সিলেটরবিবার , ২৩ জুন ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটের ৩৮ মুদ্রা পাচারকারীর বিরুদ্ধে তদন্ত শুরু

Ruhul Amin
জুন ২৩, ২০১৯ ৯:১৬ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট
সিলেটের ৩৮ জন মুদ্রা পাচারকারীর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে পুলিশ। বিভিন্ন গোয়েন্দা সংস্থার দুই দফায় তৈরি করা তালিকায় সারা দেশের ৬৩০ মুদ্রা পাচারকারীর নাম উঠে আসে। এদের মধ্যে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জের মোট ৩৮ জন পাচারকারীর নাম উঠে আসে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে ইতোমধ্যে এদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে পুলিশ।

মুদ্রা পাচারকারীদের এই তালিকাটি সম্প্রতি সিলেট বিবাগের চার জেলাসহ ৬৪ জেলার পুলিশ সুপারের কাছে প্রেরণ করেছে পুলিশ সদর দপ্তর। তাছাড়া তালিকাভুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অর্থ মন্ত্রণালয় জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশান দিয়েছে।

পুলিশ সদর দপ্তর ও এনবিআরের নির্দেশনা পেয়ে ইতোমধ্যে সংশ্লিষ্ট সংস্থাগুলো তদন্ত শুরু করেছে। একটি যৌথ টাস্কফোর্স গঠনের প্রক্রিয়াও চলছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

তালিকায় নাম থাকা মুদ্রা পাচারকারীরা (হুন্ডি কারবারি) হলেন-সিলেট জেলায় মুক্তাদির আহমেদ শামীম, আতিকুর রহমান, সেলিম খান, হারুন অর রশীদ, জয়নাল আবেদীন, হারিছ আলী, আমীর উদ্দিন।

মৌলভীবাজার জেলায় ইয়াওর রহমান, বিজয়া, রোমান মিয়া, বকুল পাল, বাচ্চু মিয়া, আব্দুল আহাদ, মুহাইমিন, মো. শামীম, সুমন আহমেদ ও আব্দুর রহিম।

সুনামগঞ্জে গোলাপ মিয়া, মোশারফ হোসেন, ঝন্টু ভূষণ সরকার, সাইফুল ইসলাম, তোফায়েল মিয়া, আব্দুল হাকিম, এমমাদ হোসেন, তোফায়েল আহমেদ, মঞ্জুর আলম খন্দকার, আব্দুল কুদ্দুস, আলকাছ উদ্দিন খন্দকার ও আবুল খায়ের।

হবিগঞ্জ জেলায় মোস্তাক আহমেদ, ইমরান আহমেদ, বাবুল মিয়া, জাবেদ খান, জসিম উদ্দিন, সুমন মিয়া, ফরিদ মিয়া, ডালিম মিয়া ও শাহজাহান মিয়া।

এ-সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গণমাধ্যমকে বলেন, বিদেশে যারা অর্থ পাচার করছে, তাদের চিহ্নিত করার কাজ চলছে। ইতিমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী একটি তালিকা তৈরি করেছে। সেই তালিকা ধরে পুলিশ কাজ করছে। মুদ্রা পাচারকারী কাউকেই ছাড় দেব না। কঠোরভাবে তাদের মোকাবিলা করা হবে।

একই ধরনের কথা বলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি বলেন, তালিকাভুক্ত মুদ্রা পাচারকারীদের ধরতে পুলিশের বিভিন্ন ইউনিট কাজ করছে। প্রতিবেদনে যাদের নাম এসেছে, তাদের ব্যাপারে জোর তদন্ত চলছে। যেসব ব্যবসায়ীর বিরুদ্ধে মুদ্রা পাচারের প্রমাণ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. সহিদুল ইসলাম বলেন, হুন্ডি কারবারিদের বিরুদ্ধে আমরা বেশ সতর্ক। তাদের ধরতে তালিকা করা হয়েছে। নানা কৌশলে পাচারকারীরা দেশের অর্থ বিদেশে পাচার করছে। মুদ্রা পাচারকারীদের ছাড় দেওয়া হবে না।