সিলেটবৃহস্পতিবার , ১৩ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

‘মুসলমানদের ব্যবসা বন্ধের চেষ্টা করা হচ্ছে’

Ruhul Amin
এপ্রিল ১৩, ২০১৭ ১১:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

ভারতের উত্তর প্রদেশে ‘অবৈধ কসাইখানার’ বিরুদ্ধে যে অভিযান চালানো হচ্ছে, তার ফলে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন সেখানকার মুসলমানরা। এদের অনেকেই কসাইখানা চালাতেন। তবে সরকারি অভিযানের ভয়ে মাংস বিক্রির সব ধরনের দোকানই বন্ধ হয়ে গেছে বলে জানা যাচ্ছে। পরিস্থিতি দেখার জন্য উত্তর প্রদেশে গিয়েছিলেন বিবিসি হিন্দির সংবাদদাতা জুবায়ের আহমেদ।

উত্তর প্রদেশের রামপুরে একটা ল্যান্ডমার্ক রেজা লাইব্রেরি। তার ঠিক পেছনেই যে বাজার, সেখানে পাওয়া যায় না এমন জিনিস নেই বললেই চলে। মাংসের দোকানও আছে অনেকগুলো। কিন্তু এখন সবগুলোই বন্ধ। ওই মাংসের দোকানগুলোরই একটার মালিক মুহাম্মদ কুরেশি।

কুরেশি বলেন, ‘মুসলমানদের কাজকর্মের ওপরেই যত নিষেধাজ্ঞা জারি হচ্ছে। ওরা চাইছে মুসলমানদের ব্যবসা-বাণিজ্য বন্ধ করে দিতে। কাজকর্ম-ব্যবসা বন্ধ হয়ে গেলে মুসলমানদের হাতে যখন পয়সা থাকবে না, তখন চাকর-বাকর বানিয়ে রাখতে সুবিধা হবে।’

রাজ্য সরকার বলছে, অবৈধ কসাইখানা বন্ধের অভিযান কোনো বিশেষ ধর্মীয় সম্প্রদায়কে টার্গেট করে করা হয়নি। তবে ওই সরকারি বয়ানের প্রতি মুসলমান সম্প্রদায়ের বিশেষ ভরসা নেই।

কুরেশির মন্তব্য, ‘প্রথমে গোস্ত বন্ধ করা হল, তারপর সব যন্ত্রপাতি ভেঙে দিয়েছে, যেগুলো মুসলমানদেরই ছিল।’

রামপুরের সব কসাইখানা এখন বন্ধ। তাই যারা মাংস খান, তারা পড়েছেন ঝামেলায়। রেস্তোরাঁ বা কারও বাড়িতেই আর মাংস খাওয়া হচ্ছে না।

একজন রেস্তোরাঁ মালিক বলছিলেন, ‘রামপুর মুসলমান বহুল শহর। এখানকার হিন্দু-মুসলমান উভয়ই গরুর মাংস পছন্দ করে। কিন্তু এখন সবাইকে বাধ্য হয়ে শাক-সবজি খেতে হচ্ছে।’

পাঁঠা, মুরগি বা মাছের দোকানগুলোর ওপর কোনও রকম বিধিনিষেধ নেই, কিন্তু দোকানদারেরা সেগুলোও ভয়ে বন্ধ করে রেখেছেন। এরকমও খবর পাওয়া যাচ্ছে যে কিছু পুলিশকর্মী বাড়তি উৎসাহ নিয়ে সব ধরনের মাংসের দোকানই বন্ধ করে দিচ্ছেন।

রাজ্য সরকার বার বার বলছে শুধুমাত্র অবৈধ, লাইসেন্সবিহীন কসাইখানাগুলোই বন্ধ করা হচ্ছে। কিন্তু রামপুরের কুরেশি সমাজের প্রধান জাহিদ কুরেশি বলছেন, অবৈধ কসাইখানা বলে কিছু হয়ই না।কসাইখানার ব্যাপারে মানুষই বিশেষ কিছু জানেন না।

জাহিদ কুরেশির বক্তব্য, ‘দুই ধরনের কসাইখানা হয়। পৌরসভা বা পৌর কর্পোরেশন কিছু কসাইখানা চালায় যেগুলো পরম্পরা অনুযায়ী দীর্ঘদিন ধরে চলে আসছে। আর আধুনিক যন্ত্রপাতির সাহায্যে যে কসাইখানাগুলো চলে, সেখানে শুধুমাত্র রপ্তানির জন্যই মাংস কাটা হয়।’

তিনি আরও বলেন, ‘উত্তরপ্রদেশে ব্যক্তি মালিকানায় কোনো কসাইখানাই নেই। সবই চলে পৌরসভা বা কর্পোরেশনের নিয়ন্ত্রণে।’

আধুনিক কসাইখানাগুলোর জন্য লাইসেন্স নিতে হয়। আর এই ব্যবসায় হিন্দু-মুসলমান দুই ধর্মীয় সম্প্রদায়ের মানুষই যুক্ত।

বিগত সমাজবাদী পার্টির সরকার বেশ কয়েক বছর ধরে নতুন লাইসেন্স দেয়নি আর লাইসেন্সের নবায়নও করায়নি। তাই বর্তমান বিজেপি সরকার এই সংকটের জন্য সমাজবাদী পার্টি সরকারকেই দায়ী করছে।