সিলেটবৃহস্পতিবার , ৫ জুলাই ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

গোয়াইনঘাটে লক্ষাধিক মানুষ পানিবন্দি

Ruhul Amin
জুলাই ৫, ২০১৮ ৪:৪৬ অপরাহ্ণ
Link Copied!

গোয়াইনঘাট প্রতিনিধ

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেটের গোয়াইনঘাটে সৃষ্ট বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।  বুধবার সকাল থেকে বন্যার পানি আরেক দফা বেড়ে উপজেলার গুরুত্বপূর্ণ দুটি রাস্তা সারিঘাট-গোয়াইনঘাট ও সালুটিকর-গোয়াইনঘাট তলিয়ে গিয়ে জেলা শহরের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। এ ছাড়াও জাফলং-গোয়াইনঘাট রাস্তায় পানি উঠে উপজেলার অন্যতম পর্যটনকেন্দ্র জাফলংয়ের সঙ্গেও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বসতবাড়ি ও রাস্তাঘাটের পাশাপাশি নতুন করে প্লাবিত হয়েছে উপজেলার স্কুল, কলেজ, মাদ্রাসাসহ প্রায় অর্ধশত শিক্ষা প্রতিষ্ঠান। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ২০টি প্রাথমিক বিদ্যালয় প্লাবিত হয়েছে। এর মধ্যে ১০টি বিদ্যালয়ের শ্রেণিকক্ষে পানি ওঠায় সাময়িকভাবে পাঠদান বন্ধ রয়েছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মোশাহিদ মিয়া জানান, বন্যার পানি বেড়ে এ পর্যন্ত ২০টি প্রাথমিক বিদ্যালয়ে পানি ওঠায় বিদ্যালয়গুলোতে সাময়িকভাবে পাঠদান বন্ধ রয়েছে।

বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় নতুন করে আরও প্রায় ৩শ’ হেক্টর জমির ফসল ও বীজতলা নিমজ্জিত হয়েছে। জানা যায়, টানা কয়েক দিনের বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে সোমবার থেকে গোয়াইনঘাটের নিম্নাঞ্চলগুলোতে বন্যার পানি বাড়তে থাকে। গতকাল বুধবার সকাল থেকে বন্যার পানি আরেক দফা বেড়ে উপজেলার সর্বত্রই প্রায় প্লাবিত হয়েছে। বৃহস্পতিবারও বন্যা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এদিকে বন্যার্তদের সাহায্যার্থে নগদ অর্থ সহায়তা প্রদান করেছেন বিলেতে প্রবাসীদের সবচেয়ে বড় সংগঠন গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল (জিএসসি) ইউকে’র নেতৃবৃন্দ। উপজেলার জলুরমুখ বাজারে বন্যার্তদের মাঝে ত্রাণ সহায়তা বিতরণ করেন তারা।

যে পরিমাণ ত্রাণ সরবরাহ করা হচ্ছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছেন উপজেলা চেয়ারম্যান আবদুল হাকিম চৌধুরী। তিনি বলেন, বন্যার পানি বেড়ে নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে পড়ছে। উপজেলার নিম্নাঞ্চলের মানুষ পানিবন্দি হয়ে দুর্ভোগে রয়েছেন। বন্যাকবলিত মানুষের মাঝে পর্যাপ্ত ত্রাণ সহায়তা বরাদ্দ দিতে সরকারের সংশ্নিষ্ট দপ্তরের কর্মকর্তাদের আহ্বান জানান তিনি।