সিলেটসোমবার , ১৫ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

চ্যানেল আইয়ের দৃষ্টিতে দাওরা ই হাদীস পরীক্ষা ( ভিডিও)

Ruhul Amin
মে ১৫, ২০১৭ ৫:৩৪ অপরাহ্ণ
Link Copied!

মোস্তফা মল্লিক : অভিন্ন প্রশ্নে প্রথমবারের মতো শুরু হলো মাস্টার্স সমমানের পরীক্ষা দাওরা ই হাদীস। শিক্ষকরা বলছেন, শিক্ষিত, প্রশিক্ষিত আলেম ও ইমাম গড়তে এই সনদ খুবই জরুরি। তারা বলেছেন, বাংলা ইংরেজির সঙ্গে আরবিতে দক্ষ হয়ে গড়ে ওঠায় মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কাজে লাগাতে পারে সরকার।
আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কাওমিয়া বাংলাদেশ এর অধীনে নিবন্ধিত কওমি মাদ্রাসারগুলোর দাওরা ই হাদীস পরীক্ষা শুরু হয়েছে। সরকার দাওরা ই হাদীসকে মাস্টার্সের সমতূল্য করার পর এবারই প্রথম অভিন্ন প্রশ্নে এই পরীক্ষা।
১০টি বিষয়ের ১ হাজার নম্বর থাকছে পরীক্ষায়। ২৯টি জোনে বিভক্ত করে সারা দেশে ২১৮টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি কেন্দ্রে দায়িত্বে রয়েছেন ৬ জন করে শিক্ষক।
শিক্ষকরা বলেছেন, প্রকৌশলীরা যেমন চিকিৎসক হবেন না, তেমলি কওমী মাদ্রাসায় লেখাপড়া করা শিক্ষার্থীরাও ইসলামের সেবক ছাড়া আর কিছু হতে চান না। সরকারের এই স্বীকৃতির ফলে সমাজে ইসলামের সঠিক ব্যখ্যা নিয়ে এই ডিগ্রী প্রাপ্তরা কাজ করতে পারবেন।
শিক্ষকরা চান, সাধারণ স্কুল, ইংরেজি মাধ্যম, মাদ্রাসা-প্রাথমিক শিক্ষা সবার জন্যই একই মানের করার। দাওরা ই হাদীস পরীক্ষা চলবে আগামী ২৫ মে পর্যন্ত। এ বছর অংশ নিচ্ছে ১৯ হাজার ৪৭২ শিক্ষার্থী।

চিকিৎসক কিংবা প্রকৌশলী হতে চান না মাদ্রাসার শিক্ষার্থীরা। এমনকি বেসরকারি কোনো শীর্ষ প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তি হতেও আগ্রহ নেই তাদের। সরকারি কোনো সহায়তাও পেতে চান না মাদ্রাসার উদ্যোক্তারা। সাবেক শিক্ষা সচিব এন আই খান হঠাৎ একটি মাদ্রাসা পরির্দশনে গেলে ওই শিক্ষার্থী আর শিক্ষকরা তাকে জানিয়েছেন, ব্যবসা আর আল্লাহ’র রাস্তায় সময় ব্যয় করতে চান তারা।
ব্রাহ্মণবাড়িয়া জেলায় প্রবেশের কিছুটা আগেই জামিয়া রাহমানিয়া বেড়তলা মাদ্রাসা। স্থানীয় লোকজনের ব্যক্তিগত সহায়তায় গড়ে উঠেছে এই শিক্ষা প্রতিষ্ঠানটি।
সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান সম্প্রতি পরিদর্শন করেন এই মাদ্রাসাটি। কথা বলেন, মাদ্রাসার বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থী ও শিক্ষকদের সঙ্গে। শিক্ষার্থীরা বলেন, তারা চা ‍চাকুরি করতে চান না। তবে ব্যবসায়ী হতে আপত্তি নেই।বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি সহায়তা, দুপুরের খাবার কিংবা বিস্কুট কর্মসূচী থাকলেও এই মাদ্রাসাটি এমন কোনো কিছুই কারো কাছ থেকে পেতে চায় না। শিক্ষা সচিব বলেন, সাধারণ শিক্ষার সঙ্গে এই মাদ্রাসা শিক্ষার এখনো দূরত্ব আর ভুল বোঝাবুঝি রয়ে গেছে। এ থেকে বেড়িয়ে এসে সবার জন্য একই মানের শিক্ষার প্রয়োজন।
তবে দাওয়া হাদিসকে মাস্টার্সের মর্যাদা দেয়াকে স্বাগত জানিয়েছেন এই মাদ্রাসার শিক্ষার্থীরা ও শিক্ষকরা।

অভিন্ন প্রশ্নে প্রথমবারের মতো দাওরা ই হাদীস পরীক্ষা শুরু