সিলেটসোমবার , ১৩ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সৌদিতে খুন হওয়া সিলেটীর পরিবারকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ প্রদান

Ruhul Amin
ফেব্রুয়ারি ১৩, ২০১৭ ১০:২২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট ডেস্ক :
সৌদি আরব জেদ্দায় নিহত হওয়া সিলেটের বশির উদ্দিনের পরিবারকে ক্ষতিপূরণের দুই কোটি টাকার চেক হস্থান্তর করলো প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স বোর্ড। এত ক্ষতিপূরণ এর আগে বাংলাদেশের কেউ পায়নি। অনুষ্ঠানে জানানো হয়, জেদ্দায় বশিরকে হত্যা করে সৌদি আরবের নাগরিক।

বশির উদ্দিনের স্ত্রী হোসনে আরা বেগম পেয়েছেন ২৬ লাখ ২২ হাজার ৭৬১ টাকা। তার দুই ছেলে সাইদ আহমদ ও আশরাফ আহমদ পেয়েছেন ৬১ লাখ ১৯ হাজার ৭৭৬ টাকা করে। আর দুই মেয়ে রুমানা আক্তার রুমি ও আরফিনা আক্তার পেয়েছেন ৩০ লাখ ৫৯ হাজার ৮৮ টাকা করে।

সোমবার বিকালে প্রবাসীকল্যাণ ভবনেওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সম্মেলন কক্ষে এেই চেক হস্থান্তর করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন করেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস।
বশির উদ্দিনের শ্যালক ফারুক আহমেদ বলেন, ‘ফারুক আহমেদ মারা যাওয়ার পর ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের এর মাধ্যমে সৌদিতে আরবে মামলা করি। প্রবাসী কল্যাণ বোর্ডের কাছে আমরার ঋণী। পরিবারের আর কোনো অভাব থাকবে না।’

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার জানান, ‘২০০৯ সালে বশির উদ্দিন খুন হন সৌদি আরবে। সৌদি কোর্টে এতদিন মামলাটি চলছিল। মামলায় আমাদের জয় হলে আমাদের কাছে ক্ষতিপূরণের টাকা পাঠায় সৌদি আরব। এরপর আমরা পরিবারকে জানাই বিষয়টা।’

একই অনুষ্ঠানে কাতারে নিহত রকিবের বাবা রকমত আলীর হাতে তুলে দেয়া হয় ৪৩ লাখ ৪২ হাজার ৬৯৮ টাকা। অনুষ্ঠানে তিন জনকে ২৭ হাজার টাকা করে শিক্ষাবৃত্তিও দেয়া হয়।

বাংলাদেশ সরকার ১৯৯০ সালে অভিবাসী কর্মীদের সেবা কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে বিএমইটির অধীনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রতিষ্ঠা করে। উচ্চ পর্যায়ের আন্তঃ মন্ত্রণালয় প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত পরিচালনা বোর্ডের মাধ্যমে এই তহবিল পরিচালিত হয়। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবের সভাপতিত্বে , স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বিএমইটি এবং বায়রা-এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে এ বোর্ড গঠিত হয়।

বহির্গমন বিধিমালা, ২০০২-এর ২০ ধারা অনুযায়ী প্রত্যেক অভিবাসী কর্মী বাধ্যতামূলকভাবে সরকার নির্ধারিত নির্দিষ্ট পরিমাণ অর্থ (বের্তমানে সাড়ে তিন হাজার)প্রদান করে, যা দ্বারা সরকার কল্যাণ তহবিল গঠন করেছে। ‘ওয়েজআর্নার্স কল্যাণ তহবিল বোর্ড’ একটি পরিচালনা বোর্ড দ্বারা পরিচালিত হয়। অভিবাসী কর্মী ও তাঁর পরিবারকে এ তহবিল হতে সহায়তা দেয়া হয়।