সিলেটশনিবার , ২ নভেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কাশ্মীর নিয়ে ভারতীয় উদ্যোগ প্রত্যাখ্যান পাকিস্তানের

Ruhul Amin
নভেম্বর ২, ২০১৯ ৩:৩৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরকে দুইভাগে ভাগ করার ভারতীয় পদক্ষেপের নিন্দা জানিয়েছে পাকিস্তান। সেইসঙ্গে এই উদ্যোগকে প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ।

পাক-পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘জম্মু ও কাশ্মীরের অবস্থার পরিবর্তন আনাটা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গৃহীত প্রস্তাব এবং এমনকি পাক-ভারত দ্বিপাক্ষিক সমঝোতারও খেলাপ। আর এ কারণে ইসলামাবাদ ভারতের এই সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করছে।’

প্রসঙ্গত,ভারত সরকার তিন মাস আগে ঘোষিত সিদ্ধান্তের আলোকে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) জম্মু ও কাশ্মীরকে ‘জম্মু ও কাশ্মির’ এবং ‘লাদাখ’- এই দুই নামে বিভক্ত করেছে এবং এ দুই অঞ্চলকে সরাসরি ভারতের কেন্দ্রীয় শাসনের আওতায় আনা হয়েছে।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, জম্মু ও কাশ্মীরের মালিকানা যে বিরোধ-কবলিত বা বিতর্কিত তা আন্তর্জাতিক অঙ্গনে আলোচিত; আর তাই নয়াদিল্লির একতরফা সিদ্ধান্তে এই বিরোধের মূল প্রকৃতি বা চরিত্রের কোনো পরিবর্তন ঘটবে না। পাকিস্তান ভারত-নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের স্বশাসন সংক্রান্ত আইন বাতিলের ভারতীয় পদক্ষেপের বিষয়টি বিচার করে দেখতে এবং ওই অঞ্চলকে একটি বড় কারাগারে পরিণত করা ও সেখানে মানবাধিকার লঙ্ঘন চলতে থাকার বাস্তবতা তুলে ধরতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানায় বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

কাশ্মীরের বিষয়ে ভারতের আচরণ দীর্ঘ বহু বছর ধরেই ঘরে-বাইরে হচ্ছে নিন্দিত। ভারত সরকার নিজেকে গণতান্ত্রিক বলে দাবি করে আসলেও সেখানে চালাচ্ছে বলদর্পি স্বৈরশাসন এবং নির্মম দমন-পীড়ন। লাখ লাখ কাশ্মীরির জীবন কেড়ে নেয়া ছাড়াও সেখানে নারী ও শিশুর ওপরও ভারতীয় বাহিনীর মাধ্যমে চালানো হয়েছে পাশবিক আচরণ!

জাতিসংঘের ঘোষণার আলোকে কাশ্মিরের ভাগ্য সেখানকার জনগণের ভোটে নির্ধারণ করার বিষয়টি নেহেরু সরকার মুখে মুখে মেনে নিলেও কখনও তা বাস্তবায়ন করেনি। জম্মু ও কাশ্মিরকে ভারতীয় সংবিধানে স্বশাসিত রাজ্যের মর্যাদা দেয়া হলেও ভারতের পরবর্তী সরকারগুলোও মূলত মুসলমান অধ্যুষিত এই অঞ্চলকে ভারতীয় শাসনের আওতায় ধরে রাখার চেষ্টা করেছে বল প্রয়োগ করেই। ভারতের নরেন্দ্র মোদি সরকার ওই স্বায়ত্তশাসনের প্রতীকী ধারাটিও উঠিয়ে দিয়ে জম্মু ও কাশ্মীরকে দুই ভাগ করে এবং সেখানে বহিরাগত হিন্দুদের আবাসনের ব্যবস্থা করে ইহুদিবাদী ইসরাইলি কায়দায় জনসংখ্যাগত অবস্থায়ও পরিবর্তন আনার চেষ্টা করছে যা জাতিসংঘসহ সব আন্তর্জাতিক আইনের ও এমনকি পাক-ভারত সমঝোতারও পরিপন্থী।