গত বছরে সহিংসতায় নিহত ৪৪৬ ও আহত ৪০৭ জন

প্রকাশিত: ৬:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০১৭

গত বছরে সহিংসতায় নিহত ৪৪৬ ও আহত ৪০৭ জন

ফাতেমা ইয়াসমিন, সিলেট রিপোর্ট: দেশে ক্রমবর্ধমান পারিবারিক সহিংসতার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে দেশের অন্যতম মানবাধিকার প্রতিষ্ঠান বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা । দিন দিন আশংকাজনক হারে বেড়েই চলছে পারিবারিক সহিংসতার ঘটনা। গত বছর জানুয়ারী থেকে ডিসেম্বর পর্যন্ত পারিবারিক সহিংসতায় মোট ৮৫৩ জন নারী পুরুষ আহত ও নিহত হয়েছে । এর মধ্যে নারী নিহত হয়েছেন ৩৫২ ও আহত ৩১১ জন। দাম্পত্য কলহ, পরিবারের সদস্যদের মধ্যে ভুলবোঝাবুঝি, রাগ, অভিমান, যৌতুক, সম্পত্তির ভাগ বাটোয়ারারা প্রভৃতি বিষয় নিয়ে এ সব সহিংসতা ঘটেছে। পরিবারের তরুণ বয়সী সদস্যরাই সহিংসতায় বেশী জড়িয়ে যাচ্ছে। পারিবারিক সহিংসতার ঘটনা বেশীর ভাগই ঘটেছে ঢাকা বিভাগে। এর পর রয়েছে চট্টগ্রাম ও খুলনা বিভাগ।
এ বিষয়ে সংস্থার চেয়ারম্যান এডভোকেট সিগমা হুদা বলেন, পরিবার সমাজের অন্যতম শক্তিশালী প্রতিষ্ঠান। প্রত্যেকের পরম নির্ভরতার স্থান এটি কিন্তু বর্তমানে পরিবার গুলো সেই বিশ্বস্ততা হারাচ্ছে নানা কারনে। যার ফলশ্রুতিতে বাড়ছে পবিরারের সদস্যদের মধ্যে আহত নিহতের ঘটনা। এ পরিস্থিতির দ্রুত উন্নয়ন ঘটাতে হবে। এ বিষয়ে সরকারী বেসরকারী নানা পদক্ষেপের পাশাপাশি সকলকে সচেতন হবার আহ্বান জানান তিনি।
সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল বলেন, পরিবারিক সহিংসতায় পুরুষের তুলনায় নারী নির্যাতন ও হত্যার বিষযটি বেশী । পরিবারে নারীর প্রতি সহিংসতা বেড়েই চলছে ! আমাদের দেশে আইনের সঠিক প্রয়োগের অভাবে এ ধরেনর ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে । পারিবারিক মূল্যবোধ ও ধর্মীয় অনুশাসনের অভাবে পরিবারের সদস্যদের মধ্যে শ্রদ্ধাবোধ কমে যাচ্ছে যার ফলে নানা ধরনের সহিংসতার ঘটনা জন্ম নিচ্ছে পরিবারে। এ অবস্থা উন্নয়নের জন্য সকল সামাজিক প্রতিষ্ঠান গুলোকে এক হয়ে কাজ করতে হবে। তিনি বলেন, পরিবারের সদস্যদের মধ্যে বন্ধন বাড়াতে বিভিন্ন পর্যায়ে কাউনসিলিং এর ব্যবস্থা করতে হবে।

এই সংবাদটি 165 বার পঠিত হয়েছে

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com