সিলেটবুধবার , ২৭ জুন ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জামিয়া মাদানিয়া বারিধারায় ছাত্র ভর্তির কোটা বৃদ্ধি

Ruhul Amin
জুন ২৭, ২০১৮ ১২:৫১ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: বার্ষিক সমাপনী পরীক্ষার পর দীর্ঘ প্রায় দেড় মাসের ছুটি শেষে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম বিখ্যাত ইসলামী বিদ্যাপীঠ, রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত জামিয়া মাদানিয়া বারিধারা-ঢাকা’র শিক্ষা কার্যক্রম ও আবাসিক হলসহ সকল বিভাগ (২৩ জুন) শনিবার খোলা হয়েছে। নতুন শিক্ষাবর্ষ ১৪৩৯-৪০ হিজরী সনের ছাত্র ভর্তি কার্যক্রমও চলছে।

ইতিমধ্যেই নতুন ও পুরাতন ছাত্রদের পদভারে জামিয়া ক্যাম্পাস মুখরিত হয়ে পড়েছে। নতুন শিক্ষাবর্ষে কোটা বৃদ্ধির খবর জানাজানি হয়ে পড়ায় বিগত বছরের তুলনায় নতুন শিক্ষার্থীদের আগমন লক্ষণীয় মাত্রায় বেড়েছে বলে ধারণা করা যাচ্ছে। ফলে ক্যাম্পাসের আবাসিক হলসমূহ, শ্রেণী কক্ষ, জামিয়া চত্বর ও মসজিদে ছাত্রদের অধিক ভীড় লক্ষ্য করা যাচ্ছে।

লাগাতার বৃষ্টি উপেক্ষা করে দলে দলে জামিয়ায় ভর্তিচ্ছুক নতুন ছাত্রদের আগমন অব্যাহত রয়েছে। ভর্তি পরীক্ষা উত্তীর্ণ ছাত্রদের ফলাফল প্রকাশের আগে আবেদনকারী নতুন ছাত্রদের সাময়িক বিশ্রামের জন্য জামিয়ার বিভিন্ন ভবন ও ক্লাস রুমে অস্থায়ীভাবে থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

জামিয়া’র সহকারী পরিচালক হাফেজ মাওলানা নাজমুল হাসান বলেন, রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত জামিয়া মাদানিয়া বারিধারা’য় শিক্ষার্থীদেরকে সুশৃঙ্খলভাবে সর্বোত্তম উপায়ে পাঠদান কার্যক্রম পরিচালনার কারণে সারাদেশ থেকে প্রচুর সংখ্যক ইলম পীপাসু ছাত্র এই প্রতিষ্ঠানে অধ্যয়নের বিশাল আগ্রহ নিয়ে ভর্তির আবেদনপত্র জমা দিয়ে থাকে। গত বছরও ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রদের পরিমাণ ছিল আমাদের নির্ধারিত কোটার চেয়ে বহু গুণ বেশি। যে কারণে অনেক ছাত্রকে ভর্তি পরীক্ষায় কাঙ্খিত ভাল ফলাফল করেও হতাশা নিয়ে ফিরে যেতে হয়েছে।

তিনি আরো বলেন, ছাত্রদের ব্যাপক আগ্রহের দিকটি বিবেচনায় নিয়ে জামিয়া’র মুহতারাম প্রতিষ্ঠাতা পরিচালক শায়খুল হাদীস আল্লামা নূর হোসাইন কাসেমী (হাফি.)এর নির্দেশে এবার নতুন শিক্ষাবর্ষে গত বছরের চেয়ে দাওরায়ে হাদীস ও শোরাকায়ে মিশকাতসহ সকল ক্লাসে ছাত্র ভর্তির কোটা বৃদ্ধি করা হয়েছে। গত বছরের চেয়ে এবার নতুন শিক্ষাবর্ষে অধিক সংখ্যক ছাত্র ভর্তি করা হবে, ইনশাআল্লাহ। যাতে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ আগ্রহী ছাত্রদেরকে হতাশ হয়ে ফিরে যেতে না হয়।
জামিয়া মাদানীয়া বারিধারায় হেফজখানা, কিতাবখানা থেকে শুরু করে দাওরায়ে হাদীস, ইফতা ও আদব বিভাগে ছাত্র ভর্তি করা হয়ে থাকে। শ্রেণী ভেদে ভর্তি পরীক্ষা লিখিত ও মৌখিক নেয়া হয় এবং দ্রুততম সময়ের মধ্যেই ফলাফল প্রকাশ করা হয়ে থাকে।

ইতিমধ্যেই জামিয়া মাদানীয়া বারিধারা’র প্রতিষ্ঠাতা পরিচালক আল্লামা নূর হোসাইন কাসেমী শিক্ষাবিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা ও শিক্ষকবৃন্দকে নতুন শিক্ষাবর্ষের ছাত্র ভর্তি কার্যক্রম শৃঙ্খলার সাথে পরিচালনার তাগিদ দেন।

ভর্তিচ্ছুক বেশ কয়েকজন নতুন ছাত্রের সাথে এই প্রতিবেদকের কথা হয়। তাদের অনেকেই জামিয়া মাদানীয়া বারিধা’র পরিচ্ছন্ন ও সুশৃঙ্খল ক্যাম্পাস, অধ্যয়নের মনোরম পরিবেশ এবং জামিয়া’র অধিকাংশ শিক্ষক, মুফতী ও মুহাদ্দিস ফাযেলে দারুল উলূম দেওবন্দ হওয়াকেই এই প্রতিষ্ঠানে ভর্তি হতে তাদের অধিক আগ্রহের প্রধান কারণ বলে উল্লেখ করেন।