সিলেটবৃহস্পতিবার , ২০ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কওমি মাদ্রাসার সমন্বিত বোর্ডের দাওরা পরীক্ষা ১৫ মে শুরু

Ruhul Amin
এপ্রিল ২০, ২০১৭ ৫:৩১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  কওমি মাদ্রাসার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদীসের পরীক্ষা, যেটিকে সরকার স্নাতকোত্তরের (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান দিয়েছে চলতি বছর একটি পৃথক সংস্থার অধীনে অনুষ্ঠিত হবে।  ‘আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ নামের এই সংস্থার অধীনে আগামী ১৫ থেকে ২৫ মে অভিন্ন প্রশ্নে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের এই সংস্থার নামে সনদ দেওয়া হবে। রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের আশপাশে সংস্থাটির কার্যালয় নেওয়া হবে।
সরকার দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তর স্তরের সমমান দেওয়ার পর গত রোববার (১৬ এপ্রিল) এই সনদের মান বাস্তবায়ন কমিটির প্রথম সভায় এই সিদ্ধান্ত হয়। চট্টগ্রামের দারুল উলুম হাটহাজারী মাদ্রাসায় বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফীর সভাপতিত্বে বৈঠকে ৩২ সদস্যের কমিটির মধ্যে ৩০ জন উপস্থিত ছিলেন।

চট্টগ্রামের দারুল উলূম হাটহাজারী মাদরাসায় মহাপরিচালকের কার্যালয়ে  সকাল ১০টা থেকে এই বৈঠক শুরু হয়ে বেলা দেড়টায় শেষ হয়। বৈঠকে সনদের মান বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে কওমি মাদরাসার স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রেখে ও দারুল উলূম দেওবন্দের মূলনীতিসমূহকে ভিত্তি ধরে কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স (ইসলামিক স্টাডিজ ও এবং আরবি) এর সমমান প্রদান করায় মহান আল্লাহর শোকরিয়া আদায় করা হয়। পাশাপাশি এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রীমহোদয় ও কর্মকর্তাগণকে ধন্যবাদ জ্ঞাপন করে গভীর কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। বৈঠকে কওমি মাদ্রাসার শিক্ষাসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা-পর্যালোচনা হয় এবং ৬ বোর্ডের আওতাধীন মাদ্রাসাসমূহে চলতি শিক্ষাবর্ষের দাওরায়ে হাদীসের পরীক্ষা অভিন্ন প্রশ্নপত্রে গ্রহণসহ আরো কিছু বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে মাদরাসা বোর্ডের কর্মকর্তাগণ সনদ বিষয়ে প্রাপ্ত এই অর্জনের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের সকল চক্রান্ত নস্যাত করার জন্য উলামায়ে কেরামের ঐক্যবদ্ধ অবস্থানকে আরো দৃঢ় রাখার প্রতি গুরুত্বারোপ করেন।

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) সভাপতি শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, মাওলানা আশরাফ আলী, মাওলানা নূর হোসাইন কাসেমী, মাওলানা মুফতী ওয়াক্কাস, মাওলানা আব্দুল কুদ্দুস, মুফতী রূহুল আমীন, মুফতী আরশাদ রাহমানী, মাওলানা আব্দুল হামিদ পীর সাহেব মধুপুর, মাওলানা নূরুল ইসলাম, মাওলানা সাজিদুর রহমান, মাওলানা মুফতী ফয়জুল্লাহ, মাওলানা যোবায়ের আহমাদ চৌধুরী, মাওলানা মুফতী জসীম উদ্দীন, মাওলানা মাহফুজুল হক, মুফতী শামসুদ্দীন জিয়া, মাওলানা মুহাম্মদ আলী, মাওলানা আনাস মাদানী, মাওলানা মুসলিহ উদ্দীন রাজু, মাওলানা মুফতী নূরুল আমীন, মাওলানা উবায়দুর রহমান মাহবুব, মাওলানা এনামুল হক, মাওলানা নূরুল হুদা ফয়জী, মাওলানা কাজী আখতার হোসাইন, মাওলানা ইউসুফ, মাওলানা ইয়াহইয়া মাহমুদ, মাওলানা আব্দুল জাব্বার প্রমুখ।

