সিলেটসোমবার , ৫ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জৈন্তাপুর থানা হাজতে আট বারের চেষ্টায় ‘আত্মহত্যা’ করেন বাবু!

Ruhul Amin
জুন ৫, ২০১৭ ১১:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
জৈন্তাপুর থানা হাজতেজৈন্তাপুর থানা হাজতে নজরুল ইসলাম বাবু (৩৪)  নামের এক যুবক গত ১৯ মে মারা যান। স্ত্রীর মামলায় গ্রেফতার হওয়া বাবুর মৃত্যুর পর তোলপাড় চলছে। ইতিমধ্যেই বাবুর মৃত্যুকে ‘হত্যা’ উল্লেখ করে জৈন্তাপুর থানার ওসিসহ ১১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন তার মা রোকেয়া বেগম। এছাড়া থানার চার পুলিশ সদস্যকেও সাময়িক বরখাস্ত করা হয়েছে।
এরই মধ্যে জৈন্তাপুর থানা হাজতে সিসি ক্যামেরায় ধারণকৃত একটি ফুটেজ নিয়ে আলোচনা শুরু হয়েছে। পুলিশের মতে, ওই ফুটেজে দেখা গেছে- নজরুল ইসলাম বাবু থানা হাজতে দুই ঘন্টার মধ্যে অন্তত বিশ বার টয়লেটে গেছেন এবং এ সময়ের মধ্যে সাত বার গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন। অষ্টমবারের চেষ্টায় তিনি ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন।

নজরুল ইসলাম বাবু জৈন্তাপুর থানার কহাইগড় গ্রামের মৃত আবদুল জলিলের ছেলে।

সূত্র জানায়, ভিডিও ফুটেজে দেখা গেছে- নজরুল ইসলাম বাবু ১৮ মে দিবাগত রাত ২টা ৪৪ মিনিট থেকে আত্মহত্যার চেষ্টা চালান। ভোর রাত ৪টা ৪২ মিনিটে আত্মহত্যার চেষ্টায় সফল হন তিনি। হাজতে থাকা কম্বল ছিঁড়ে ভেন্টিলেটরের সাথে ঝুঁলে আত্মহত্যা করেন তিনি। কিন্তু এ দীর্ঘ সময়ে থানায় সিসি ক্যামেরার দৃশ্য কোনো পুলিশ সদস্যই মনিটরিং করেননি। এ নিয়ে জনমনে বিরাজ করছে ক্ষোভ। দায়িত্বের প্রতি পুলিশের এই অবহেলা মানতে পারছেন না স্থানীয়রা। তারা বলছেন, পুলিশ যদি সিসি ক্যামেরার দৃশ্য মনিটরিং করতো, তবে বাবুর আত্মহত্যার দৃশ্য দেখে তাকে নিবৃত্ত করতে পারতো।

পুলিশ জানায়, নজরুল ইসলাম বাবুর স্ত্রী নাসরিন ফাতেমা বাদী হয়ে গত ৭ মে জৈন্তাপুর মডেল থানায় তার বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন আইনে একটি মামলা (নং ৩) করেন। গত ১৮ মে দিবাগত রাত ১টার দিকে সিলেট মহানগর এলাকার পীরেরচকের একটি বাসা থেকে শাহপরাণ (রহ.) থানা পুলিশের সহায়তায় তাকে গ্রেফতার করে জৈন্তাপুর থানা পুলিশ। এরপর রাত ২টা ৩৪ মিনিটে উল্লেখিত মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই শফিকুর রহমান তাকে থানায় নিয়ে গিয়ে হাজতে রাখেন। ১৯ মে ভোর ৫টা ৫৫ মিনিটে একজন সিপাহী হাজতের কাছে গিয়ে নজরুলকে ডাকাডাকি করলে কোনো সাড়া না পাওয়ায় তালা খুলে দেখতে পান দেয়ালের ভেন্টিলেটরে তার লাশ ঝুলছে।

এরপর থানা পুলিশের আবেদনের প্রেক্ষিতে জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এসে লাশের সুরতহাল প্রতিবেদন তৈরি করেন। পুলিশ ওইদিনই থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করে। ঘটনার পর এডিশনাল এসপি আবুল হাসনাত খানের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয় এবং কমিটির প্রতিবেদন শেষে এসআই শফিকুর রহমান, এএসআই জয়নাল আবেদীন, কনস্টেবল নান্টু চাকমা ও আক্কাস আলীকে দায়িত্বে অবহেলার কারণে সাময়িক বরখাস্তে করা হয়।

সূত্র জানায়, এসআই শফিকুর রহমান যখন আসামী নজরুলকে থানায় নিয়ে আসেন, তখন থানার ডিউটি অফিসার জয়নাল আবেদীন তার চেয়ারে ছিলেন না। তিনি তখন ঘুমুচ্ছিলেন।

এদিকে, ঘটনার পর নিহত নজরুলের মা রোকেয়া বেগম বাদী হয়ে জৈন্তাপুর থানার ওসিকে প্রধান আসামী করে আদালতে একটি হত্যা মামলা দায়ের করেন। এতে বলা হয়েছে, পুলিশ তার ছেলেকে থানায় নির্যাতন করে হত্যা করেছে। আদালত গত রবিবার এক আদেশে পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন।