্য পর্যাপ্ত ত্রাণ দিয়েছে। এক্ষেত্রে আন্তরিকতার কোন কমতি নেই। তবে, সেটা ক্ষতিগ্রস্তদের হাতে পৌঁছাতে কিছুটা সময় লাগবে।

অর্থমন্ত্রী বলেন, দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকায় বিতরণের জন্য সরকার ৫০ লাখ পরিবারকে ভিজিএফ সহায়তা দিচ্ছে। কোন কোন জায়গায় ৩ ও ৬ মাস মেয়াদি এই সহায়তা প্রয়োজনে আরো বাড়ানো হবে।

সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার সদর ইউনিয়ন এলাকায় বিকেল ৩টার দিকে ত্রাণ বিতরণ করেন মন্ত্রী। পরে সিলেট জেলা পরিষদের উদ্যোগে ওসমানীনগর উপজেলার দয়ামীর ইউনিয়ন কমপ্লেক্সে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন, আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া এমপি, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. লুৎফুর রহমান, সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পদক আসাদ উদ্দিন আহমদ, সিলেট জেলা পরিষদের সংরক্ষিত আসনের সদস্য ও জেলা মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আমাতুজ জহুরা রওশন জেবিন রুবা, সুষমা সুলতানা রুহি, ওসমানীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান, সাবেক সাধারণ সম্পাদক আবদাল মিয়া, উপজেলা যুবলীগ সভাপতি আনা মিয়া প্রমুখ।দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ আছে জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি বলেছেন, প্রাকৃতিক দুর্যোগে কারো হাত নেই। সকল সময়ই দুর্যোগের সাথে সংগ্রাম করে আমাদের এগিয়ে যেতে হচ্ছে। এ সকল দুযোর্গ মোকাবেলায় শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের সবধরণের প্রস্তুতি রয়েছে। তিনি শুক্রবার বিকেলে সিলেটের ওসমানীনগর ও ফেঞ্চুগঞ্জ উপজেলায় বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন। পৃথক ত্রাণ বিতরণ অনুষ্ঠানে মন্ত্রী বলেন, সিলেট অঞ্চলে অনেকদিন বড়ধরণের কোন দুর্যোগ হয়নি। এবারের বন্যায় হাওরাঞ্চলে ব্যাপক ক্ষতি হয়েছে। বর্তমান সরকার দুর্গত মানুষের পাশে অতীতে যেমন ছিল বর্তমানে তেমন আছে, ভবিষ্যতেও থাকবে। তিনি বলেন, সরকার দুর্গত মানুষের জন্য পর্যাপ্ত ত্রাণ দিয়েছে। এক্ষেত্রে আন্তরিকতার কোন কমতি নেই। তবে, সেটা ক্ষতিগ্রস্তদের হাতে পৌঁছাতে কিছুটা সময় লাগবে। অর্থমন্ত্রী বলেন, দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকায় বিতরণের জন্য সরকার ৫০ লাখ পরিবারকে ভিজিএফ সহায়তা দিচ্ছে। কোন কোন জায়গায় ৩ ও ৬ মাস মেয়াদি এই সহায়তা প্রয়োজনে আরো বাড়ানো হবে। সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার সদর ইউনিয়ন এলাকায় বিকেল ৩টার দিকে ত্রাণ বিতরণ করেন মন্ত্রী। পরে সিলেট জেলা পরিষদের উদ্যোগে ওসমানীনগর উপজেলার দয়ামীর ইউনিয়ন কমপ্লেক্সে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন, আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া এমপি, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. লুৎফুর রহমান, সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পদক আসাদ উদ্দিন আহমদ, সিলেট জেলা পরিষদের সংরক্ষিত আসনের সদস্য ও জেলা মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আমাতুজ জহুরা রওশন জেবিন রুবা, সুষমা সুলতানা রুহি, ওসমানীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান, সাবেক সাধারণ সম্পাদক আবদাল মিয়া, উপজেলা যুবলীগ সভাপতি আনা মিয়া প্রমুখ।