সিলেটমঙ্গলবার , ২৮ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আতিয়া মহলে নিহত ওরা কারা?

Ruhul Amin
মার্চ ২৮, ২০১৭ ১২:৪১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: আতিয়া মহলে জঙ্গি আছে, এমন সন্দেহে বৃহস্পতিবার দিবাগত রাতে পাঁচ তলা ওই ভবনটির নিচ তলার একটি ফ্ল্যাটে তালা দেয় পুলিশ। শুক্রবার সকালে ভবনের ভেতর থেকে বোমা বিস্ফোরণের পর আইনশৃঙ্খলা বাহিনী নিশ্চিত হয়, ভেতরে জঙ্গিদের আস্তানা রয়েছে। সেদিন বিকেলে অভিযানে আসে বিশেষায়িত বাহিনী সোয়াতের সদস্যরা। এরপর গুঞ্জন ছড়িয়ে পড়ে আতিয়া মহলের ভেতরে শক্তিশালী জঙ্গিরা অবস্থান করছে। শনিবার সকালে যখন সেনা বাহিনী অভিযান শুরু করে, তখন গুঞ্জনের ঢালপালা আরো মেলতে থাকে যে, আতিয়া মহলে নব্য জেএমবির নেতা মাঈনুল ইসলাম মুসা এবং শীর্ষ জঙ্গি মেজর সৈয়দ জিয়াউল হক রয়েছে। ভেতরে থাকা কথিত মর্জিনা নামের মহিলা ছদ্মনামে রয়েছেন এবং তিনি আসলে মুসার স্ত্রী- এমন গুঞ্জনও ছড়াতে থাকে। তবে শেষ পর্যন্ত জিয়া, মুসা কিংবা মর্জিনাকে নিয়ে রহস্য থেকেই গেছে। আতিয়া মহলে জঙ্গি আস্তানায় সেনা কমান্ডোদের অভিযানে গত রবিবার দুই জঙ্গি নিহত হয় বলে জানান সেনা সদর দপ্তরের সামরিক গোয়েন্দা পরিদফতরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান। ওই দুই জঙ্গির মধ্যে মুসা কিংবা জিয়া আছে কিনা, তা তিনি জানাতে পারেননি। সোমবার সন্ধ্যায় ফের প্রেস ব্রিফিং করা সেনাবাহিনীর পক্ষ থেকে। ফখরুল আহসান জানান, আতিয়া মহলে অভিযানে চার জঙ্গি নিহত হয়েছে। তন্মধ্যে তিন জন পুরুষ এবং একজন মহিলা। নিহত এই চার জঙ্গির মধ্যে জিয়া বা মুসার লাশ রয়েছে কিনা, তা নিশ্চিত করতে পারেননি সেনা কর্মকর্তা কিংবা পুলিশ কর্মকর্তারা।
তবে আতিয়া মহলে নিহত জঙ্গি কাওসার গুলশান হামলার অন্যতম নাটের গুরু। তার পুরো নাম আবু তারেক মোহাম্মদ তাজউদ্দিন কাওসার। আর নিহত জঙ্গি নারী মর্জিনা তার স্ত্রী। গুলশান হামলার পরপরই বাংলাদেশের পুলিশের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানায়, আইএস সন্দেহভাজন জড়িতদের একজনের নাম আবু তারেক মোহাম্মদ তাজউদ্দিন কাওসার। এ সন্দেহভাজন জঙ্গি আইএসের নিয়োগকারী। তিনি এক যুগ ধরে অস্ট্রেলিয়ায় থাকেন। তিনি অস্ট্রেলিয়ায় অবস্থা করে বাংলাদেশ থেকে তরুণদের আইএসে নিয়োগ দেন।
এ ছাড়াও এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, কাওসার অস্ট্রেলিয়ার কোথায় আছেন দেশটির ফেডারেল পুলিশ এ বিষয়ে কোন তথ্য এখনো দেয়নি। পুলিশ কোন মন্তব্য না করলেও এটি গোয়েন্দাদের বিষয় বলেও এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়।
জানা যায়, কাওসার লক্ষীপুরের জেলার বাসিন্দা। তবে দীর্ঘ সময় ধরে তিনি অস্ট্রেলিয়ায় বসবাস করেছেন। রাজধানীর কূটনৈতিক পাড়া গুলশানে স্প্যানিশ হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় নৃশংস হত্যাযজ্ঞ চালিয়ে যুক্তরাষ্ট্র, ইতালি, ভারত ও জাপানের ১৭ জন নাগরিকসহ মোট ২২ জনকে হত্যা করে জঙ্গিরা। হামলায় ৫ জন জঙ্গি অংশ নেয়। পুরো হামলার সমন্বয়ক যারা ছিলেন তাদের মধ্যে কাওসার অন্যতম।
গত জানুয়ারিতে কাওসার ও তার স্ত্রী মর্জিনা এ বাসা ভাড়া নেয়। আর এরপর থেকেই পলাতক জঙ্গিদের গোপন আস্তানা হিসেবে ব্যবহার হতে থাকে এটি। অন্য হামলার পরিকল্পনা ও তা বাস্তবায়নের জন্য এখানে অস্ত্র ও বিস্ফোরকের মজুদ গড়ে তোলা হয়। এমনকি সুসাইড ভেষ্টসহ আইএডিও তারা মজুদ করে। আতিয়া মহলের নিচতলার ফ্ল্যাট-ই নব্য জেএমবির সেন্ট্রাল কন্ট্রোল রুম হিসেবে তারা ব্যবহার করতো। কাওসার ছাড়াও অন্য দু’জন পুরুষ নিহতের তালিকায় রয়েছেন। এ দু’জনের মধ্যে একজন বর্তমান নব্য জেএমবির প্রধান মুসা বলে অনেকেই মনে করছেন।

নিহত এই চার জঙ্গির মধ্যে জিয়া বা মুসার লাশ রয়েছে কিনা, তা নিশ্চিত করতে পারেননি সেনা কর্মকর্তা কিংবা পুলিশ কর্মকর্তারা। আতিয়া মহলের ভেতরে দুই জঙ্গির লাশ রয়েছে। এছাড়া নিহত এক পুরুষ ও এক মহিলা জঙ্গির লাশ পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। এই পুরুষ জঙ্গির মধ্যে মুসা বা জিয়া আছে কিনা, তা নিশ্চিত হওয়া যায়নি সেনা বা পুলিশ কোন পক্ষ থেকেই। ফলে আসলেই আতিয়া মহলে শীর্ষ জঙ্গি জিয়া বা নব্য জেএমবির নেতা মুসা ছিল কিনা, তা নিয়ে রহস্যই থেকে গেছে।

সিলেট রিপোর্ট:/সু-সুনি/সি-ভি ২৮-৩-২০১৭