আযাদ দ্বীনী এদারার শুরায় কয়েক পদে রদবদল: বিরোধ নিষ্পত্তি

প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২১

আযাদ দ্বীনী এদারার শুরায় কয়েক পদে রদবদল:  বিরোধ নিষ্পত্তি

 

সিলেট রিপোর্ট: দেশের প্রাচীনতম কওমি মাদরাসা শিক্ষাবোর্ড আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ-এর বার্ষিক মজলিসে শুরার গুরুত্বর্পূণ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। আজ ৩০শে সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সকাল ১১ঘটিকায় দক্ষিণসুরমার কায়েস্তরাইল এদারা কমপ্লেক্সে অনুষ্ঠিত সভায়
সভাপতিত্ব করেন সদরে এদারা মাওলানা জিয়া উদ্দিন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহসভাপতি শায়খুল হাদীস মাওলানা নূরুল ইসলাম খাঁন, সহ-সভাপতি, মাওলানা মুহিউল ইসলাম বুরহান, সহ-সভাপতি মাওলানা সৈয়দ ফখরুল ইসলাম মহাসচিব মাওলানা শায়খ আব্দুল বছীর, সহকারী মহাসচিব মাওলানা এনামুল হক, মাওলানা ইউসুফ খাদিমানী। মাওলানা সৈয়দ আব্দুর রহমান, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক, মাওলানা হাফিয ফখরুযযামান, রচনা সম্পাদনা সম্পাদক, মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী, প্রকাশনা সম্পাদক, নাযিমে তানযীমগণ যথাক্রমে মাওলানা আতিকুর রহমান, মাওলানা আব্দুল আজিজ, মাওলানা মুশতাক আহমদ গাজিনগরী, মাওলানা আবু আহমদ, মাওলানা দিলওয়ার হুসাইন, মাওলানা আজির উদ্দিন ও সদস্য মাওলানা মুফতি মুজিবুর রহমান, মাওলানা ছালেহ আহমদ চৌধুরী, মাওলানা আব্দুল হান্নান, মাওলানা ফজলুল করীম, মাওলানা ইমদাদুল্লাহ, মাওলানা মুজিবুর রহমান ক্বাসিমী, মাওলানা আবুল খায়ের, মাওলানা মাহতাব উদ্দিন, মাওলানা সালমান সাদীসহ ৬৭জন শুরা সদস্য। এদারার পেজ সুত্রে জানাগেছে,
সভায় গৃহীত সিদ্ধান্তাবলীর মধ্যে রয়েছে,
১. বিগত ৩টি মজলিসে আমেলা ও ১টি সাব-কমিটির সিদ্ধান্তাবলী শ্রবণপূর্বক সর্বসম্মতিক্রমে অনুমোদন করা হয়।
২. নাযিমে উমূমী কর্তৃক পঠিত ১৪৪২ হিজরি সনের বার্ষিক প্রতিবেদন পর্যালোচনাপূর্বক সর্বসম্মতিক্রমে অনুমোদন করা হয়। তবে মারহালাওয়ারী মাদরাসার পরিসংখ্যান ও ১৪৪২ হিজরির কেন্দ্রীয় পরীক্ষার পরিসংখ্যান সংযুক্ত করে বার্ষিক প্রতিবেদন ছাপানোর অনুমতি প্রদান করা হয়।
৩. ১৪৪২ হিজরির অডিট রিপোর্ট শ্রবণ ও পর্যালোচনাপূর্বক সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়। এরই সাথে অডিটরদের পক্ষ থেকে অডিটকালে যাবতীয় হিসাবপত্র স্বচ্ছ সুন্দর ও যথাযথ ভাবে পাওয়ার মন্তব্য করায় আজকের মজলিসে শুরা এদারা কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করছে।
৪. আগামী ০৪ঠা নভেম্বর ২০২১ ইংরেজি, মোতাবিক ২৮রবিউস সানী ১৪৪৩ হিজরি, রোজ বৃহস্পতিবার, বার্ষিক মজলিসে আমের তারিখ নির্ধারণ করা হলো। সময় সকাল ১১ ঘটিকা। স্থান কায়েস্তরাইলস্থ এদারা কমপ্লেক্সে ।
বার্ষিক মজলিসে আমের আলোচ্য বিষয়
ক. ১৪৪২ হিজরির বার্ষিক প্রতিবেদন পাঠ ও শ্রবণ।
খ. এদারার উন্নতিকল্পে মুক্ত আলোচনা।
গ. সনদ ও বৃত্তি বিতরণ।
ঘ. সদরে এদারার সমাপনী বয়ান ও দুআ।
সাম্প্রতিক সময়ে মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ীসহ বিভিন্ন মাদরাসার মুহতামিমগণের দাবির প্রেক্ষিতে এদারারয় সৃষ্ট উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রনের জন্য আজকের সভায় কয়েকটি পদে রদবদল করা হয়েছে। বিগত কাউন্সিলে নানা অনিয়মের অভিযোগ এনে বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে গত ২২ সেপ্টেম্বর শিবগঞ্জের একটি বাসায় দারুসসালাম মাদরাসার মুহতামিম মুফতি ওলিউর রহমানের সদারতিতে বিবদমান দুটি