সিলেটশুক্রবার , ১৬ মার্চ ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বোমা আতঙ্কে ওসমানী বিমান বন্দরে তুলকালাম

Ruhul Amin
মার্চ ১৬, ২০১৮ ২:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: বাংলাদেশ বিমানের একটি আন্তর্জাতিক ফ্লাইটে উগ্রবাদী ও বোমা থাকতে পারে এমন তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার সকালে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দরে নেয়া হয়েছিলো কঠোর নিরাপত্তা।  বিমানটি অবতরণের আগেই বিমানবন্দরে বিপুল পরিমাণ পুলিশ-র‌্যাবসহ বিভিন্ন বাহিনীর সদস্যরা জড়ো হন।  যে কোন পরিস্থিতি মোকাবেলায় নেয়া হয় ব্যাপক প্রস্তুতি।

টানটান উত্তেজনার মধ্যদিয়ে বিমানটি অবতরণ করার পর পুরো বিমান ও বিমানের যাত্রীদের ভালো করে তল্লাশী করা হয়। ডগ স্কোয়ার্ড দিয়েও তল্লাশী করা হয়। শেষ পর্যন্ত কোন কিছু না পাওয়ায় সকলেই স্বস্তির নিঃশ্বাস ফেলেন।

জানা যায়, বোয়িং-৭৭৭ বিমানটি হিথ্রো বিমানবন্দর থেকে সিলেটের উদ্দেশে যাত্রা করে লন্ডনের স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টা ৫৬ মিনিটে। এক ঘণ্টা পর ফ্লাইটটি যখন জার্মানির ফ্রাঙ্কফুর্ট অতিক্রম করছিল, তখন লন্ডনের এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে পাইলটকে জানানো হয়, বিমানে উগ্রবাদী ও বোমা থাকতে পারে। এরপরই শুরু হয় পাইলট এবং ক্রুদের স্নায়ুর সাথে যুদ্ধ।

জরুরী সংবাদটি পাওয়ার পর ফার্স্ট অফিসার আরিফের সাথে আলোচনা করে কেবিন ক্রু চিফ পার্সার ডলিকে বিষয়টি অবগত করেন ফ্লাইট ক্যাপ্টেন ইসমাইল। দুই পাইলটের নির্দেশনায় ডলি তার ক্রুদের নির্দেশ দেন ফ্লাইটের সকল যাত্রীকে নীরবে নিবিড় পর্যবেক্ষণ করতে। এর মধ্যে পাইলট ক্যাপ্টেন ইসমাইল এয়ার ট্রাফিক কন্ট্রোলের মাধ্যমে বিমানের উর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি অবগত করেন।

একদিকে ঠন্ডা মাথায় পাইলটরা দেশের দিকে এগোতে থাকেন, অন্যদিকে কেবিন ক্রুরা অব্যাহত রাখেন তাদের পর্যবেক্ষণ। সিদ্ধান্ত হয়, ১০ ঘণ্টার ফ্লাইটটিকে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ না করিয়ে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করানো হবে। পরে সিদ্ধান্ত পাল্টে সিলেটেই যায় বিজি-২০২।

জরুরী বার্তা পাঠিয়ে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষকে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি রাখার নির্দেশ দেওয়া হয়। বৃহস্পতিবার সকাল ১০টা ২৫ মিনিটে ফ্লাইটটি সিলেটে অবতরণ করে। তার আগেই সেখানে অবস্থান নেয় র‌্যাব-পুলিশসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বিমানটি অবতরণের পর আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ফ্লাইটটিকে ঘিরে ফেলে। যাত্রীদের নামিয়ে র‌্যাবের ডগ স্কোয়াড দিয়ে তল্লাশী চালানো হয় এয়ারক্রাফটের ভেতরে-বাইরে। তবে, সন্দেহভাজন কোন কিছু পাওয়া না যাওয়ায় সিলেট থেকে দুপুর ১টা ৫০ মিনিটে ছেড়ে ২টা ৫ মিনিটে বিমানটি ঢাকায় অবতরণ করে।