সিলেটবৃহস্পতিবার , ১৯ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ডিজিটাল উদ্ভাবনী মেলা: ২য় দিনে দর্শনার্থীদের উপচে পড়া ভীড়

Ruhul Amin
জানুয়ারি ১৯, ২০১৭ ৬:০২ অপরাহ্ণ
Link Copied!

16113203_1787358908252455_213613160085635986_o
কামরুল ইসলাম মাহি, সিলেট অনলাইন প্রেসক্লাবের স্টল থেকে :

উদ্বোধনের দ্বিতীয় দিনে জমে উঠেছে ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৭। মেলার প্রথম দিন বুধবার বিকেলেও জনসমাগম ছিল চোখে পড়ার মতো। যত সময় যাচ্ছে তত ভীড় বাড়ছে মেলায় আগত দর্শনার্থীদের। বিশেষ করে তরুণ-তরুণীদের ভীড় ছিল এ মেলায়। মেলার বিভিন্ন স্টলে ঘুরে ডিজিটাল সেবাসমুহ গ্রহণ করছেন দর্শনার্থীরা।
জেলা প্রশাসনের স্টলে অনলাইন লটারীর রেজিস্টেশন করার জন্য দীর্ঘ লাইন রয়েছে। আগত দর্শনার্থীরা বিনামূল্যে ওয়াই-ফাই ব্যবহার করছেন। মেলায় ওয়াইফাই সেবা দিচ্ছে সলবিডি নামে একটি প্রতিষ্ঠান। পাশাপাশি জেলা প্রশাসন, সিলেট এর স্টলে অনলাইনে রেজিস্ট্রেশন করে প্রতিদিন জিতে নিচ্ছেন ৩ টি মাল্টিমিডিয়া মোবাইল সেট। প্রথম দিন প্রায় ৫শ’ জন রেজিস্ট্রেশন করলেও আজ আরো বাড়বে বলে আশাপ্রকাশ করেছেন মেলা আয়োজক কমিটি।
মেলায় সিলেট অনলাইন প্রেসক্লাব, মাল্টিমিডিয়া ক্লাসরুম, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের প্রদশর্নী, পুলিশ ডাক বিভাগ, শিক্ষা বাতায়নসহ ৪৬টি স্টল রয়েছে।
এদিকে, মেলায় সিলেট অনলাইন প্রেসক্লাবের স্টলে রয়েছে অনলাইন সম্পর্কীত বিভিন্ন তথ্য। দর্শকরা অনলাইন গণমাধ্যম সম্পর্কে জানতে চাচ্ছেন স্টলে উপস্থিত সাংবাদিকদের কাছ থেকে।
মেলায় ঘুরে দেখা গেছে, দর্শনার্থীদের বেশির ভাগই কলেজ ও বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা শিক্ষার্থী। আর তাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতেই রয়েছে নতুন নতুন আকর্ষণ। মেলায় আসা সিলেট এমসি কলেজের ছাত্র আনিসুল হক চৌধুরী মুন সিলেট রিপোর্টকে জানান, তথ্যপ্রযুক্তির যুগে এ ধরনের মেলা প্রশংসনীয়।
বুধবার নগরীর মোহাম্মদ আলী জিমনেসিয়ামে তিন দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব ও বাংলাদেশ মহাকাশ গবেষনা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্প্রারসো)-এর চেয়ারম্যান মুহাম্মদ দিলোয়ার বখত।
মেলায় দেওয়া ডিজিটাল সেবাসমুহের মধ্যে রয়েছে, অনলাইনে সেবাদানকারী বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, ব্যাংক, মোবাইল অপারেটর, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, কম্পিউটার হার্ডওয়ার ও সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠানসহ ৪৬টি প্রতিষ্ঠান। তাদের সেবা সমুহের প্রতি সাধারণ মানুষকে আকর্ষণীয় করার জন্য ফ্রি সেবা প্রদান করে এবং প্রত্যেকটি ডিজিটাল সেবা দর্শনার্থীদের দেখার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।
এ ছাড়াও তিন দিনব্যাপী আয়োজিত এই মেলায় তরুণ প্রজন্ম ও শিক্ষার্থীদের আকর্ষণ করার জন্য রয়েছে ডিজিটাল সেন্টার, মাল্টিমিডিয়া ক্লাসরুম, ইনোভেশন, আউটসোর্সিংসহ বিভিন্ন বিষয়ে সেমিনার, স্কুল ও কলেজ পর্যায়ে কম্পিউটার কুইজের পাশাপাশি প্রতিদিন সন্ধ্যায় ডিজিটাল সেবাসমুহের প্রতি সাধারণ মানুষকে আর্কষিত করার জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা রাখা হয়েছে।