সিলেটবৃহস্পতিবার , ১৮ এপ্রিল ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবন্ধু ছিলেন ইতিহাস রচয়িতা: ড. রওনক জাহান

Ruhul Amin
এপ্রিল ১৮, ২০১৯ ১:৫৩ অপরাহ্ণ
Link Copied!

শাবি প্রতিনিধি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ইতিহাস রচয়িতা হিসেবে উল্লেখ করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর সম্মানিত ফেলো অধ্যাপক ড. রওনক জাহান।

তিনি বলেন, পৃথিবীর অনেক দেশেই অনেক সময়ে অনেক নেতা নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন। দেশ পরিচালনা করতে পারেন। কিন্তু খুব অল্প সংখ্যক নেতাই ইতিহাস রচনা করতে পেরেছেন। বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমান ছিলেন তেমনই একজন অনন্য কালজয়ী ইতিহাসের মহানায়ক।

বুধবার সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(শাবি) ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে শাবির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গবেষণা সেলের উদ্যোগে অনুষ্ঠিত সেমিনারে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানঃ রাজনৈতিক চিন্তাধারা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপকের বক্তব্যে অধ্যাপক ড. রওনক জাহান এ কথা বলেন। শাবির হাসন রাজা মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

ড. রওনক জাহান বলেন, খুব কম লোকেরই ভাগ্য হয় ইতিহাস সৃষ্টি হতে দেখা। আমি ইতিহাস সৃষ্টি হতে দেখেছি। স্বাধীকার আন্দোলনকে স্বাধীনতার আন্দোলনে রূপান্তরিত হতে দেখেছি। এই সব ঐতিহাসিক ঘটনার মূল নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অসম্ভব সম্ভব করতে দেখেছি।

প্রবন্ধে তিনি বঙ্গবন্ধুর রাজনৈতিক চিন্তাধারা এবং কর্মকান্ডের উৎস খুঁজতে শিক্ষার্থীদের দুটি বই পড়ার আহ্বান করে বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক চিন্তাধারা এবং কর্মকান্ডের উৎস খুঁজতে হলে তাঁর নিজের লেখা ডায়েরি যার উপর ভিত্তি করে দুটি বই প্রকাশিত হয়েছে, অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা হলো সবচেয়ে মূল্যবান সূত্র। অসমাপ্ত আত্মজীবনীতে তিনি তাঁর ছোটবেলা, যৌবনের জীবনদর্শন এবং রাজনীতি সম্পর্কে আলোকপাত করেছেন।

ড. রওনক জাহান বঙ্গবন্ধুর রাজনীতির শুরুর দিক উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধু রাজনৈতিক জীবন শুরু করেন একজন সাধারণ কর্মী হিসেবে, কিন্তু খুব অল্প সময়ের মধ্যে তিনি হয়ে উঠেন কোটি মানুষের অবিসংবাদিত নেতা। একদিকে তার ছিলো অসাধারণ সাংগঠনিক ক্ষমতা অন্যদিকে অতুলনীয় বাগ্মীতা।

তিনি প্রবন্ধে বঙ্গবন্ধুর সমাজতন্ত্রের কথা উল্লেখ করে বঙ্গবন্ধুর আত্মজীবনী থেকে বলেন, অসাম্প্রদায়িকতার মূল কথা হলো পুরো দেশটা একটা সমাজ। আমি নিজে কখনো কমিউনিস্ট ছিলাম না, কিন্তু আমি সমাজতন্ত্রে বিশ্বাসী ছিলাম। পুঁজিবাদী অর্থনীতিতে বিশ্বাস করি না। একে শোষণের যন্ত্র হিসেবে মনে করি। পুঁজিবাদী অর্থনীতি যতদিন থাকবে ততদিন দুনিয়ার মানুষের উপর থেকে শোষণ বন্ধ হতে পারে না।

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে অনুষ্ঠিত সেমিনারের সভাপতিত্ব করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। সেমিনারের প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. আল মাসুদ হাসানউজ্জামান। এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। এছাড়াও আরও বক্তব্য রাখেন শাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আব্দুল গনি। শাবি শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. রুহুল আমিন এবং সাধারণ সম্পাদক ইমরান খান। এসময় হাসন রাজা মিলনায়তনে বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে শাবি উপাচার্য বলেন, বঙ্গবন্ধু কখনো প্রবৃদ্ধি নিয়ে মাথা ঘামায়নি। মানুষের মুখে হাসি চেয়ে ছিলেন। সেজন্য বঙ্গবন্ধু চেয়ে ছিলেন দেশটা যদি স্বাধীন হয় তাহলে মানুষের মুখে হাসি ফুটবে। তখন মানুষ অর্থনৈতিক স্বাধীনতা পাবে।

অনুষ্ঠিত সেমিনারের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন শাবির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গবেষণা সেলের পরিচালক অধ্যাপক ড. এস এম হাসান জাকিরুল ইসলাম।

এর আগে সকাল সাড়ে ৯টা শাবি উপাচার্য ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। উপাচার্যের পুষ্পস্তবক অর্পণের পর সকাল ১০টার দিকে শাবি শাখা ছাত্রলীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।