সিলেটবুধবার , ১৭ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটের কৃতি সন্তান কূটনীতিক ফারুক চৌধুরীর ইন্তেকাল

Ruhul Amin
মে ১৭, ২০১৭ ১০:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:
বিশিষ্ট কূটনীতিক ও সাবেক পররাষ্ট্রসচিব ফারুক আহমেদ চৌধুরী আর নেই। বুধবার ভোরে রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

ফারুক আহমেদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূত শমসের মবিন চৌধুরী। তিনি বলেন, আজ বাদ আসর ধানমন্ডি ৭ নম্বর রোডের বাইতুল আমান জামে মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এর আগে মরহুমের মরদেহ নেয়া হবে তার দীর্ঘদিনের কর্মস্থল পররাষ্ট্র মন্ত্রণালয়ে। মরহুমের সহকর্মীরা তাকে শ্রদ্ধা জানাবেন। সেখানে তার আরেকটি জানাজা হওয়ারও কথা রয়েছে। দুই দফা জানাজার পর আজিমপুর কবরস্থানে দাফন করা হবে বিশিষ্ট এই কূটনীতিককে।

গত ১০ মে গুরুতর অসুস্থ হলে ফারুক আহমেদকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ ভোর সাড়ে চারটার কিছুক্ষণ পর তার মৃত্যু হয়।

স্বাধীনতাপূর্ব সময়ে সিলেট থেকে উদ্ভাসিত যে কয়েকজন মানুষ স্বদেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজ কর্মদক্ষতায় পরিচিতি অর্জন করেছিলেন তাদের অন্যতম ছিলেন ফারুক আহমদ চৌধুরী।

১৯৩৪ সালের ১৪ জানুয়ারি সিলেটের করিমগঞ্জে জন্ম নেয়া ফারুক চৌধুরীর শৈশব জীবনের অধিকাংশ সময় কেটেছে বৃহত্তর সিলেট ও ভারতের বর্তমান মেঘালয় ও আসাম রাজ্যে। ১৯৪৭ সালে দেশ ভাগ হলে তার পরিবার আসাম থেকে পূর্বপাকিস্তানে চলে যায়।

নেত্রকোনার আঞ্জুমান হাইস্কুল থেকে ম্যাট্রিক আর ঢাকা কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে ইন্টারমেডিয়েটে উত্তীর্ণ হন ফারুক আহমেদ।

১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ডিগ্রি নেয়ার পর ১৯৫৬ সালে যোগ দেন পাকিস্তান ফরেন সার্ভিসে। পাকিস্তান সরকারের হয়ে বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত ছিলেন। পরবর্তীতে স্বাধীন বাংলাদেশেও তিনি দক্ষ ও যোগ্যতার সঙ্গে কূটনীতিকের দায়িত্ব পালন করেন।

দেশ স্বাধীনের পর ১৯৭২ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত লন্ডনে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার ছিলেন তিনি। ১৯৭৬ সালে আবুধাবিতে, ১৯৭৮ সালে বেলজিয়ামে, পরবর্তীতে ইউরোপের বিভিন্ন দেশে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।

১৯৮৪ সালে তিনি পররাষ্ট্র সচিব হন। ১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত তিনি ভারতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে নিযুক্ত ছিলেন।