সিলেটসোমবার , ২০ নভেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দেওবন্দী চেতনাকে সমুন্নত রাখতে সচেষ্ট হোন: টেকনাফে মুফতী মুহাম্মদ ওয়াক্কাস

Ruhul Amin
নভেম্বর ২০, ২০১৭ ২:৫৪ অপরাহ্ণ
Link Copied!

 রিদওয়ানুল কাদির :: দেওবন্দীয়্যত কোন শ্লোগান নয়, বরং দেওবন্দীয়্যত একটি আদর্শের নাম, একটি অবিস্মরণীয় চৈতন্যের নাম। এই চেতনার আলোকেই আমাদের জীবনকে সাজাতে হবে। তাহলেই আমরা সাফল্যমণ্ডিত হতে পারবো।  ১৮ নভেম্বর রোজ শনিবার জোহরের নামাজের পর ককসবাজার জেলার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল জামিয়া আল ইসলামিয়া টেকনাফের ছাত্র-শিক্ষকদের সমাবেশে
বাংলাদেশ জমিয়তে উলামায়ে ইসলামের নির্বাহী সভাপতি ও সাবেক ধর্মমন্ত্রী শায়খুল হাদীস আল্লামা মুফতি মুহাম্মদ ওয়াক্কাস উপরোক্ত মন্তব্য করেন।
দেশের এই শীর্ষ আলেম তার বক্তব্যে দেওবন্দীয়্যতের স্বরূপ তুলে ধরতে গিয়ে বলেন, আমরা অনেকেই মনে করি, দেওবন্দী বলা হয় যারা ভারতের দারুল উলুম দেওবন্দে পড়ালেখা করে। অথচ এই ধারণাটি ভুল। কারণ দেওবন্দীয়্যত একটি মিশনের নাম। দেওবন্দী চেতনা বলতে বুঝায় চারটি গুণের সমন্বয়কে। যার মধ্যে এই চারটি গুণের সমাহার ঘটবে, সেই হবে প্রকৃত দেওবন্দী। সেই চারটি গুণ হলো,
১. তাওহীদে খালেস।  তথা শিরক ও কুসংস্কারমমুক্ত তাওহীদ ও একত্ববাদ।
২. ইত্তেবায়ে সুন্নাত। তথা জীবনের সর্বক্ষেত্রে নবীয়ে আকরম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পূর্ণাঙ্গ অনুসরণ করা।
৩. তাআল্লুক মাআল্লাহ। তথা আল্লাহর সাথে নিবিড় সম্পর্ক গড়ে তোলা। যেটাকে পরিভাষায় তাসাওউফ তথা আত্মশুদ্ধি নামে অবহিত করা হয়।
৪. ই’লায়ে কলিমাতুল্লাহ। তথা আল্লাহর দ্বীনকে আল্লাহর জমিনে সমুন্নত রাখার সর্বোচ্চ প্রচেষ্টা চালানো। অপশক্তির সাথে আপোস না করা। বাতিল যখন যে পদ্ধতিতে আসবে, তাকে সে পদ্ধতিতে প্রতিহত করার নামই হলো দেওবন্দীয়্যত।
এই চারটি গুণই হলো দেওবন্দীয়্যত। আমাদের পূর্ববর্তী মহান বুজুর্গরা এগুলো আমাদের কাছে আমানত হিসেবে রেখে গেছেন।
সুতরাং কেউ যদি দেওবন্দে পড়েও উপরোক্ত চেতনাগুলো ধারণ করতে না পারে, তাহলে সে দেওবন্দে পড়লেও দেওবন্দী হতে পারবেনা। আর কেউ দেওবন্দ চোখেও দেখেনি, কিন্তু সে উপরোক্ত চেতনাগুলো লালন করে, তাহলে সে দেওবন্দের গণ্ডি না মাড়ালেও প্রকৃত নির্ভেজাল দেওবন্দী।
সাবেক এই ধর্মমন্ত্রী আরো বলেন, হুজ্জাতুল ইসলাম আল্লামা কাসেম নানুতবী রহিমাহুল্লাহ, আল্লামা রশিদ আহমদ গংগুহী রহিমাহুল্লাহ, ইংরেজ খেদাও আন্দোলনের সিপাহসালার  শাইখুল হিন্দ মাহমুদুল হাসান দেওবন্দী রহিমাহুল্লাহ, হাকীমুল উম্মত আশরফ আলী থানভী রহিমাহুল্লাহ,  শাইখুল ইসলাম হুসাইন আহমদ মাদানী রহিমাহুল্লাহ সহ আমাদের দেওবন্দের মহান মনীষীরা নিজেদের পুরো জীবনই এই আদর্শের প্রচার-প্রসারে ব্যয় করেছেন। আমরা যদি তাদের প্রকৃত অনুসারী হতে চাই, তাহলে নিজেদের ভিতরও এই চেতনা বাস্তবায়নের প্রয়াস চালাতে হবে। পুরো দুনিয়া যেন এই চেতনায় ভাস্বর হয়, সেজন্য নিজেদেরকে প্রস্তুত করে গড়ে তুলতে হবে।
বক্তৃতার শেষের দিকে তিনি বর্তমান সময়ের আলোচিত বিষয় স্বীকৃতি নিয়েও সামান্য আলোকপাত করেন। তিনি বলেন, আমাদের সরকারী সনদের অর্থ হলো কেবলমাত্র স্বীকৃতি। সরকারি চাকরি-বাকরিতে জয়েন করা, সরকারী আমলা হওয়া কিংবা সরকারী কোন সুযোগ সুবিধা গ্রহণ করা নয়। যদি কেউ সনদের অর্থ এটা মনে করে, তাহলে সে বোকার স্বর্গে বসবাস করছে। আমাদের দেওবন্দী চেতনাকে সমুন্নত রেখে যদি সরকার স্বীকৃতি দিতে প্রস্তুত হয়, তাহলেই কেবল আমরা সে স্বীকৃতি নিতে প্রস্তুত আছি। দেওবন্দী চেতনাকে ভূলুণ্ঠিত করে যদি স্বীকৃতি দেয়ার অপপ্রয়াস চালানো হয়, তাহলে আমরা সে স্বীকৃতিকে অবশ্যই প্রত্যাখ্যান করবো। এরপর সংক্ষিপ্ত মোনাজাতের মাধ্যমে তিনি  সমাবেশের সমাপ্তি ঘোষণা করেন।
জামিয়ার নয়নাভিরাম সুবিশাল জামে মসজিদে অনুষ্ঠিত উক্ত সমাবেশে সভাপতিত্ব করেন জামিয়ার শাইখুল হাদীস ও প্রধান পরিচালক আল্লামা মুফতী কিফায়তুল্লাহ শফীক হাফিজাহুল্লাহ। অনুষ্ঠানে অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন জমিয়তের কেন্দ্রীয় সহ সভাপতি ও দেশব্যাপী সাড়া জাগানো লেখক ও প্রবন্ধকার মাওলানা আব্দুর রহীম ইসলামাবাদী, কেন্দ্রীয় যুগ্ন মহাসচিব ও ঢাকা নতুনবাগ মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা হাফেজ মুহিউদ্দীন ইকরাম, কেন্দ্রীয় নেতা মাওলানা মুফতি রেজাউল করিম যশোরী, কেন্দ্রীয় কৃষি বিষয়ক সচিব মাওলানা ওলিউল্লাহ আরমান, কুমিল্লা জেলা জমিয়ত নেতা মাওলানা মুফতি মাহমূদুল হাসান মাদানী, জেলা জমিয়ত নেতা মাওলানা খলিলুর রহমান প্রমুখ।