সিলেটসোমবার , ১০ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কওমী স্বীকৃতি, গণভবনে যাচ্ছেন সিলেটের ২১ আলেম

Ruhul Amin
এপ্রিল ১০, ২০১৭ ৯:৪৪ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ‘স্বীকৃতি’ পাচ্ছেন দেশের কয়েক হাজার কওমী মাদ্রাসার লাখ লাখ শিক্ষার্থী। আগামীকাল (১১ এপ্রিল) মঙ্গলবার সন্ধ্যায় গণভবনে আলেমদের এক সমাবেশে স্বীকৃতির ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কওমী মাদ্রাসার শীর্ষ আলেমদের সঙ্গে কথা বলা জানা গেছে, কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড বেফাকের চেয়ারম্যান ও হেফাজত আমির আল্লামা আহমদ শফীর নেতৃত্বে তারা যাচ্ছেন গণভবনে। তিন শতাধিক আলেম ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।গণভবনের অনুষ্ঠানে দেশের শীর্ষ আলেমদের মধ্যে উপস্থিত থাকবেন মাওলানা আশরাফ আলী, মাওলানা মাহমুদুল হাসান, মুফতি মোহাম্মদ ওয়াক্কাস, মাওলানা নূর হোসাইন কাসেমী, মাওলানা আবদুল বাসিত বরকতপুরী, মাওলানা আবদুল হালিম বোখারি, মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ, মুফতি রুহুল আমীন, মাওলানা সুলতান যওক নদভী, মাওলানা আবদুল কুদ্দুস, মাওলানা জোবায়ের আহমদ চৌধুরী, মাওলানা আযহার আলী আনোয়ার শাহ, মাওলানা মুসলেহুদ্দীন রাজু, মাওলানা কেফায়াতুল্লাহ, মাওলানা নুরুল ইসলাম, মাওলানা মাহফুজুল হক, মুফতি আরশাদ রাহমানী, মুফতি মোহাম্মদ আলী, মাওলানা ইয়াহইয়া মাহমুদ প্রমুখ।
এদিকে,সিলেট বিভাগের অর্ধশত আলেমদের মধ্যে আজাদ দ্বিনী এদারায়ে তালিম বাংলাদেশ এর পক্ষ থেকে ২১ জনের নাম প্রেরণ করা হয়েছে। এদারার ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা শায়খ আব্দুল বছিরের নেতৃত্বে সিলেটীদের তালিকায় রয়েছেন মাওলানা শায়খ আব্দুস শহীদ গলমুকাপনী, মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী, মাওলানা মুশতাক আহমদ খান, মাওলানা মুশাহিদ দয়ামিরী, মুফতি শফিকুল আহাদ, হাফিজ মাওলানা মুহসিন আহমদ, মাওলানা ইমদাদুল হক কাতিয়া, মাওলানা এনামুল হক বহরগ্রামী, মাওলানা আব্দুল করিম গাজিনগরী, মাওলানা ইকবাল হোসেন রেঙ্গা, মুফতি মাসুদ আহমদ, হাফিজ মাওলানা সৈয়দ ফখরুল ইসলাম, মাওলানা আব্দুল হান্নান, মাওলানা মুজিবুর রহমান, মাওলানা সাজিদুর রহমান,মাওলানা শিব্বির আহমদ বিশ্বনাথী, মাওলানা আহমদ কবির বিন শফিকুল হক আমকুনী প্রমুখ। এদারার ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা শায়খ আব্দুল বছির সিলেট রিপোর্টকে এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, বেফাকসহ অন্যান্য বোর্ডগুলোর দাবি মেনেই কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসকে এমএ (আরবি/ ইসলামের ইতিহাস) সমমান দেয়া হবে। এ ক্ষেত্রে কওমি মাদ্রাসার শিক্ষাপদ্ধতি, সিলেবাস ও মাদ্রাসা পরিচালনায় কোনো রূপ প্রত্যক্ষ ও পরোক্ষ পরিবর্তন করা হবে না এবং এতে সরকারের কোনো নিয়ন্ত্রণও থাকছে না। শিক্ষা মন্ত্রণালয়ের পূর্ব প্রস্তাবিত কওমি মাদ্রাসা কর্তৃপক্ষ ও কমিশনও হচ্ছে না। আহমদ শফীর নেতৃত্বাধীন বেফাকের নেতৃত্বে দেশের ছয়টি কওমি মাদ্রাসা বোর্ডের প্রতিনিধিদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হবে।
সর্বশেষ গত ২৮ মার্চ স্বীকৃতির বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে বৈঠকে করে আল্লামা শাহ আহমদ শফীর পাঁচ সদস্যের একটি লিয়াজোঁ কমিটি। সেই বৈঠকে দ্রুত সময়ের মধ্যে কওমি মাদ্রাসার শিক্ষা সনদ স্বীকৃতি দেয়া সিদ্ধান্তের কথা জানানো হয়। সেই বৈঠকে প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল জয়নুল আবেদিন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব সোহরাব হোসেন, আওয়ামী লীগ নেতা শেখ আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।

২০১২ সালের ১৫ এপ্রিল প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা কমিশন গঠন করা হয়। ২০১৩ সালে কওমি সনদের স্বীকৃতি দিতে উদ্যোগ নেয় সরকার। ‘কওমি মাদ্রাসা শিক্ষা আইন-২০১৩’ অনুমোদনের জন্য মন্ত্রিসভার বৈঠকেও ওঠে। তখন স্বীকৃতির বিরোধিতা করে হেফাজতে ইসলামসহ বিভিন্ন ধর্মীয় সংগঠন। পরে সরকার আলেমদের ঐক্যবদ্ধ করে স্বীকৃতি ঘোষণার উদ্যোগ নেয়।