পক্ষ এক সমঝোতা বৈঠক করেন। উক্ত বৈঠকের প্রস্তাব সমুহ নিয়ে আজ শুরার বৈঠকে আলোচনা হয়। বৈঠকের সভাপতি ও মহাসচিবের এদারার ইতিহাস-ঐতিহ্য নিয়ে আবেঘন বক্তব্য প্রদান করলে এদারার বর্তমান প্রকাশনা নাযিম মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী ও নাযিমে তানযিম মাওলানা আতিকুর রহমান নিজ থেকে এদারার সংকট সমাধানের স্বার্থে পদত্যাগের ঘোষণা দেন। তাদের এ ঘোষণা ও পদত্যাগপত্র পেশের কারণে আজকের শুরা তাদের পদত্যাগের কারণে শুকরিয়া জ্ঞাপন করতঃ ধন্যবাদ জানিয়ে পদত্যাগপত্র মনজুর করেন।
সাথে সাথে সকল শুরা সদস্য এমর্মে ঐক্যমত পোষণ করেন যে, প্রকাশনা নাযিম মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী সাহেবের উপর উত্থাপিত সকল অভিযোগ ভিত্তিহীন। এরই সাথে ওই সিদ্ধান্ত হয় যে, মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী ও মাওলানা আতিকুর রহমান সাহেবের শুরা, আমেলা ও উপ-কমিটির পদসমূহ বহাল থাকবে। ভবিষ্যতে মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী ও মাওলানা আতিকুর রহমান সাহেব এদারার যে কোন পদে দায়িত্বশীল হতে কোন প্রকার বাঁধা নেই।
৬. প্রকাশনা সম্পাদক ও নাযিমে তানযিমের শূন্য পদে আজকের শুরায় সর্বসম্মতিক্রমে প্রকাশনা বিভাগের শূন্যপদে ধনকান্দি মাদরাসার মুহতামিম মাওলানা মুশতাক আহমদ খাঁন, ও নাযিমে তানযিমের শূন্যপদে জামিয়া মাহমুদিয়া সোবহানীঘাটের মুহতামিম মাওলানা আহমদ কবীরকে দায়িত্বশীল হিসেবে ঘোষণা করা হয়।
৭. সহ-সভাপতির একটি পদ খালি থাকায় আজকের মজলিসে শুরায় সর্বসম্মতিক্রমে জাউয়া মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুস সোবহান সাহেবকে সহ-সভাপতি মনোনীত করা হয়। এরই সাথে সুনামগঞ্জের একটি শুরা সদস্যের পদ শূণ্য হওয়ায় অদ্যকার শুরায় দিরাই থানার তারাপাশা মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুর রকীব সাহেবকে শূন্যপদে মনোনীত করা হয়।
৮. এদারার পেজে প্রচারিত সংবাদে আরো বলা হয়, ১২ই এপ্রিল ২০২১ ইংরেজি তারিখে অনুষ্ঠিত মজলিসে শুরার সভা থেকে অদ্যাবধি অদৃশ্য শক্তির ক্ষমতাবলে প্রশাসন ব্যবহার করে ১৪৪২হিজরির কেন্দ্রীয় পরীক্ষার পেপার বণ্ঠনে বাঁধা প্রদান, এদারার দায়িত্বশীলদেরকে বিভিন্নভাবে হয়রানী করা ও এদারার আভ্যন্তরীন বিষয়াদি মিডিয়ায় প্রকাশ করে যারা এদারার দীর্ঘদিনের ইতিহাস-ঐতিহ্য ভূলন্ঠিত করেছে অদ্যকার মজলিসে শুরা এহেন ন্যাক্কারজনক কাজের তীব্র নিন্দাজ্ঞাপন করেছে। সাথে সাথে আরোও সিদ্ধান্ত হয় যে, এদারা, এদারার দায়িত্বশীলগণ ও আকাবির উলামায়ে কেরাম নিয়ে যে বা যারা ফেইসবুক, পত্রিকা ইত্যাদিতে কোন বিষয় প্রকাশ করবে এরা এদারা সংশ্লিষ্ট কেউ হলে এদারা কর্তৃপক্ষ এদের বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্র্রহন করবে।
৯. এছাড়া আজকের মজলিসে শুরায় নিম্নোক্ত বিষয়াবলী সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়-
ক. সকল কর্মকর্তার জন্য অফিস নীতিমালার আলোকে অফিস করা আব্যশক। যদি কেউ অফিস নীতিমালা অনুযায়ী অফিস না করেন, তাহলে অনুপস্থিতির হারে বেতন কর্তন করা হবে।
খ. যে মাদরাসা এদারার কেন্দ্রীয় পরীক্ষায় সর্বোচ্ছ যে মারহালার পরীক্ষায় অংশগ্রহণ করবে ওই মাদরাসা ওই মারহালার সুযোগ সুবিধা ভোগ করবে এবং বার্ষিক ফি ও ওই মারাহালার প্রদান করবে। তবে যদি কোন মাদরাসা সকল মারহালায় কেন্দ্রীয় পরীক্ষায় অংশগ্রহণ না করে তাহলে ওই মাদরাসা ইবতেদায়ি স্তর হিসেবে গণ্য হবে। নূরানী ৩য় শ্রেণির বৃত্তি ৩০০/- টাকা করে নির্ধারণ করা হয়।

এই সংবাদটি 401 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com