জানতে চাইলে বাস্তবায়ন কমিটির সদস্য ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস বলেন, ‘আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ একটি স্বতন্ত্র সংস্থা হিসেবে কাজ করবে। এই সংস্থার অধীনেই দাওরায়ে হাদিসের পরীক্ষা হবে এবং এই সংস্থার নামে দাওরায়ে হাদিসের সনদ দেওয়া হবে। এখন থেকে যাঁরা এই সংস্থার অধীনে দাওরায়ে হাদিসের পরীক্ষা দেবেন, কেবল তাঁরাই এই সরকারি স্বীকৃতি পাবেন। যাঁরা ইতিমধ্যে দাওরায়ে হাসিদ পাস করেছেন, তাঁরা এই সুযোগ পাবেন না।’
বেফাকের সভাপতির প্রেস সচিব মাওলানা মুনির আহমদ সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে সভার বিস্তারিত জানান। সভায় সিদ্ধান্ত হয়, পরীক্ষা গ্রহণের জন্য ১১ সদস্যের একটি পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটি গঠন করা হয়েছে। এতে বেফাক থেকে ছয়জন ও অন্য পাঁচ বোর্ড থেকে একজন করে সদস্য থাকবেন। পরীক্ষা নিয়ন্ত্রক মনোনীত করা হয়েছে গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদ্রাসার মাওলানা শামসুল হককে। প্রজ্ঞাপনে থাকা ছয়টি বোর্ডে নিবন্ধিত দাওরায়ে হাদিসের মাদ্রাসাগুলো ওই সংস্থায় নিবন্ধিত বলে গণ্য হবে। এই বোর্ডগুলোর বাইরে থাকা কোনো মাদ্রাসা এই সংস্থায় নিবন্ধিত হতে পারবে না। বর্তমানে যে মাদ্রাসা যে বোর্ডে নিবন্ধিত, এ বছর সেই বোর্ডেই থাকতে হবে। মাওলানা মাহফুজুল হক বলেন, তবে এই ছয়টি বোর্ড বিলুপ্ত হবে না। দাওরায়ে হাদিস ছাড়া অন্যান্য স্তরের পরীক্ষাগুলো ওই বোর্ডগুলোর অধীনে হবে। আহলে সুন্নত ওয়াল জামাতের কওমি শিক্ষার সনদের স্বীকৃতি বাতিলের দাবির বিষয়ে প্রশ্নের জবাবে মাওলানা মাহফুজুল হক বলেন, যারা ইসলামকে ভালোবাসে, তারা এর প্রতিবাদ করতে পারে না।
প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকালের বৈঠকে দাওরায়ে হাদিসের সনদকে স্নাতকোত্তরের সমমান করায় শোকরিয়া আদায় করা হয়। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের ধন্যবাদ ও তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। বৈঠকে বলা হয়, বেফাকের সভাপতি ও হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফী দাওরায়ে হাদিসের সনদের স্বীকৃতির বিষয়ে ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ওলামায়ে কেরামের বৈঠক নিয়ে স্বার্থান্বেষী মহল বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে বলে অভিযোগ করেন। তিনি বলেন, বেফাকসহ অপর কওমি মাদ্রাসা বোর্ডগুলোর সর্বসম্মত সিদ্ধান্তের আলোকেই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক হয়েছে এবং দাওরায়ে হাদিসের সনদের মান গ্রহণে সামান্যতমও ছাড় দেওয়া হয়নি।

