সিলেটবৃহস্পতিবার , ১৩ জুলাই ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দারুল আজহার সিলেট ক্যাম্পাসের সাপ্তাহিক এসেম্বলী অনুষ্ঠিত

Ruhul Amin
জুলাই ১৩, ২০১৭ ৮:২৮ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: দারুল আজহার ফাউন্ডেশনের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও সিলেট ক্যাম্পাসের প্রিন্সিপাল হাফেজ মাওলানা মনজুরে মাওলা বলেছেন, শিক্ষার্থীরা আগামীর নেতৃত্ব দেবে৷ পড়ালেখার পাশাপাশি ইতিহাসের প্রতি মনযোগি হতে হবে৷ আমাদের শিক্ষার্থীদেরকে জানাতে হবে, আমাদের স্বাধীনতার ইতিহাস শুধু ১৯৭১ সাল পর্যন্ত সীমাবদ্ধ নয়৷ বাঙালী ইতিহাসে পলাশী হচ্ছে এক করুণ ট্রাজেডী৷ ১৭৫৭ সালের ৩০জুন কতিপয় গাদ্ধারের জন্য বাংলার সাধীনতার সূর্য ডুবে যায়! এরপর প্রায় দুইশত বছর আমরা ছিলাম পরাধীন৷ অবশেষে ১৯৪৭সালে আমরা অনেক চড়াই উৎরাই পেরিয়ে স্বাধীনতা ফিরে পেলাম৷ তারই ধারাবাহিকতায় ১৯৭১সালের ২৬মার্চ আমরা বাংলাদেশ নামক স্বাধীন ভূখণ্ড অর্জন করলাম। তিনি আরো বলেন, “আমরা ভূইফোড় কেউ নই, ব্যাপক ত্যাগের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতার ইতিহাস অনেক সমৃদ্ধ”!
দারুল আজহার মাদরাসা সিলেট শাখার বিশেষ আয়োজন “৪৮তম সাপ্তাহিক এসেম্বলী” বৃহস্পতিবার দুপুরে উপশহরস্থ আজহার অডিটোরিয়ামে আয়োজিত এসেম্বলীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দারুল আজহার মডেল মাদরাসার ভাইস প্রিন্সিপাল হাফেজ মাওলানা জাকারিয়া আল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত এসেম্বলীর শুরুতে কালামে পাক থেকে তেলাওয়াত করে ৭ম শ্রেণির ছাত্র হাফেজ তোফায়েল আহমদ নিনাদ ও মুজাহিদ আহমদ৷ হাদিস পাঠ করেন মাহদী হাসান মাহফুজ ও আবু মুসা৷ কবিতা আবৃত্তি করে তাকিয়া জান্নাত ও লুবাবা নোহা৷ আবী ভাষায় বক্তৃতা প্রদান করে তাওহীদ আহমদ খান৷ বাংলা ভাষায় বক্তৃতা প্রদান করে নাইমা হক৷ ঘোষণা পাঠ, অতিথিগণের আলোচনা ইত্যাদি এসেম্বলীকে ঝাকঝমক করে তোলে৷ অতঃপর মনমাতানো ইসলামী সংগীত গেয়ে অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে আল আজহার শিল্পীগোষ্টীর সদস্য কণ্ঠশিল্পী ফেরদাউস আহমদ ও হাফেজ ইমরান আহমদ।

পলাশী ট্রাজেডীর ওপর তথ্যবহুল আলোচনা পেশ করেন সভার বিশেষ অতিথি, শিক্ষা ও সংস্কৃতি ব্যক্তিত্ব মাওলানা লুৎফুর রহমান নোমান, বিশিষ্ট শিক্ষানুরাগি মাওলানা মমশাদ আহমদ, জনাব জুবায়ের আহমদ, শিক্ষক-শিক্ষিকাদের পক্ষ থেকে আলোচনা পেশ করেন মাদরাসার শিক্ষিকা রোমানা বেগম৷ এসেম্বলী প্রোগ্রাম সঞ্চালনা করেন দারুল আজহারের শিক্ষক ও সংস্কৃতি বিভাগের পরিচালক হাফেজ শাহিদ হাতিমী ৷