সিলেটবৃহস্পতিবার , ৩১ আগস্ট ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইউরোপের বিভিন্ন দেশে ঈদ কাল

Ruhul Amin
আগস্ট ৩১, ২০১৭ ১০:৩৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল আজহা শুক্রবার উদযাপিত হবে। নিম্নে ইউরোপের বিভিন্ন দেশের কয়েকটি মসজিদের ঈদের জামাতের সময়সূচি দেয়া হলো:

ইস্ট লন্ডন মসজিদ, ইস্ট লন্ডন মসজিদে মোট পাঁচটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

প্রথম জামাত সকাল সাড়ে ৭টা। দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টা। তৃতীয় জামাত সাড়ে ৯টা। চতুর্থ জামাত সকাল সাড়ে ১০টা এবং পঞ্চম জামাত সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে।

ব্রিকলেন জামে মসজিদে ৪টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টা। দ্বিতীয় জামাত ৯টা। তৃতীয় জামাত ১০টা এবং শেষ জামাত ১১টায় অনুষ্ঠিত হবে।

দারুল উম্মাহ মসজিদে প্রথম জামাত সকাল সাড়ে সাতটায়। দ্বিতীয় জামাত সাড়ে ৮টা। তৃতীয় জামাত সকাল সাড়ে ৯টা এবং শেষ জামাত পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে।

ফোর্ড স্কোয়ার মসজিদে ৫টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাড়ে ৬টা। দ্বিতীয় জামাত সাড়ে ৭টা। তৃতীয় জামাত সাড়ে ৮টা। চতুর্থ জামাত সাড়ে ৯টা এবং শেষ জামাত সকাল সাড়ে ১০টায় হবে।

বায়তুল আমান মসজিদে ৪টি জামাত হবে। প্রথম জামাত সকাল ৮টা। দ্বিতীয় জামাত ৯টা। তৃতীয় জামাত সকাল ১০টা এবং শেষ জামাত ১১টায় অনুষ্ঠিত হবে।

শাহপরান মসজিদে প্রথম জামাত ৮টা। দ্বিতীয় জামাত ৯টা। তৃতীয় জামাত ১০টা এবং শেষ জামাত ১১টায়।

আলহুদা মসজিদ ক্যাবল স্ত্রিটে প্রথম জামাত সকাল ৭টায়। দ্বিতীয় জামাত ৮টা। তৃতীয় জামাত ৯টা। চতুর্থ জামাত ১০টা ও শেষ জামাত ১১টায়।

রেডকোর্ট মসজিদে প্রথম জামাত ৭টা। দ্বিতীয় জামাত ৮টা। তৃতীয় জামাত ৯টা। চতুর্থ জামাত ১০টা এবং শেষ জামাত ১১টায় অনুষ্ঠিত হবে।

ইতালির মিলানে প্রবাসী বাংলাদেশিদের পরিচালনাধীন মসজিদগুলোতে প্রতি বছরের ন্যায় এই বছর ও একাধিক ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। মিলান কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের নামাজ প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টা, দ্বিতীয় ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সোয়া ৮টা, তৃতীয় ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টা

এবং চতুর্থ ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৯টায়।

শাহ জালাল জামে মসজিদে ঈদের নামাজ প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টা, দ্বিতীয় ঈদের জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল সাড়ে ৯টা।

মিলান মুসলিম সেন্টারে প্রথম ঈদের জামাত সকাল সাড়ে ৭টা, দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায়, তৃতীয় ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৯টায়।

পাদোভা জামে মসজিদে ঈদের নামাজ প্রথম ঈদের জামাত সকাল ৮টা, দ্বিতীয় জামাত সকাল পৌনে ৯টা, তৃতীয় ঈদের জামাত সকাল সাড়ে ৯টায়।

ইতালির রাজধানী রোমে লারগো পেজেন্টে প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় এবং দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮ টায় অনুষ্ঠিত হবে।

এছাড়াও  বাংলাদেশি অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা বাংলা টাউনের স্থানীয় প্রবাসীদের উদ্যোগে ১মবারের মত ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হবে।

তরপিনাত্তারা কেন্দ্রীয় জামে মসজিদের উপরের অংশে (সুন্দরবন রেষ্টুরেন্ট সংলগ্ন খোলা স্থানে) মহিলাদের জন্য সুব্যবস্থা, ওজু ও গাড়ি পার্কিং-এর সুব্যবস্থা রয়েছে। সকাল সাড়ে ৭টায় ও সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

পর্তুগালের প্রবাসী বাংলাদেশিদের বৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হবে লিসবনের মাতৃম মনিজ পার্কে সকাল ৮.০০মিনিটে। বায়তুল মোকারম বাংলাদেশ ইসলামিক সেন্টার ও মাতৃম মনিজ জামে মসজিদ-এর যৌথ পরিচালনায় এই ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ঈদ জামাত উদযাপন কমিটির পক্ষ থেকে সকল ধর্মপ্রাণ ভাইদের অজু ও জায়নামাজ সাথে নিয়ে আসার জন্য বলা হয়েছে।

লিসবন সেন্ট্রাল জামে মসজিদে সকাল সাড়ে ৮ টায় ও সাড়ে ৯টায় দুইটি, আমাদোরার রিবাইরালো বাংলাদেশি জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় একটি ঈদের জামাত হবে।

এছাড়াও বন্দর নগরী ও বাণিজ্যিক শহর পোর্তোর বাঙালি অধ্যুষিত রুয়া দে লউরেইরোর হযরত হামজা (রা.) মসজিদে সকাল সাড়ে ৮টায় ও সকাল সাড়ে ৯টায়  (মেট্রো সা বেন্তো) দুইটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

পোল্যান্ডের রাজধানী ওয়ারসোর ভিলানেস্কা জামে মসজিদে ঈদের প্রধান জামাত সকাল ৯টায়। প্রতি বছরের মত এবারও প্যারিসে ঈদের জামাতের আয়োজন করেছে বাংলাদেশ ইসলামিক সেন্টার ইস্তা। প্রথম জামাত সকাল সাড়ে ৭টা, দ্বিতীয় জামাত সাড়ে সকাল সাড়ে ৮টা, তৃতীয় জামাত সকাল ১০টা, ওভারবিলা বাংলাদেশি মসজিদ সকাল ৬টা থেকে ক্রমান্বয়ে সাড়ে ১১টা পর্যন্ত ৭টি জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়া তুলুজ ও মার্সাই শহরে ও পৃথক ঈদের জামাত অনুষ্ঠিত হবে।