সিলেটবুধবার , ২৯ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিয়ানীবাজারে ‘বিদ্রোহী’ জাকির-পল্লব

Ruhul Amin
মার্চ ২৯, ২০১৭ ১১:৪৩ পূর্বাহ্ণ
Link Copied!

বিয়ানীবাজার প্রতিনিধি: আসন্ন বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন দু’জন। বিদ্রোহী এ দুই প্রার্থী হলেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল কাশেম পলব। দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে তারা মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন দেন।
বিয়ানীবাজার পৌর নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়ে ১৬জন প্রার্থী আবেদন করেন। উপজেলা আওয়ামী লীগের দায়িত্বশীলরা স্থানীয়ভাবে সমঝোতা কিংবা কোন বাছবিচাড় ছাড়াই আবেদনকারী ১৬ জনের নাম জেলায় প্রেরণ করেন। জেলা থেকে শেষ পর্যন্ত ক’জনের নাম কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডে প্রেরণ করা হয়েছে তা জানাননি দায়িত্বশীলরা। তবে একাধিক সূত্র জানিয়েছে জেলা থেকে শেষ পর্যন্ত কেবল ১জন প্রার্থীর নাম কেন্দ্রে প্রেরণ করা হয়। কেন্দ্র থেকে সংবাদপত্রে প্রেরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিয়ানীবাজার পৌরসভার আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে সাবেক মো. আব্দুস শুক্কুর এর নাম ঘোষণা করা হয়। তাই আব্দুস শুক্কুর দলীয় প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। পক্ষান্তরে মনোনয়ন বঞ্চিত ১৫জনের মধ্য থেকে জাকির হোসেন ও আবুল কাশেম পলব মনোনয়নপত্র দাখিলের শেষ দিন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে দায়িত্বশীল এ দু নেতার বিদ্রোহী প্রার্থী হওয়ার বিষয়টি নির্বাচনের প্রেক্ষাপট নতুন মোড় নিয়েছে। একটি সূত্রে জানা গেছে, বিদ্রোহী এ দুপ্রার্থীর মধ্যে শেষ পর্যন্ত জাকির হোসেন নিজ মনোনয়ন প্রত্যাহার করে নিতে পারেন। কারণ তার সহোদর তফজ্জুল হোসেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে আবুল কাশেম পলব শেষ পর্যন্ত নির্বাচন করবেন বলে জানা গেছে।
এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন বলেন, আমরা রাজনীতি করি জনগণের সেবা করার জন্য, প্রত্যেক নেতারই ইচ্ছা থাকে জনগণের প্রতিনিধি হয়ে জনকল্যাণে নিবেদিত হওয়ার। সে জন্য নির্বাচনে প্রার্থী হন নেতাকমীরা। কিন্তু বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনে স্থানীয় এমপি নেতাকর্মীদের সে ইচ্ছাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ক্ষমতার অপব্যাবহার করে নিজের ইচ্ছার প্রতিফলন ঘটিয়েছেন। যে প্রক্রিয়ায় মেয়র প্রার্থী মনোনয়নের দলীয় নির্দেশনা রয়েছে এখানে সে প্রক্রিয়া মানা হয়নি। আবেদনকারী ১৬জন প্রার্থীর মধ্য থেকে প্রাথমিক যাচাই-বাছাই শেষে নূন্যতম ৩জনের নাম কেন্দ্রে প্রেরণের কথা থাকলেও তা হয়নি স্থানীয় এমপি শিক্ষামন্ত্রীর গোপন নির্দেশে। উনার নির্দেশে জেলা থেকে কেবল ১জন প্রার্থীর নাম কেন্দ্রে প্রেরণ করা হয়েছে। আমাদের শিক্ষামন্ত্রী মহোদয় দলীয় সভানেত্রী মাননীয় জননেত্রী শেখ হাসিনা কে ভুল বুঝিয়ে উনার ব্যক্তিগত পছন্দের প্রার্থীকে দলীয় মনোনয়ন দিয়েছেন, সংগঠনের স্থানীয় পর্যায়ের নেতাকর্মীরা তা মেনে নিতে পারছেন না। দলীয় প্রার্থী বাছাই প্রক্রিয়া অনুযায়ী নেত্রীর কাছে একাধিক প্রার্থীর নাম যাওয়ার পর যে কাউকে মনোনয়ন দিলে আমাদের বলার কিছু ছিলো না। আমরা জননেত্রীর যে কোন সিদ্ধান্ত মাথা পেতে নেই। কিন্তু জননেত্রীকে ভুল বুঝিয়ে যা করা হয়েছে তা স্থানীয় আওয়ামী লীগের জন্য আত্মঘাতি ও ন্যাক্কারজনক দৃষ্ঠান্ত। আমি এই প্রক্রিয়ার তীব্র নিন্দা জানাই। ফলে দলের নেতাকর্মীদের চাপে আমি প্রার্থী হয়েছি।
এ বিষয়ে উপজেলা স্বেচ্ছাসবক লীগের সভাপতি আবুল কাশেম পলব বলেন, প্রার্থী বাছাইয়ে দলীয় নির্দেশনা না মেনে আমাদের মন্ত্রী মহোদয় নিজের ক্ষমতাবলে ব্যক্তিগত পছন্দের প্রার্থীকে মনোনয়ন দিয়েছেন। তিনি এক্ষেত্রে সংগঠনের স্থানীয় নেতাকর্মী যারা দলীয় প্রার্থীর জন্য কাজ করবে, ভোট দেবে তাদের পছন্দ অপছন্দ কোন কিছুর তোয়াক্কা করেন নি।   স্থানীয় এতজন প্রার্থী থাকতে তিনি প্রবাসী একজনকে এনে প্রার্থী করলেন, যা স্থানীয় নেতাকর্মীরা মেনে নিতে পারছে না।  তিনি বিয়ানীবাজার পৌরবাসীকে জোর করে যে প্রার্থী খাওয়াতে চাচ্ছেন তা পৌরবাসীর হজম হচ্ছে না। তাই ২৫ এপ্রিল ব্যালেটের মাধ্যমে জনগণ এর জবাব দিবে ইনশাহ আলাহ। তবে বিগত উপজেলা নির্বাচনের মতো এবার কোন ষড়যন্ত্র করা হলে ২৫ তারিখ থেকেই জনগণ এর জবাব দিতে শুরু করবে। যার জন্য আগামী দিনে স্থানীয় রাজনীতির মাঠে তীব্র খেসারত দিতে হবে।
দলের বিদ্রোহী প্রার্থীদের বিষয়ে দল কি ভাবছে জানতে চাইলে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাসিব মমিনয়া বলেন, ৫ এপ্রিল মনোনয়ন প্রত্যাহারের সময়সীমা শেষ হওয়ার পর দলীয় ফোরামে এ বিষয়ে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।