সিলেটবৃহস্পতিবার , ১০ আগস্ট ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জমিয়তের সাংগঠনিক কাঠামো পরিবর্তন, সিলেটে আসছে নতুন নেতৃত্ব

Ruhul Amin
আগস্ট ১০, ২০১৭ ১২:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

এম আবু বকর সাদী:  জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর নতুন গঠন তন্ত্রের আলোকে সাংগঠনিক কাঠামোতে বেশ কিছু পরিবর্তনের আভাস পাওয়াগেছে। গত ২২ জুলাই জাতীয় প্রেসক্লাব সংলগ্ন একটি হলে অনুষ্ঠিত দলের বার্ষিক কাউন্সিল ও শুরা সম্মেলনে পঠিত (সংশোধিত) গঠনতন্ত্রের আলোকে দল পরিচালনা করতে গিয়ে এই পরিবর্তনের আলোচনা চলছে দলের ভিতরে বাইরে। সংবিধানের কিছু কিছু ধারায় অস্পষ্টতার জন্য কিছুটা ভুল বুঝাবুঝিরও সৃষ্টি হয়েছে। তবে এব্যাপারে অচিরেই দলীয় হাইকমান্ড থেকে নির্দেশনা আসবে বলে এই প্রতিবেদককে নিশ্চিত করেছে সুত্রটি। দেশের বিভিন্ন স্থানে সাংগঠনিক কর্মতৎপরতা জোরদার করতে এবং সিলেট বিভাগে নতুন নেতৃত্ব সৃষ্টির জন্য বিশেষ উদ্দোগ নেয়া হয়েছে।দলটি আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তাদের শক্তিপ্রদর্শনের আলোকেই এগিয়ে যাচ্ছে। যে কোন মূল্যে দেশের বিভিন্ন স্থান থেকে অর্ধশত আসন তাদের টার্গেট। মাওলানা নুর হোসাইন কাসেমী বিগত ৭ নভেম্বর ২০১৫ দলের মহাসচিব নির্বাচিত হওয়ার পর থেকে নতুন উদ্যমে কাজ চলছে দেশ ব্যাপী।

অনুসন্ধানে জানাগেছে, নতুন গঠন তন্ত্রে নির্বাহী সভাপতির পদ বাতিল করা হয়েছে। একই সাথে ছাত্র ও যুব বিষয়ক সম্পাদকসহ আরো কযেকটি পদ বাতিল হওয়ায় সংশ্লিষ্টদের মধ্যে এই ভুল বুঝাবুঝির অবতারনা হয়।দলের কাঠামো অনুযায়ী ছাত্র ও যুব বিষয়ক সভাপতিই পদাধিকার বলে ছাত্র ও যুব জমিয়তের সভাপতি হয়ে থাকেন। এছাড়া পদবীর সংখ্যা র্নিধারণ না করায় বিষয়টি আরো জটিল বলে মনে করছেন নেতা-কর্মীরা। এব্যাপারে কেন্দ্রীয় কমিটির একজন র্শীষ নেতা জানান, কোন পদে কয়জন এটা উল্লেখ করাটা ভালো ছিলো। তবে  বিষয়টি উহ্য রাখা হয়েছে এতে কোন সমস্যা নেই। দলীয় স্বার্থবিবেচনায় রেখেই ‘মুরুব্বীগন’ সংবিধান প্রনয়ন করেছেন, কোন সমস্যা থাকলে তা যথাযথ স্থানে অবগত করা হলে ,সমাধান হবে’।
এদিকে, সংবিধানের আলোকে দলীয় কাঠামো বিন্নাস্যের পাশাপাশী একাধিক পদে যারা রয়েছেন তাদেরকে ‘একপদী’ করার জন্য স্বস্ব শাখাকে নির্দেশনা দেয়া হয়েছে। বিশেষ করে গণ সঙগঠনের পাশাপাশী সহযোগি সঙগঠনের সাথে যারা কাজ করছেন তাদের যে কোন একটি পদ ছাড়তে হবে।  দুইয়ের অধিক শাখায় কেউ থা্কতে পারবেননা। এব্যাপারে তৃণমুল পর্যায়ের নেতাকর্মীদের অধিকাংশই  মুল কোন পদে দুই মেয়াদের বেশী একই ব্যক্তিকে রাখতে নারাজ। দুই মেয়াদের পরপর নেতৃত্ব পরির্বতনের বিষয়টি দলীয় ফোরামে চূড়ান্ত আলোচনার পরেই সিদ্ধান্ত হবে। তবে  যারা কেন্দ্রীয় গুরুত্বপুর্ন পদে আসীন তাদেরকে জেলা ও মহানগর শাখার মুল (সভাপতি/সেক্রেটারী) না করার জন্য তৃণ মুলের দাবী জোরালো হচ্ছে। এরই আলোকে সিলেট মহানগর ও জেলার নতুন কমিটি আসতে পারে এমন আভাস পাওয়াগেছে। সুত্র মতে, গতকয়েক মাস ধরে সিলেট মহানগর জমিয়তের সকল কার্যক্রম বন্ধ রয়েছে। প্রথমে সাময়িক ভাবে কার্যক্রম স্থগিত করা হয় পরে কেন্দ্রীয় কমিটির অনুমোদনে মহানগর কমিটি ভেঙ্গে দেয়া হয়। বিলুপ্ত কমিটির সভাপতি ছিলেন মাওলানা মনসুরূল হাসান রায়পুরী এবং সাধারণ সম্পাদক ছিলেন মাওলানা সৈয়দ শামিম আহমদ। দেড়বছরের মাথায় এই কমিটির কার্যক্রম বন্ধকরার পরে সিলেট মহানগরে জমিয়তের কার্যক্রম স্থবিরতা দেখা দিয়েছে। নেতা-কর্মীরা এনিয়ে হতাশার মধ্যে রয়েছেন। সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক কমিটির সিনিয়র সহসভাপতি অধ্যক্ষ হাফিজ আব্দুর রহমান সিদ্দিকীর মাধ্যমে সিলেট মহানগরে একসময় জমিয়তের যে কর্মতৎপরতা জোরদার হয়েছিলো তা এখন ঝিমিয়ে পড়েছে। মহানগর ছাত্র ও যুব জমিয়তের অবস্থা ও একই। জমিয়তের ঘাটিহিসেবে পরিচিত আধ্যাত্মিক নগরী সিলেটে  যদি জমিয়তের কার্যক্রম গতিফিরিয়ে আনতে ব্যর্থ হয় তাহলে দলটি ক্রমেই অস্তিত্ব নিয়ে ভোগবে। ত্যাগী নেতাকর্মীরা কর্মসুচি ও নেতৃত্ব শূন্যতার কারনে বিভিন্ন ভাবে নিষ্ক্রীয় হওয়ার আশংকা করছেন অনেকেই।

 এদিকে, বিশ্বস্ত সুত্রে জানাগেছে,  মাওলানা মনসুরুল হাসান রায়পুরীকে কেন্দ্রীয় সহসভাপতি করায় তাকে মহানগরীর পদ থেক্পেদোন্নতি দিয়ে এই শাখার উপদেষ্টা হিসেবে রাখা হবে। একই ভাবে জেলা কমিটির বর্তমান সভাপতি মাওলানা শায়খ জিয়াউদ্দীন কেন্দ্রীয় সহসভাপতি পদে আসীন হওয়ায় তাকেও জেলার সভাপতির পদ থেকে পদোন্নতি দিয়ে উপদেষ্টা রেখে আগামী কমিটি হতে পারে। দলীয় মজলিসে খাস এ এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।