সিলেটবৃহস্পতিবার , ১ আগস্ট ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সময় টেলিভিশনের স্পেশাল করেসপন্ডেন্ট হলেন ইকরামুল কবির

Ruhul Amin
আগস্ট ১, ২০১৯ ৬:০১ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :
চব্বিশ ঘন্টার খবরের চ্যানেল সময় টেলিভিশনের স্পেশাল করেসপন্ডেন্ট হিসেবে পদোন্নতি পেয়েছেন সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির। তিনি এ চ্যানেলের সিলেট ব্যুরো অফিসের প্রধানের দায়িত্বেও রয়েছেন। বুধবার সময় সংবাদের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও আহমেদ জোবায়ের স্বাক্ষরিত পত্রে তাকে পদোন্নতি প্রদান করা হয়। স্পেশাল করেসপন্ডেন্ট হিসেবে পদোন্নতি নিজের ফেসবুকে স্ট্যাটাস দিয়ে সময় কর্তৃপক্ষকে কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

‘সময়ের প্রয়োজনে সময়’ এই স্লোগান নিয়েই ২০১০ সালের ১০ অক্টোবর সময় সংবাদের পরীক্ষামূলক সম্প্রচার শুরু হয়। ২০১১ সালের ১৭ এপ্রিল বিকেল ৫টার সংবাদ সম্প্রচারের মধ্য দিয়ে শুরু হয় ২৪ ঘণ্টার সংবাদভিত্তিক এই স্যাটেলাইট চ্যানেলটির আনুষ্ঠানিক কার্যক্রম। তখন থেকেই তিনি এ চ্যানেলের সিলেট ব্যুরোর প্রধানের দায়িত্ব পালন করছেন। ২০১৪ সালে তিনি সময় টেলিভিশনের সিনিয়র রিপোর্টার হিসেবে পদন্নোতিও পান।

এর আগে এ মাসের শুরুতে সময় টেলিভিশনের সিনিয়র রিপোর্টার হিসেবে পদোন্নতি পান সিলেট ব্যুরোর স্টাফ রিপোর্টার সাংবাদিক আবদুল আহাদ।
সিলেট অঞ্চলের শতাধিক বছরের সাংবাদিকতার ইতিহাসের প্রায় তিন যুগ ধরে ইকরামুল কবির প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মতৎপরতা চালিয়ে যাচ্ছেন। শেকড় থেকে শিখরে ওঠার জন্য নিজেকে প্রস্তুত করেছেন শ্রম আর মেধার সম্মিলন ঘটিয়ে। এম সি কলেজে অধ্যয়নরত অবস্থায় বড় ভাই সিলেট প্রেসক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা, প্রতিথযশা সাংবাদিক ইকবাল কবিরের অনুপ্রেরণায় সাপ্তাহিক সিলেট সমাচারের এমসি কলেজ প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা জগতের সাথে সংযুক্ত হন। লেখাপড়া শেষ করে লেখালেখিতে মনোনিবেশ করতে থাকেন। এরই মধ্যে আঞ্চলিক ও জাতীয় দৈনিক ও সাপ্তাহিকে একে একে প্রতিবেদন প্রকাশের মধ্য দিয়ে সবার নজরে আসতে থাকেন তিনি।

ইকরামুল কবির প্রিন্ট মিডিয়ার মধ্যে জাতীয় দৈনিক মুক্তকণ্ঠ, প্রথম আলো, সংবাদ, আমাদের সময়ে কাজ করেছেন। ১৯৯০ সালে তার সম্পাদনায় বের হয় সাপ্তাহিক সিলেটের কাগজ। এছাড়া, আঞ্চলিক দৈনিক আজকের সিলেটের নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন।

২০০০ সালে দেশের প্রথম বেসরকারি টেলিভিশন চ্যানেল একুশে টেলিভিশন সম্প্রচারে এলে সিলেট বিভাগীয় প্রতিনিধির দায়িত্ব পান তিনি। প্রথম দফায় বন্ধ হওয়া পর্যন্ত ওই পদে দায়িত্ব পালন করেছিলেন। ২০০৫ সালে দেশের প্রথম ২৪ ঘন্টার নিউজ চ্যানেল সিএসবি নিউজের সিলেট ব্যুরো প্রধানের দায়িত্ব গ্রহণ করেন।

দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়ে সিলেট প্রেসক্লাবের সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি। এর আগে প্রেসক্লাবের সহ-সভাপতিসহ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন ছাড়াও টেলিভিশন সাংবাদিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করেন।

১৯৯৪ সালে পরিবেশ ও উন্নয়ন সাংবাদিকতায় প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ গ্রহণ করে কৃতিত্বের সাথে অর্জন করেন ‘পিআইবি ও প্যানোস ফেলো’। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট ও লন্ডন ভিত্তিক গণমাধ্যম প্রতিষ্ঠান প্যানোস এই ফেলোশীপের আয়োজন করে। সাংবাদিকতায় অবদান রাখায় ইউরোপিয়ন ইউনিয়ন কর্তৃক মানবাধিকার সাংবাদিকতায় সম্মাননা, শেকড়ের সন্ধানে সম্মাননা, রোটারি ক্লাব অব সিলেট সেন্ট্রাল এবং অরেঞ্জ সিটি কর্তৃক ভোকেশনার সম্মাননা, পরিবেশ রক্ষায় উন্নয়ন সংস্থা আয়া কর্তৃক সম্মাননা অর্জন করেন তিনি।

সাংবাদিকতার পাশাপাশি লেখালেখির জগতে বিচরণ রয়েছে তার। সিলেটের প্রথম ছড়া সংগঠন ছড়া পরিষদের অন্যতম প্রতিষ্ঠাতা, সিলেট ডিবেটিং সোসাইটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং জাতীয় কবিতা পরিষদ সিলেট বিভাগীয় শাখার প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি। তার লেখা কবিতা, ছড়া, প্রবন্ধ, গল্প-উপন্যাস জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় স্থান পেয়ে আসছে দীর্ঘদিন ধরে। ২০১৮’র বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলায় ইকরামুল কবিরের লেখা আবেগী উপন্যাস ‘হৈমন্তির সুখদুখ’ বেরিয়েছে।

এমসি কলেজে অধ্যয়নরত অবস্থায় ছাত্ররাজনীতির সাথে জড়িত ছিলেন তিনি। এমসি কলেজ ছাত্র সংসদের নাট্য সম্পাদক পদে নির্বাচিত হয়েছিলেন। সিলেট থিয়েটার সদস্য ইকরামুল কবির সিলেট ও ঢাকার মঞ্চে এবং বাংলাদেশ বেতারে অভিনয় করেন অনেকবার। তার লেখা বেশ কয়েকটি নাটক মঞ্চ ও বেতারের স্থান পায়।

কাজের ফাঁকে ১৯৯৫ সালে আশরাফুজ জাহান লীনাকে সাথী করে নেন। সোনালী আগামীতে তাদের প্রতিনিধিত্ব করার জন্য এক ছেলে মোঃ মোহাইমিন কবির অর্ণব ও এক মেয়ে নাহিয়ান কবির অর্পা রয়েছে।