সিলেটশুক্রবার , ১ সেপ্টেম্বর ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শোভাযাত্রায় ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন: সরকার পতনের ডাক বিএনপির

Ruhul Amin
সেপ্টেম্বর ১, ২০২৩ ১০:৪০ অপরাহ্ণ
Link Copied!

দলের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় পতাকা ও দলীয় পতাকার পাশাপাশি নানা রঙের গেঞ্জি গায়ে, টুপি মাথায় দিয়ে, রঙ-বেরঙের ব্যানার- ফেস্টুন, জিয়াউর রহমান-খালেদা জিয়া-তারেক রহমানের প্রতিকৃতিসহ বাদ্যযন্ত্রসহ রাজধানী ঢাকায় বড় ধরনের বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে বিএনপি।

শুক্রবার বিকাল চারটায় এই শোভাযাত্রার উদ্বোধন করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। বৃষ্টি উপেক্ষা করে ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, ঢাকা জেলা, নারায়নগঞ্জ জেলা ও মহানগর, মুন্সীগঞ্জের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা এই শোভাযাত্রায় অংশ নেন।

জুমার নামাজের পর পর বৃষ্টি উপেক্ষা করে নেতাকর্মীরা নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জমায়েত হতে থাকেন। বিএনপি, মুক্তিযোদ্ধা দল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলাদল, কৃষকদল, মৎস্যজীবীদল, তাঁতীদল, ছাত্রদল, শ্রমিক দল, কৃষক দল, জাসাস, ছাত্রদল, বিভিন্ন সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতা-কর্মী উপস্থিতিতে নাইটেঙ্গল রেস্তোরাঁ থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত গোটা সড়ক জুড়ে ছিল মিছিল। নেতাকর্মীদের অংশগ্রহণে তিল পরিমাণ ঠাঁই ছিল না। বর্ণাঢ্য শোভাযাত্রায় ঘোড়ার গাড়িও দেখা গেছে।

শোভাযাত্রাটি ফকিরাপুল মোড়-নটরডেম কলেজ-মতিঝিল শাপলা চত্বর-ইত্তেফাক মোড় হয়ে রাজধানী মার্কেটে গিয়ে শেষ হয়। এই শোভাযাত্রার নেতৃত্ব দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে শোভাযাত্রা পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে নেতারা বলেন, বিএনপির একমাত্র লক্ষ্য সরকারের পতন ঘটিয়ে দেশে গণতন্ত্র ও ভোটাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা করা।

বিএনপির ঢাকা মহানগর দক্ষিণ শাখার আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ও উত্তর শাখার সদস্য সচিব আমিনুল হকের পরিচালনায় নেতারা বক্তব্য রাখেন। নেতা-কর্মীদের প্রতিষ্ঠাবার্ষিকীর অভিনন্দন জানিয়ে আবদুল মঈন খান বলেন, আমরা এই শোভাযাত্রা করলেও আমাদের মূল মাত্র লক্ষ্য একদফা আন্দোলন। একদফা আন্দোলনের মাধ্যমে আজকে বাংলাদেশে যে ফ্যাসিবাদী স্বৈরাচারি সরকার এদেশের ১৮ কোটি মানুষের ওপর চেপে বসেছে তাকে বিদায় দিতে হবে, সেটাই আমাদের এক দফা আন্দোলন।

তিনি আরও বলেন, মনে রাখতে হবে বিএনপি কেনো সৃষ্টি করেছিলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। তিনিই দেশে বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে দিয়েছিলো, এদেশের মানুষের হাতে ভোটের অধিকার। আজকে আওয়ামী লীগ সরকার এদেশে অলিখিত বাকশাল মানুষের ওপরে হামলা-মামলা-জেল-জুলুম-অত্যাচার-নির্যাতন-গুম-খুন দিয়ে তাদের ক্ষমতাকে তারা দীর্ঘ স্থায়ী করতে চায়। কিন্তু দেশের মানুষ তা হতে দেবে না।

মঈন খান বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ঘোষিত কর্মসূচি আমরা প্রতিনিয়ত অনুসরণ করে রাজপথে আন্দোলনের মাধ্যমে শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে এই অগণতান্ত্রিক সরকারকে বিদায় দিয়ে এদেশে গণতন্ত্র ফিরিয়ে আনব। এটাই আজকে দলের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাদের শপথ।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাকশালীরা এদেশের ভোটাধিকার কেড়ে নিয়েছিল। জিয়াউর রহমান এই দল (বিএনপি) সৃষ্টি করেছিল গণতন্ত্র ফিরিয়ে দেয়ার জন্য, বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে দেয়ার জন্য, ভোটাধিকার ফিরিয়ে দেয়ার জন্য, আইনের শাসন ফিরিয়ে দেয়ার জন্য, গণমাধ্যমে স্বাধীনতা ফিরিয়ে দেয়ার জন্য, বাক স্বাধীনতা ফিরিয়ে দেয়ার জন্য। এই দল সৃষ্টি হয়েছে গণতন্ত্রের জন্য।

বিএনপির এই নেতা বলেন, যে গণতন্ত্রের জন্য দেশনেত্রী গণতন্ত্রের মা দেশনেত্রী বেগম খালেদা জিয়া শেষ পর্যন্ত লড়াই করে স্বৈরাচারের পতন ঘটিয়েছে। এখন আবার আন্দোলন শুরু হয়েছে গণতন্ত্র ফিরে পাবার জন্য। এই আন্দোলনের কে নেতৃত্ব দিচ্ছেন? তারেক রহমান সাহেব। গণতন্ত্র ফিরে পাবার, ভোটাধিকার ফিরে পাবার, বাক স্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতা ফিরে পাবার আন্দোলনের, নিরাপত্তা ফিরে পাবার আন্দোলনের।

‘আজকের গণতন্ত্রের লড়াইয়ে অন্তরায় কারা কারা? এক নাম্বার অন্তরায় হচ্ছে আওয়ামী লীগের দলীয় পুলিশ বাহিনী এদের বিরুদ্ধে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। আরেকটা অন্তরায় হচ্ছে বাংলাদেশ আওয়ামী বিচারক লীগ। এরা হচ্ছে বাংলাদেশের গণতন্ত্রের আরেকটি অন্তরায়।’

বিএনপির এই নেতা বলেন, সকলে শুনেছেন বৃহস্পতিবার বাংলাদেশের বিদায়ী প্রধান বিচারপতি বলেছেন, যদি বিচার বিভাগকে রাজনীতির ঊর্ধ্বে ও রাজনীতিমুক্ত করা না যায় বাংলাদেশে অবস্থা ভয়াবহ হবে। বিদায়ী প্রধান বিচারপতি যাওয়ার সময়ে বলেছেন, আসার পরে খেয়াল ছিলো না। তবে এই বার্তা সব বিচারপতির জন্য, এই বার্তা বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের জন্য, এই বার্তা আইনশৃঙ্খলা বাহিনীর জন্য। মনে রাখতে হবে যে বাংলাদেশ বিচার বিভাগকে, বাংলাদেশ পুলিশ বিভাগকে, আইনশৃঙ্খলা বাহিনীকে, বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের তাদের রাজনীতির ঊর্ধ্বে থাকার শপথ রয়েছে। বিদায়ী প্রধান বিচারপতি সেই শপথের কথাই বলেছেন। অর্থাৎ তাদের সকলকে রাজনীতির ঊর্ধ্বে থাকতে হবে।