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ‘গ্রিক মূর্তি’ অপসারণে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও কওমি ওলামায়ে কেরামের ভূমিকা নিয়ে ইতিবাচক বক্তব্য দিয়েছেন উল্লেখ করে আহমদ শফী বলেন, প্রধানমন্ত্রীর সেদিনের বক্তব্য অত্যন্ত মূল্যবান ও প্রশংসনীয় ছিল।

বৈঠকে বেফাক সভাপতি আল্লামা শাহ আহমদ শফী আরো বলেন, বাংলাদেশের কওমি মাদরাসা বোর্ডসমূহ কোনভাবেই প্রচলিত রাজনীতির সাথে জড়িত নয়। আমরা শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে খাঁটি ইসলামী শিক্ষা কার্যক্রম পরিচালনা করি এবং ঈমান-আক্বীদা, দেশের স্বাধীনতা ও জাতীয় স্বার্থের বিরুদ্ধে কোন ষড়যন্ত্র বা হুমকি তৈরি হলে আমরা দেশ ও জাতির পক্ষে ইতিবাচক ভ‚মিকা রাখতে সচেষ্ট হই। আমরা সবসময় শন্তিপূর্ণ সমাজ ও দেশ গঠনে ভ‚মিকা রাখতে সচেষ্ট থাকি। এসব বিষয়ে যেকোন ব্যক্তি বিশেষ, সংগঠন, রাজনৈতিক দলের নেতা বা সরকারের সাথে আলোচনা বা বৈঠককে নেতিবাচক দৃষ্টিকোণ থেকে দেখে বিভ্রান্তি ছড়ানোর কোনই সুযোগ নেই।

উল্লেখ্য, আজকের (১৬ এপ্রিল) কওমি মাদরাসার দাওরায়ে হাদীসের সনদের মান বাস্তবায়ন কমিটির বৈঠকে নিন্মোক্ত সিদ্ধান্তসমূহ সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

(১) “আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ” নামে সর্বোচ্চ সংস্থার আওতায় দাওরায়ে হাদীসের পরীক্ষা গ্রহণ ও সনদ বিষয়ক কার্যক্রম পরিচালিত হবে।

(২) চলতি শিক্ষাবর্ষ থেকেই অভিন্ন প্রশ্নপত্রে একসাথে সকল বোর্ডের আওতাধীন মাদরাসাসমূহে দাওরায়ে হাদীসের পরীক্ষা গ্রহণ করা হবে। চলতি শিক্ষাবর্ষের দাওরায়ে হাদীসের চূড়ান্ত পরীক্ষা ১৫ মে সোমবার থেকে ২৫ মে বৃহস্পতিবার পর্যন্ত গ্রহণের তারিখ চ‚ড়ান্ত করা হয়।

(৩) বেফাক থেকে ৬ জন এবং অন্য ৫ বোর্ড থেকে ১ জন হারে মোট ১১ সদস্য বিশিষ্ট একটি পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটি গঠন করা হয় এবং গওহরডাঙ্গা মাদরাসার মাওলানা শামসুল হককে পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে মনোনীত করা হয়। এই কমিটি তাদের কার্যক্রম পরিচালনার জন্য সরকার থেকে কোন ধরণের আর্থিক সহযোগিতা বা সুবিধা গ্রহণ করবে না মর্মেও সিদ্ধান্ত হয়।

(৪) প্রজ্ঞাপনে উল্লিখিত ৬ বোর্ডে নিবন্ধিত দাওরায়ে হাদীসের মাদ্রাসাসমূহ “আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ” সংস্থায় নিবন্ধিত মাদ্রাসা বলে গন্য হবে। ৬ বোর্ডের আওতার বাইরে থাকা কোন মাদ্রাসা এই সংস্থায় পৃথকভাবে নিবন্ধিত হতে পারবে না।

(৫) বর্তমানে যে মাদ্রাসা যে বোর্ডে নিবন্ধিত, এই বৎসর সেই বোর্ডেই থাকতে হবে। অন্য বোর্ডে যেতে পারবে না। এর বাইরে আরো কয়েকটি দাপ্তরিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়।