সিলেটসোমবার , ২৭ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জৈন্তাপুরে কওমী-বেদাতীদের বাহাস ১লা এপ্রিল

Ruhul Amin
মার্চ ২৭, ২০১৭ ৯:০৯ অপরাহ্ণ
Link Copied!

Image result for বাহাস

সিলেট রিপোর্ট: পুর্বসিলেটের জৈন্তাপুরে বেদাতী-ভন্ডদের সাথে হক্কানী আলেমদের মধ্যে ফের মতবিরোধ দেখা দিয়েছে। এ নিয়ে উভয় পক্ষে উত্তেজনা বিরাজ করছে। জানাগেছে,রক্ষণশীল ঐরাকা হিসেবে জৈন্তাপুর সর্বত্র খ্যাতি অর্জন রয়েছে। ঐতিহ্যবাহী এই এলাকার সুনাম বিনষ্টের জন্য একটি অসাধূ চক্র উঠেপড়ে লেগেছে। কাই  এলাকার উলামায়ে কেরামসহ সর্বস্থরের তৌহিদী জনতা আল্লামা শায়খ মুফতি ইউসুফ শ্যামপুরীর নেতৃত্বে তাদের মোকাবেলায় প্রতিরোধ গড়ে তোলেন। এতে তারা তাদের মতবাদ সঠিক বলে লোকসমাজে প্রচারণাশুরু করে। এক পর্যায়ে বৃহত্তর জৈন্তার কিছু প্রবীণ মুরব্বীরও দ্বারস্ত হয়। তারা নিজেদেরকে সঠিক দাবী করে উলামায়ে কেরামের পদক্ষেপের সমালোচনাও করে। এ খবর এলাকার উলামায়ে কেরামের মধ্যে প্রচার হলে ১৭ পরগণার সালিশ সমন্বয় কমিটির মাধ্যমে তাদের কাছে সময় চাওয়া হয় যে, কারা সঠিক এবং কারা বেঠিক পরস্পর একটি বৈঠকে নিজ নিজ যুক্তি ও দলীল উপস্থাপনের মাধ্যমে চুড়ান্ত সমাধান হোক। যারা সঠিক প্রমাণিত হবে, তারা উক্ত এলাকায় স্বীয় কার্যক্রম চালিয়ে যাবেন। পক্ষান্তরে যারা যুক্তিতর্কে পরাজিত হবেন তাদের কার্যক্রম জৈন্তায় সম্পূর্ণ রূপে বন্ধ থাকবে। কারণ, এতে সাধারণ মানুষ বিভ্রান্ত হয়।
সতের পরগণা সালিশ সমন্বয় কমিটির উদ্যোগে ব্যাপক প্রস্তুতির মাধ্যমে ধর্মীয় এই জঠিলতা নিরসনের জন্য দু-পক্ষের সম্মতিক্রমে একটি বৈঠকের তারিখ নির্ধারণ করা হলেও উক্ত তারিখে ভণ্ডদের পক্ষ থেকে বিভিন্ন অজুহাত পেশ করে অন্য আরেকটি তারিখের অনুরোধ করা হয়। ভণ্ডদের কৃত অজুহাতকে আমলে নিয়ে সতের পরগণার পক্ষ থেকে তাদেরকে আরেকটি তারিখ দেওয়া হয়। নির্ধারিত সেই তারিখে তারা সম্পূর্ণ ভাবে অনুপস্থিত থাকে। তাদের সাথে যোগাযোগের চেষ্টা করলেও তা সম্ভব হয় নি।
অবশেষে বাধ্য হয়ে সতের পরগণার মাধ্যমে ভণ্ডদের কার্যক্রম বৃহত্তর জৈন্তায় সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হয়।
এরপর থেকে তারা কিছুদিন নিরব থাকলেও ইদানিং প্রশাসনের ছত্রছায়ায় আবারো সরব হয়ে ওঠার চেষ্টা করছে। বিভিন্ন সময়ে বিভিন্ন কৌশলে দু-একটি মাহফিলওেআয়োজন করছে।
এরই ধারাবাহিকতায় সুন্নী সমাবেশের নামে গত ১৬ মার্চ একটি কর্মসূচি গ্রহণ করে। এলাকার উলামায়ে কেরাম খবর পেয়ে মুফতি ইউসুফ শ্যামপুরীর দ্বারস্ত হলে তিনি বিষয়টি সুরাহা করার চেষ্টা করেন। যেহেতু এখানে প্রশাসন জড়িত, তাই তিনি সরাসরি থানায় গিয়ে সতের পরগণার কৃত সিদ্ধান্তের কথা অবহিত করেন। এতে থানার ওসী এই মর্মে আশ্বস্ত করেন যে, তাহলে এখানে কোন সুন্নী নামে মাহফিল হতে দেওয়া হবে না। আমরা ১৪৪ ধারা জারি করে তা বন্ধ করে দেবো।
