সিলেটসোমবার , ১৫ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

অভিন্নপ্রশ্নে ১৯ হাজার কওমী শিক্ষার্থীর দাওরা পরীক্ষা শুরু

Ruhul Amin
মে ১৫, ২০১৭ ১:১০ পূর্বাহ্ণ
Link Copied!

মুহাম্মদ রুহুল আমীন নগরী: দাওরায়ে হাদীসকে মাস্টার্সের সমমান ঘোষণার পর প্রথমবারে  কওমী মাদরাসাগুলোর দাওরায়ে হাদীসের পরীক্ষা (১৫ মে) সোমবার থেকে শুরু হচ্ছে। প্রতিদিন সকাল ৯টায় শুরু হয়ে দুপুর সাড়ে ১২ টায় পরীক্ষা শেষ হবে। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। মহিলাদের ছবি সংযোজন সহ আরো কিছু বিষয় নিয়ে তুমুল সমালোচনার মধ্যেও সব প্রস্তুতি সম্পন্ন করেছেন পরীক্ষা কমিটি।বাংলাদেশ সরকার স্বীকৃত কওমী শিক্ষা সনদের মান বাস্তবায়ন কমিটির সম্মিলিত বোর্ড ‘আল-হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমীয়া বাংলাদেশ” এর অধীনে ও তত্ত্বাবধানে এ পরীক্ষা শেষ হবে আগামী ২৫ মে।
সিলেটসহ দেশের ২১৮টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় ১৯ হাজার ৪৭২ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করছেন। অভিন্ন প্রশ্নপত্রে একই সময়ে এই প্রথম সকল কওমী বোর্ডের আওতাধীন মাদরাসার দাওরায়ে হাদীসের পরীক্ষা হবে।

অপর এক তথ্য মতে, এবার দাওরায় পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৩৯৩ জন। এর মধ্যে পুরুষ ১৫ হাজার ২৯৮ এবং নারী ৪ হাজার ৯৫ জন। মোট ২১৫টি কেন্দ্রে তারা পরীক্ষা দেবেন। জানা যায়, ১৯৩৯৩ জন শিক্ষার্থীর মধ্যে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে ১১১৯১ পুরুষ, ৩৭৫২ নারী। চট্টগ্রামের ইত্তেহাদের অধীনে ১০০৭ পুরুষ ও ৩৭ জন নারী। সিলেটের আযাদ দ্বীনি এদারা’র অধীনে ১০৫০ পুরুষ, ১২৭ জন নারী। গওরডাঙ্গার বোর্ডের অধীনে ৪৭৫ পুরুষ, ১৪৫ নারী। উত্তরবঙ্গ তানযীমের অধীনে ১১২৬ পুরুষ, ০ নারী। জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ৪৪৯ পুরুষ, ৩৪ নারী।
এদিকে, সম্মিলিত বোর্ড ‘আল-হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমীয়া বাংলাদেশ”-এর পরীক্ষা উপকমিটির পরীক্ষা নিয়ন্ত্রকের পদে  রোববার পরিবর্তন করা হয়েছে। ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রকের পদে নিয়োগ পেয়েছন বাংলাদেশে কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের পরীক্ষা নিয়ন্ত্রক মুফতি আবু ইউসুফ। এর আগে এ দয়িত্বে ছিলেন বেফাকুল মাদারিসিল আরাবিয়া গওহরডাঙ্গা বোর্ডের মহাসচিব ও পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা শামসুল হক। রোববার রাতে একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমী মাদরাসার শিক্ষা সনদের স্বীকৃতি ঘোষণার পর ১৬ এপ্রিল স্বীকৃতি বাস্তবায়ন কমিটির প্রথম বৈঠকে গঠন করা হয় পরীক্ষা উপ কমিটি। কমিটির প্রধান ও পরীক্ষা নিয়ন্ত্রক পদে নিয়োগ পান মাওলানা শামসুল হক। তবে নিয়োগ পাওয়ার এক মাসের মাথায় তার শারীরিক অসুস্থতার কারণে এ গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে সূত্র। গতকাল শনিবার (১৩ মে) আল-হাইয়াতুল উলয়া কো-চেয়ারম্যান আল্লামা আশরাফ আলী, সদস্য মুফতি রুহুল আমীন, বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব ও আল-হাইয়াতুল উলয়ার সদস্য মাওলানা আবদুল কুদ্দুসের উপস্থিতিতে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানাগেছে।