সিলেটরবিবার , ৮ অক্টোবর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দক্ষিণ সুনামগঞ্জে হচ্ছে টেক্সটাইল ইনস্টিটিউট !

Ruhul Amin
অক্টোবর ৮, ২০১৭ ১১:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব সংবাদদাতা :

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নানের প্রচেষ্টায় জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় প্রায় শতকোটি টাকা ব্যয়ে সুনামগঞ্জ টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্পের কাজ শুরু হচ্ছে। ইতোমধ্যে একজন উপসচিবকে এ প্রকল্পের প্রকল্প পরিচালকের দায়িত্ব দেয়া হয়েছে। প্রকল্প পরিচালকের অফিস সূত্রে জানা গেছে, ৯৭ কোটি ২১ লাখ ৮৫ হাজার টাকা ব্যয়ে এই প্রকল্পটির বাস্তবায়ন কাজ শুরু হতে যাচ্ছে। চলতি বছরের ২৫ এপ্রিল এ প্রকল্পের প্রস্তাবনা একনেকে অনুমোদনের পর ২৩ মে পরিকল্পনা বিভাগ এবং ২০ জুন বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক প্রকল্প অনুমোদনের প্রশাসনিক আদেশ জারি করা হয়। পরে ২৫ জুলাই উপসচিব মো. আনোয়ারুল হাবীব প্রকল্প পরিচালকের দায়িত্ব গ্রহণ করেন। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর নির্দেশে প্রকল্পটির শুরু থেকেই সুনামগঞ্জের গার্মেন্টস ব্যবসায়ী শ্যামল রায় প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ের অগ্রগতি দেখভাল করছেন।
প্রকল্প পরিচালক আনোয়ারুল হাবীব সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষকে সম্প্রতি চিঠি দিয়ে প্রকল্পের অগ্রগতি জানিয়েছেন, প্রস্তাবিত জমি সরেজমিনে পরিদর্শনপূর্বক গত ২৯ আগস্ট অধিগ্রহণের প্রস্তাব জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেরণ করা হয়েছে। জেলা প্রশাসক অধিগ্রহণ প্রস্তাবের সম্ভাব্যতা যাচাই করেছেন। প্রকল্পের অনুকূলে এখনো কোনো অর্থ বরাদ্দ হয়নি। অর্থ বরাদ্দের প্রস্তাব গত ২৪ আগস্ট অর্থ মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। মন্ত্রণালয় থেকে প্রস্তাবটি গত ১৩ সেপ্টেম্বর পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগে প্রেরণ করা হয়েছে। আর্থসামাজিক অবকাঠামো বিভাগ থেকে প্রস্তাবটি ২০সেপ্টেম্বর কার্যক্রম বিভাগে প্রেরণ করা হয়েছে এবং বর্তমানে সেখানে প্রক্রিয়াধীন রয়েছে। প্রকল্পের জনবল নিয়োগের প্রশাসনিক অনুমোদন পাওয়া গেছে এবং সরাসরি আউটসোর্সিং পদ্ধতিতে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি ১২ সেপ্টেম্বরে দুটি জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে। সরাসরি নিয়োগের আবেদনপত্র এবং আউটসোর্সিং জনবল নিয়োগের দরপত্র গ্রহণের শেষ তারিখ ৩ অক্টোবর ছিল। প্রকল্প পরিচালক চিঠিতে জানান, চলতি (২০১৭-১৮) অর্থ বছরে ভূমি অধিগ্রহণ, ভূমিউন্নয়ন ও অন্যান্য আনুষাঙ্গিক কাজের জন্য ৭ কোটি ৫১ লাখ ৬০ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
শ্যামল রায় জানান, ‘প্রকল্পটির অনেক কাজই দ্রুত হচ্ছে। প্রকল্প পরিচালক আনোয়ারুল হাবীব জানান, ‘প্রকল্পের কিছু জনবল নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। ভূমি অধিগ্রহণ ও অর্থ বরাদ্দের বিষয়টিও চূড়ান্ত পর্যায়ে রয়েছে। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী সার্বক্ষণিক প্রকল্পের অগ্রগতির বিষয়ে খোঁজ খবর রাখছেন। আশা করছি, দ্রুততম সময়ের মধ্যে অর্থ ছাড় হবে এবং যথাসময়ে প্রকল্পটির সকল কার্যক্রমই সম্পন্ন করা হবে। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান জানান, প্রতিষ্ঠানটি সুনামগঞ্জসহ হাওরাঞ্চলের শিক্ষার্থীদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করবে এবং দেশের সম্ভাবনাময় শিল্প গার্মেন্টস খাতের জনবল তৈরি করবে।