সিলেটসোমবার , ১৭ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

তিন মাসের শিশু ‘সন্ত্রাসী’!

Ruhul Amin
এপ্রিল ১৭, ২০১৭ ৬:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

পরিবারের সঙ্গে ছুটি কাটাতে লন্ডন থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা যাচ্ছিল তিন মাস বয়সী হার্ভে কেনিয়ন। বেড়াতে অবশ্য যাওয়া তার ভাগ্যে হয়েছে, কিন্তু তার আগে ঢুঁ মারতে হয়েছে মার্কিন দূতাবাসে। সেখানে কঠিন-কঠিন জেরার মুখে পড়েছে তিন মাস বয়সী এই পুঁচকে। যদিও এসবে কোন বিকার ছিল না হার্ভের। সে তার মতোই হাত-পা ছুঁড়ে খেলতে থাকে মার্কিন দূতাবাস কর্মকর্তাদের সামনে।

গোটা ঘটনার জন্য দায়ী কেনিয়নের দাদার একটি ছোট্ট ভুল। যুক্তরাষ্ট্রে ঢুকতে হলে ইলেক্ট্রনিক সিস্টেম ফর ট্রাভেল অথরাইজেশন (ইএসটিএ)-এর ফরম পূরণ করতে হয়। তিন মাসের ওই খুদের পক্ষে তার দাদা পল কেনিয়ন ফরমটি পূরণ করেন।

ফর্মে জানতে চাওয়া হয়, যুক্তরাষ্ট্রে যেতে ইচ্ছুক ব্যক্তি কোনও কালে সন্ত্রাসমূলক কাজকর্ম, গুপ্তচরবৃত্তি, নাশকতা এবং গণহত্যার সঙ্গে যুক্ত ছিলেন কি? বা এখনও যুক্ত রয়েছেন কি না? হ্যাঁ বা না- এই অপশনে টিক দিতে হত। তা করতে গিয়েই ভুলবশত তিনি হ্যাঁ-তে টিক চিহ্ন দিয়ে দেন।

সেই ফর্মটি দূতাবাসের কর্মকর্তাদের নজরে পড়তেই জিজ্ঞাসাবাদের জন্য হার্ভেকে ডেকে পাঠানো হয়। অবাক হয়ে যায় হার্ভের পরিবার। যে এখনও ঠিকঠাক করে উঠে বসতে পর্যন্ত পারে না, সে সন্ত্রাস-গুপ্তচরবৃত্তি-গণহত্যার সঙ্গে যুক্ত থাকবে কী করে! তখনই টনক নড়ে হার্ভের দাদার। বুঝতে পারেন কী ভুলটাই না তিনি করে ফেলেছেন। কিন্তু উপায় নেই, তাই হার্ভেকে নিয়ে বাড়ি থেকে ১০ ঘণ্টা যাত্রা করে পৌঁছান চেশায়ারের মার্কিন দূতাবাসে, সঙ্গে ছিলেন হার্ভের মা। কিন্তু সশরীরে হাজির হলেও এত সহজে রেহাই মেলেনি হার্ভে এবং তার পরিবারের।

হার্ভেকে উদ্দেশ্য করে একটার পর একটা প্রশ্ন ছুড়ছিলেন কর্মকর্তারা। তাতে অবশ্য পাত্তা দেয়নি হার্ভে। সে নিজের তালেই ছিল। হাত-পা ছুঁড়ে দিব্যি মজে ছিল খেলায়। ঘণ্টাখানেক ‘জেরার’ পর শেষমেশ রেহাই মেলে তার। কিন্তু ততক্ষণে যুক্তরাষ্ট্রে যাওয়ার ফ্লাইট ছেড়ে দিয়েছে। অতিরিক্ত তিন হাজার পাউন্ড খরচ করে ফের টিকিট কাটেন তারা।

গোটা ঘটনায় বিরক্ত পল বলেন, ‘কোনও সন্ত্রাসবাদী কি ওই জায়গায় নিজে থেকে হ্যাঁ-তে টিক দেবে? এটা যে নিছকই ভুল তা বোঝা উচিত ছিল।’ মার্কিন দূতাবাসের পক্ষে এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি।