সিলেটবুধবার , ৩ আগস্ট ২০২২
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

শিল্প-বাণিজ্যে নদীর পানি ব্যবহারে দাম নিতে চায় সরকার

Ruhul Amin
আগস্ট ৩, ২০২২ ৮:৪৭ অপরাহ্ণ
Link Copied!

শিল্প ও বাণিজ্যে নদী, জলাশয় এবং ভূ-গর্ভস্থ পানি ব্যবহারের ক্ষেত্রে দাম নিতে চায় সরকার। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বুধবার (৩ আগস্ট) পানিসম্পদ পরিকল্পনা সংস্থার (ওয়ারপো) পরিচালনা বোর্ডের ১৭তম সভায় শিল্প ও বাণিজ্যিক খাতে ব্যবহৃত পানির রাজস্ব বা রয়্যালিটি নির্ধারণ নিয়ে রাজধানীর ওয়ারপো ভবনে বোর্ড সভাপতি ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পানিসম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পানির রাজস্ব নির্ধারণ নিয়ে কী আলোচনা হয়েছে- জানতে চাইলে পানিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন বলেন, শিল্প ও বাণিজ্যে নদী বা গভীর নলকূপের মাধ্যমে ভূ-গর্ভস্থ পানি ব্যবহারের ক্ষেত্রে ন্যূনতম একটা মূল্য নির্ধারণ করা যায় কি না, তা নিয়ে আলোচনা হয়েছে। সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সবাই সম্মত হলে শিল্প-বাণিজ্যে পানি ব্যবহারের ক্ষেত্রে একটা মূল্য নির্ধারণ করে দেওয়া হবে।

পানিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, কোন এলাকায় কতটি টিউবওয়েল আছে এর সঠিক তথ্য থাকা দরকার। এছাড়া কোন এলাকায় কী পরিমাণ টিউবওয়েল প্রয়োজন তা নির্ণয় করে ব্যবস্থা নিতে হবে। এক্ষেত্রে সব সংস্থাকে একসঙ্গে কাজ করতে হবে। বড় পুকুর বা দিঘি থেকে বাড়িতে পানির লাইন দিয়ে পানি সরবরাহ করলে ভূগর্ভস্থ পানির চাপ কমবে। গভীর নলকূপ বসানোর ক্ষেত্রে আইনের ব্যত্যয় হলে আইনের আওতায় শাস্তি পেতে হবে।

সভায় ভূগর্ভস্থ পানির সঠিক ব্যবহার নিশ্চিতের কথা জানানো হয়। অতিরিক্ত টিউবওয়েল ব্যবহারের ফলে ভূগর্ভস্থ পানির স্তর দিন দিন নিচে নেমে যাচ্ছে, যা ভবিষ্যতের জন্য অশনিসংকেত। বিদ্যমান গভীর নলকূপ বসানোর ক্ষেত্রে আইনের সঠিক বাস্তবায়নের জন্য জেলা প্রশাসকদের (ডিসি) কাছে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয় সভায়।

পানিসম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় ওয়ারপো মহাপরিচালক ও বোর্ড সদস্য সচিব মো. দেলওয়ার হোসেন প্রতিষ্ঠানের কার্যাবলি তুলে ধরেন।