সিলেটরবিবার , ১৭ ফেব্রুয়ারি ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নয়াসড়কে মাদানী চত্বর উদ্বোধন

Ruhul Amin
ফেব্রুয়ারি ১৭, ২০১৯ ১০:৫২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :

সিলেট নগরীর ঐতিহ্যবাহী নয়াসড়ক পয়েন্টের স্থাপিত চত্বরের নামকরণ করা হয়েছে ‘মাদানী চত্বর’। উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন, বৃটিশ বিরোধী আন্দোলনের অন্যতম সিপাহসালার আওলাদে রাসুল (সা) শায়খুল ইসলাম  হযরত মাওলানা সৈয়দ হুসাইন আহমদ মাদানীর (রহ.) স্মৃতি ধরে রাখতেই এ চত্বরের নামকরণ করা হয়েছে। রোববার (১৮ ফেব্রুয়ারী)  সন্ধ্যায় মাওলানা সৈয়দ হুসাইন আহমদ মাদানীর (রহ.) পুত্র মাওলানা সৈয়দ আসজাদ মাদানী এ চত্বরের অনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। এসময় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীও তার সাথে ছিলেন।

উদ্বোধন শেষে আরিফুল হক চৌধুরী জানান, ‘১৯২২ সাল থেকে মাওলানা হোসাইন আহমদ মাদানী সিলেটের সঙ্গে সম্পর্কিত হন। প্রথম দিকে একটানা তিন বছর তিনি সিলেটে অবস্থান করেন। পরে ১৯৪৭ পূর্ববর্তী সময়ে প্রতিবছর রমজান মাসে সিলেট আসতেন। তাঁর কেন্দ্র ছিল ঐতিহাসিক নয়াসড়ক জামে মসজিদ। আজও এই প্রখ্যাত আলেমের স্মৃতি সিলেট নগরীতে সজীব রয়েছে। তাঁর স্মৃতি সংরক্ষণের জন্যই নয়াসড়ক পয়েন্টকে ‘মাদানী চত্বর’ নামে নামকরণ করা হয়েছে।’

উদ্বোধনকালে কাউন্সিলর আজাদুর রহমান আজাদ,মাওলানা হাফিজ মুহসিন আহমদ, মাওলানা মোহাম্মদ হোসাইন,মাদানী কাফেলা বাংলাদেশের সভাপতি মাওলানা রুহুল আমনি নগরী, সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারী ও নয়াসড়ক সহ সিলেটের ধর্মপ্রান মুসল্লি, বিপুল সংখ্যক উলামায়ে কেরামগন উপস্থিত ছিলেন। এর আগে নয়াসড়ক জামে মসজিদে মাগরিবের নামাজ আদায় শেষে আগত মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান পেশ করেন মাওলানা আসজাদ মাদানী। এসময় দেশবাসী ও বিশ্বের মোসলমান নর-নারীর কল্যাণ কামনা করে মোনাজাত করা হয়। পরে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর পিতা মরহুম শফিকুল হক চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে মিলাদ ও শিরনী বিতরণ করা হয়।