সিলেটরবিবার , ২ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

হাওরপাড়ে কৃষকূলের কান্না…

Ruhul Amin
এপ্রিল ২, ২০১৭ ৯:২২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :
কয়েক দিন ধরে টানা প্রবল বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কিশোরগঞ্জ, হবিগঞ্জ ও সুনামগঞ্জে অকাল বন্যায় তলিয়ে যাচ্ছে কৃষকের ফসল। এতে এই কয়েক জেলাজুড়ে কৃষকদের মধ্যে শুধুই হাহাকার বিরাজ করছে।

এছাড়াও নেত্রকোণার মোহনগঞ্জের একটি ও খালিয়াজুরির ১০টি ফসল রক্ষা বাঁধ ভেঙে গেছে। হুমকির মুখে পড়েছে খালিয়াজুরির আরও ১২টি বাঁধ। এ ছাড়া জেলার কলমাকান্দা ও দুর্গাপুরে বেশ কয়েকটি ইউনিয়নে বৃষ্টির কারণে খেতের ফসল পানির নিচে রয়েছে।

নেত্রকোণ জেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, রবিবার বিকাল পর্যন্ত চারটি উপজেলা মিলে অন্তত সাড়ে চার হাজার হেক্টর ফসলি জমি পানির নিচে রয়েছে।

এ ছাড়া খালিয়াজুরি উপজেলার ধনু নদীর পানি বৃদ্ধি পেয়ে সদর ইউনিয়নের চুনাই বাঁ, গাজীপুর ইউনিয়নের ধৈলং বাঁধ, মাকলাইন বাঁধ, হরিপুর বাঁধ, নালুয়ার বাঁধ, মেন্দিপুর ইউনিয়নের আশাখালি বাঁধ, নাওটানা স্লুইস গেইট বাঁধ, চাকুয়া ইউনিয়নের গঙ্গাঁবদর বাঁধসহ ১০টি বাঁধ ভেঙে সংশ্লিষ্ট হাওরে পানি ঢুকতে শুরু করছে। পানির চাপ বেড়ে রবিবার দুপুর থেকে বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত এই বাঁধগুলো ভাঙে। এতে করে সন্ধ্যা পর্যন্ত প্রায় এক হাজার একর জমির বোরো ফসল পানিতে তলিয়ে গেছে।

স্থানীয়রা জানান, পানি প্রবাহের চাপ অব্যাহত থাকলে এবং উপজেলার ঝুঁকিপূর্ণ আরও বেশ কয়েকটি বাঁধ দুই তিন দিনের মধ্যে মেরামত না করা হলে খালিয়াজুরির প্রায় ৫০ হাজার একর জমির ফসলই পানিতে তলিয়ে যাবে। ঝুঁকিপূর্ণ এ ফসল রক্ষা বাঁধের মধ্যে রয়েছে ঝালখালির বাঁধ, কীর্তনখলা বাঁধ, পাইয়া বাঁধ, আশালিয়াকুড়ির বাঁধ, চতিয়া বাঁধ, মায়ারচর বাঁধ, গঙ্গাবদর বাঁধ, মালিহাতা বাঁধ, চুনাই বাঁধ, নামা চুনাই বাঁধ, গুরস্তানের নামা বাঁধম ফেনির বাঁধ ও বয়রা বাঁধ। ওই সমস্ত বাঁধের কয়েকটিতে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) মাটি ভরাটের মাধ্যমে সংস্কার প্রকল্প কাজ হাতে নিলেও তাতে ঠিক মতো কাজ করেনি। আর স্থানে স্থানে অল্প করে মাটি ফেললেও বাঁধের কাছ থেকে মাটি কাটায় বৃষ্টির পানিতে ওই গর্তেই মাটি চলে গেছে।

খালিয়াজুরি সদর ইউনিয়নের চেয়ারম্যান ছানোয়ারুজ্জামান জোশেফ জানান, ঝুঁকিপূর্ণ বাঁধগুলো মেরামতে স্থানীয় কৃষকদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে মাইকিং করা হয়েছে। এতে সাড়া দিয়ে হাজার হাজার কৃষক স্বেচ্ছাশ্রমে মাটি কেটে ঝুঁকিপূর্ণ বাঁধ রক্ষার সংগ্রাম করছেন।