সিলেটসোমবার , ৬ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মুফতি হান্নানকে ছিনিয়ে নিতে প্রিজনভ্যানে হামলা

Ruhul Amin
মার্চ ৬, ২০১৭ ১১:১২ অপরাহ্ণ
Link Copied!

ফাইল ছবি

 

ডেস্ক রিপোর্ট:
মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গি নেতা মুফতি হান্নানসহ ১৯ আসামিকে বহন করা প্রিজনভ্যানে বোমা হামলা চালিয়েছে জঙ্গিরা। নেতাদের ছিনিয়ে নিতে জঙ্গিরা এই হামলা চালায় বলে দাবি করেছে পুলিশ। এ ঘটনায় নিষিদ্ধঘোষিত জেএমবির এক সদস্যকে আটক করা হয়েছে। সোমবার বিকালে ঢাকার আদালত থেকে হাজিরা দিয়ে গাজীপুরে যাওয়ার পথে ঘটে এই ঘটনা।

টঙ্গী মডেল থানার পরিদর্শক (অপারেশন) আলমগীর হোসেন ঢাকাটাইমসকে জানান, বিকালে মুফতি হান্নান ও তার সহযোগীদের ঢাকার আদালত থেকে গাজীপুরের কাশিমপুর কারাগারে নেয়া হচ্ছিল। এ সময় টঙ্গী কলেজ গেইট এলাকায় তিন/চারজন জেএমবি সদস্য প্রিজনভ্যান লক্ষ্য করে তিনটি হাতবোমা নিক্ষেপ করে।

পুলিশ কর্মকর্তা জানান, ককটেল বিস্ফোরণের শব্দ শুনে শিল্প পুলিশ ও স্থানীয়রা জেএমবি সদস্য মোস্তফা কামালকে হাতেনাতে আটক করে। এসময় তার কাছে থাকা ব্যাগ থেকে একটি অবিস্ফোরিত হাতবোমা, পেট্রলবোমা, চাপাতি ও নগদ ১০ হাজার টাকা উদ্ধার করা হয়।

মোস্তফা কামাল ময়মনসিংহের তারকান্দা থানার পাগলি গ্রামের মোজাম্মেল হোসেনের ছেলে বলে জানা গেছে।  তিনি নরসিংদীর মাধবদীর শেখের চরের জামেয়া এমদাদিয়া মাদরাসার হেদায়েতুন নাহু জান্নাতের ছাত্র বলে জিজ্ঞাসাবাদে জানিয়েছেন।

টার্গেট ছিল হান্নান ও সহযোগীদের ছিনিয়ে নেয়া

এ বিষয়ে টঙ্গী মডেল থানায় রাত সাড়ে ৯টায় সংবাদ সম্মেলন করেন গাজীপুর জেলা পুলিশ সুপার হারুন অর রশিদ। তিনি বলেন, এখানে একটি বড় ধরনের নাশকতার আশঙ্কা ছিল। জঙ্গি নেতা মুফতি হান্নান ও তার তার সহযোগীদের ছিনিয়ে নেয়ার জন্যই এই হামলা হয়েছে।

পুলিশ সুপার বলেন, ‘ঘটনাস্থল থেকে আটক ব্যক্তির কাছ থেকে একটি গ্রেনেড পাওয়া গেছে। এছাড়া দুইটি পেট্রলবোমা, পাঁচটি হাত বোমা ও দুইটি চাপাতি ছিল তার কাছে। তবে হামলার সময় কতজন ছিল তা জানা যায়নি। ধারণা করা হচ্ছে চার পাঁচজন ছিল।

এসপি জানান, আটক জেএমবি সদস্যের কাছে একটি জাতীয় পরিচয়পত্র পাওয়া গেছে। তবে সেটি ভুয়া। এ ঘটনায়  টঙ্গী থানায় মামলা হচ্ছে বলে জানান তিনি।

কার্যকরের অপেক্ষায় মুফতি হান্নানের ফাঁসি

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত মুফতি আবদুল হান্নানের রায় পুনর্বিবচনার (রিভিও) আবেদনও খারিজ করেছে দিয়েছেন আপিল বিভাগ। গত ২৩ ফেব্রুয়ারি রিভিউ খারিজের পর তার মৃত্যুদণ্ড কার্যকরের প্রক্রিয়া চলছে। ইতোমধ্যে তাকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনানো হয়েছে। জেল কোড অনুযায়ী তার মৃত্যুদণ্ড কার্যকর হবে। তবে এর আগে তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারবেন। তা নাকচ হরে ফাঁসি কার্যকরে আর কোনো বাধা থাকবে না।

২০০৪ সালের ২১ মে সিলেটে হজরত শাহজালাল (রহ.) মাজারে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা চালানো হয়। এ হামলায় আনোয়ার চৌধুরী, সিলেট জেলা প্রশাসকসহ অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। নিহত হন পুলিশের দুই কর্মকর্তাসহ তিনজন। এই মামলাটি ছাড়াও ২১ আগস্ট গ্রেনেড হামলা, রমনা বটমূলে বোমা হামলার আসামিও আলোচিত এই জঙ্গি নেতা।

ত্রিশালে ছিনিয়ে নেয়া হয়েছিল তিন জঙ্গিকে

প্রিজনভ্যান থেকে জঙ্গিদের ছিনিয়ে নেয়ার ঘটনা ঘটেছে আগেও। ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি সকালে ঢাকা-ময়মনসিংহ রোডের ত্রিশালে প্রিজনভ্যানে গুলি চালিয়ে ও বোমা হামলা করে জেএমবির মজলিশে শুরা সদস্য সালাহউদ্দিন ওরফে সালেহীন, হাফেজ মাহমুদ ওরফে রাকিব হাসান এবং জাহিদুল ইসলাম ওরফে মিজান ওরফে বোমা মিজানকে ছিনিয়ে নেয়া হয়।

এ সময় হামলাকারী জঙ্গিদের গুলিতে এক পুলিশ সদস্য নিহত হন। পালিয়ে যাওয়ার সময় পুলিশের হাতে গ্রেপ্তার হয় রাকিব হাসান। তবে গ্রেপ্তারের ১৪ ঘণ্টা পর পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয় রাকিব হাসান।