নজরুল ইসলাম খান বলেন, আজকে সাধারণ মানুষের জীবন যাত্রা দেয়ালে পিঠ ঠেকে গেছে। এই সরকারের দল হলোৃ বাংলাদেশের কোটিপতিরা। আমরা এই সরকারের পরিবর্তন চাই। আমরা এদেশে কৃষক, শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী, সাধারণ মানুষ, বেকার যুবক তাদের সরকার প্রতিষ্ঠা করতে চাই। আর সেজন্য একদফা দাবি আদায় করতে হবে। এর কোনো বিকল্প নাই।

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, শেখ হাসিনার সরকার অন্তিম অবস্থায়। উনি এখন হয়েছেন পুষ্টিবিজ্ঞানী। উনি বলেছেন ডিম সিদ্ধ করে ফ্রিজে রাখতে। উনি কাঁচামরিচ শুকিয়ে ফ্রিজে রেখে খেতে বলেছেন, উনি মাংসের বার্গার খেতে নিষেধ করেছেন উনি বলেছেন কাঠালের বার্গার খেতে, উনি বলেছেন বেগুনের বেগুনি খাবেন না, মিষ্টি কুমড়ার বেগুনি খাবেন। তাহলে সব পাস করা পুষ্টিবিজ্ঞানী সবাই এখন রিটায়ার্ডে চলে গেছেন। শেখ হাসিনা পুষ্টিবিজ্ঞানী হয়েছেন। কারণ, উনার কোনো বৈধতা নাই তাই আবোল তাবোল মেনু দিচ্ছেন খাওয়ার জন্য। সব শেষ করেছেন তিনি।

রিজভী বলেন, আজকে ছাত্রলীগের একটি সমাবেশ আছে। সারা দেশ থেকে কোটি কোটি টাকা খরচ করে আপনি (প্রধানমন্ত্রী) লোক এনেছেন। নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, আমাদেরকে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। এই গণতন্ত্র ফিরিয়ে আনতে আমাদের হয়তো অনেক মূল্য দিতে হবে। এই মূল্য ত্যাগ স্বীকার করেই আমাদের চূড়ান্ত লক্ষ্য, আমাদের চূড়ান্ত আঘাত এই অবৈধ সরকারের বিরুদ্ধে আনতে হবে। এই প্রত্যয় নিয়েই আপনারা বাড়ি ফিরে যাবেন।

শোভাযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে আরও বক্তব্য দেন বিএনপি নেতা আমান উল্লাহ আমান, আবদুস সালাম আজাদ, যুবদলের সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের রাজীব আহসান, কৃষক দলের হাসান জাফির তুহিন, ছাত্রদলের সাইফ মাহমুদ জুয়েল, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহবায়ক আনম সাইফুল ইসলাম প্রমুখ।

শোভাযাত্রায় খোলা ট্রাকে আরও অংশ নেন বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টু, এজেডএম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, রুহুল কবির রিজভী, আবুল খায়ের ভুঁইয়া, হাবিবুর রহমান হাবিব, শাহজাদা মিয়া, খায়রুল কবির খোকন, আবদুস সালাম আজাদ, শিরিন সুলতানা, কায়সার কামাল, মীর সরাফত আলী সপু, নাসির উদ্দিন অসীম, রফিকুল ইসলাম, রকিবুল ইসলাম বকুল, সেলিমুজ্জামান সেলিম, আবদুল কাদির ভুঁইয়া জুয়েলসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা অংশ নেন।

শোভাযাত্রা উপলক্ষে নয়াপল্টন থেকে হাটখোলা পর্যন্ত বিভিন্ন স্থানে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়। শোভাযাত্রার কারণে কাকরাইল, মতিঝিল, কমলাপুরসহ বিভিন্ন এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর ঢাকার রমনায় খোলা আকাশের নিচে এক অনুষ্ঠানের মধ্যদিয়ে নতুন রাজনৈতিক দল জাতীয়তাবাদী দল- বিএনপি প্রতিষ্ঠা করেন তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। দলটি তার ৪৫ বছরে পাঁচ বার জনগণের ভোটে রাষ্ট্র ক্ষমতায় গেছে।