কিন্তু পরদিন সকালে তারা প্যান্ডেল রেডি করে মাইক বাজাতে শুরু করলেও প্রশাসনের পক্ষ থেকে ১৪৪ জারি করা হয়নি। উপরন্তু বাধাও দেয়া হয় নি। এতে এলাকার জনগণ ক্ষিপ্ত হয়ে হরিপুরে সিলেট-তামাবিল মহাসড়ক অবরোধ করে রাখে। প্রায় চার ঘণ্টা গাড়ি চলাচল বন্ধ থাকার পর ভণ্ডদের আস্তানায় ১৪৪ ধারা বাস্তবায়নের পরিপ্রেক্ষিতে অবরোধ তুলে নেওয়া হয়।
পরবর্তী আগামি ১ এপ্রিল প্রশাসনের মাধ্যমে একটি বাহাসের তারিখ নির্ধারণ করে নামদারী সুন্নী ভন্ডদেরকে সেখানে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়।
এদিকে গত ২৬ মার্চ মার্চ বৃহত্তর জৈন্তার উলামায়ে কেরামের এক মতবিনিময় সভায় শায়খুল হাদিস আল্লামা আলীম উদ্দীন শায়খে দুর্লভপুরী ভন্ডদের প্রতিহতের ঘোষণা দিয়ে বলেছেন, ভণ্ডরা যতই শক্তিশালী হোক সর্বশক্তি দিয়ে আমরা তাদের মোকাবেলা করব। গত রবিবার বাদ যুহর হরিপুর বাজার মাদরাসা মসজিদ মিলনায়তনে জৈন্তার আসাম পাড়ার গুচ্ছ গ্রামে ভণ্ডদের সকল প্রকার আস্ফালন বন্ধের প্রতিবাদে বৃহত্তর জৈন্তার সকল দেওবন্দী উলামায়ে কেরামের এক বিশাল মতবিনিময় সভা পূর্ব সিলেট এদারার মহাসচিব, শায়খুল হাদিস আল্লামা আলিমুদ্দীন শায়খে দুর্লভপুরীর সভাপতিত্বে এবং হরিপুর  বাজার মাদরাসার শায়খুল হাদিস আল্লামা মুফতি ইউসুফ শায়খে শ্যামপুরীর পরিচালনায় অনুষ্টিত হয়।
জৈন্তার শীর্ষ উলামায়ে কেরামের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন, শায়খুল হাদিস আল্লামা আহমদ আলী শায়খে চিল্লা, মাওলানা শফিকুল হক, মাওলানা আব্দুল খালিক শায়খে চাক্তা, মাওলানা হাবিবুর রহমান, মাওলানা হিলাল আহমদ, মাওলানা রূহুল আমিন, মাওলানা রফিকুল হক, মাওলানা আব্দুস সালাম, মাওলানা ফয়জুল হক, মাওলানা আব্দুল জব্বার, মাওলানা মুখলিসুর রহমান রাজাগঞ্জী, মাওলানা নুরুল হক, মাওলানা আব্দুস সামাদ, মাওলানা মুহিউদ্দীন রাগীবী,মাওলানা আব্দুল কাদির বাঘরখালী, মাওলানা সমর উদ্দিন, মাওলানা বদরুল আলম, মাওলানা জিল্লুর রহমান, মাওলানা জয়নুল আবেদীন, মাওলানা লুৎফুর রহমান, মাওলানা ক্বারী হারুনুর রশীদ চতুলী, মাওলানা হারিছ উদ্দিন, মাওলানা ইয়াহইয়া শহীদ, মাওলানা মাসউদ আযহার, মাওলানা কবির উদ্দিন, মাওলানা আশফাকুল আম্বিয়া, মাওলানা ক্বারী তৈয়্যিব আহমদ, মাওলানা জামাল উদ্দিন, মাওলানা আলিমুদ্দীনসহ সহস্রাধিক উলামায়ে কেরাম।সভায় সর্বসম্মতিক্রমে ভণ্ডদের সাথে বাহাস করার জন্য দেশের শীর্ষ ৮ জন আলেমের নাম ঘোষণা করা হয়।
১। আল্লামা মুফতি মিযানুর রহমান ঢাকা।
২। আল্লামা নুরুল ইসলাম ওলীপুরী।
৩। আল্লামা মুফতি দেলওয়ার হোসাইন ঢাকা।
৪। আল্লামা আহমদ আলী শায়খে চিল্লা।
৫। মাওলানা মুবাশ্বির আলী রামপ্রসাদী।
৬। মাওলানা নজরুল ইসলাম তোয়াকুলী।
৭। মাওলানা আব্দুস সালাম জৈন্তাপুরী।
৮। মাওলানা আবুল খয়ের বিথংগলী।