সিলেটশুক্রবার , ২৭ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

২৮টি বিটে সিলেটে পুলিশের কার্যক্রম, গতিশীল করছে ‘বিট পুলিশিং’

Ruhul Amin
জানুয়ারি ২৭, ২০১৭ ১২:০৪ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: জনগণের কাছে কার্যকর সেবা পৌঁছানোর পাশাপাশি পুলিশের কার্যক্রমকে গতিশীল করে চালু করা হয় ‘বিট পুলিশিং’। এলাকার জনসংখ্যা, থানার জনবল, অপরাধের মাত্রা ও ধরণ এবং টহলের জন্য সুবিধাজনক পরিধির ওপর ভিত্তি করেই এসব বিট গঠন করা হয়েছে।
এসব বৈশিষ্ট্যের ভিত্তিতে সিলেট মহানগর পুলিশের উত্তর বিভাগের অর্ন্তগত থানা এলাকাকে ২৮টি বিটে ভাগ করা হয়। প্রতিটি বিটে একজন করে এসআইকে বিট অফিসার নিয়োজিত করে তার সঙ্গে একজন এএসআই ও কনস্টেবল কর্মরত রয়েছেন।
সম্প্রতি বিটের দায়িত্বে থাকা কর্মকর্তাদের বেশ কিছু নির্দেশনা দিয়েছে মহানগর পুলিশের উত্তর বিভাগ। বিটের কার্যক্রম আরো গতিশীল করতে সক্রিয় ভূমিকা পালন করার জন্য এসব নির্দেশনা দেয়া হয়েছে।
নির্দেশনা গুলো হচ্ছে-  স্ব-স্ব বিটের আওতাধীন প্রতিটি পাড়া/মহল্লার নাম উল্লেখ পূর্বক গুরুত্বপূর্ণ স্থান নির্ধারণপূর্বক একটি ম্যাপ তৈরী, স্ব-স্ব বিটের অর্ন্তভূক্ত সকল জিআর/সিআর/সাজা ওয়ারেন্টের তালিকা প্রস্তুত, বিভিন্ন পেশার কমপক্ষে ১০ (দশ) জন বিশিষ্ট ব্যক্তির নাম ও মোবাইল নম্বরসহ তালিকা প্রস্তুত, স্ব-স্ব বিটের ১০ (দশ) জন শীর্ষ অপরাধীর তালিকা প্রস্তুত করতে হবে।
স্ব-স্ব বিটের ভাড়াটিয়াদের তালিকা প্রস্তুত, প্রবাসীদের তালিকা, ভাড়াটিয়াবিহীন কেয়ারটেকারের তত্ত্বাবধানে থাকা মেস/বাসা/বাড়ির তথ্য সংগ্রহ, শিক্ষা প্রতিষ্ঠান/মসজিদ ও মন্দিরের প্রধানদের তালিকা প্রস্তুত, বিটের আওতাধীন ওয়ার্ড/পাড়া/মহল্লায় কমিউনিটি পুলিশিং কার্যক্রম জোরদার করার লক্ষ্যে প্রতিমাসে ন্যূনতম একটি সভার আয়োজন করার নির্দেশনাও দেয়া হয়েছে।

এছাড়াও স্ব-স্ব বিটের বহিরাগত লোক যাদের গতিবিধি সন্দেহজনক মনে হয় তাদের প্রত্যেকের নামে বি-রোল ইস্যু, কোন অপরাধ সংঘটিত হওয়ার সম্ভাবনা দেখা দিলে তাৎক্ষণিকভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণপূর্বক তা প্রতিরোধের ব্যবস্থা গ্রহণ করা, অপরাধ সংঘটিত হলে তাৎক্ষণিকভাবে অপরাধের সহিত জড়িত ব্যক্তিদের তথ্য সংগ্রহ, আইন-শৃঙ্খলা সংক্রান্তে গোপন তথ্য সংগ্রহপূর্বক অনতিবিলম্বে উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা, এলাকার গণ্যমান্য ব্যক্তিদের মোবাইল নম্বর সংগ্রহ করবেন এবং তাদের মোবাইল নম্বর উক্ত ব্যক্তিদের প্রদান করতে হবে।

তাছাড়া স্ব-স্ব বিটের অফিসারগণ এলাকার সর্বস্তরের লোকদের নিয়ে জঙ্গি ও মাদকবিরোধী অভিযান জোরদার, বাল্য বিবাহ, ইভটিজিং ও জুয়া প্রতিরোধ করার জন্য প্রতিমাসে কমপক্ষে একটি শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতামূলক সভা করা এবং বিট এলাকার গুরুত্বপূর্ণ স্থানে সিসিটিভি ক্যামেরা লাগানোসহ পাহারাদার নিয়োগের উদ্যোগ গ্রহণ করার নির্দেশনাও দেয়া হয়।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (উত্তর) বিভূতি ভূষণ বানার্জী বলেন, পুলিশের কার্যক্রমে গতিশীল করতে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতির জন্য বিট পুলিশের কর্মকর্তাদের এসব নির্দেশনা পালন করতে বলা হয়েছে। এই কার্যক্রমের কতটুকু বাস্তবায়ন হয়েছে, মাস শেষে তার হিসেব নেয়া হবে। ফলে পুলিশের কার্যক্রমে গতি আসবে।
তাছাড়া সফলভাবে কার্যক্রম পরিচালনাকারী কর্মকর্তাদের ‘পুরস্কৃত’ এবং যারা কার্যক্রম পরিচালনায় সফল হবেন না তাদের ‘তিরস্কারের’ পাশাপাশি জবাবদিহিতার আওতায় আনা হবে বলেও জানান তিনি।