সিলেটসোমবার , ১৫ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দাওরা পরীক্ষা বর্জন করলো সুবহানীঘাট মাদরাসা কর্তৃপক্ষ

Ruhul Amin
মে ১৫, ২০১৭ ৭:১৬ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে দাওরায়ে হাদীস মাস্টার্সের (ইসলামিক স্টাডিজ এবং আরবি) সমমানের পরীক্ষা শুরু হলেও সুবহানীঘাট মাদরাসার ছাত্রদের মধ্যে নেই কোন আনন্দ-উৎসাহ উদ্দীপনা। ‘সরকারের নিয়ন্ত্রাধীন’ বলে সম্মিলিত বোর্ডের অধিনে অভিন্ন প্রশ্নের এই পরীক্ষাবর্জন করেছেন সিলেটের সুবহানীঘাটস্ত জামেয়া মাহমুদিয়া মাদরাসা কর্তৃপক্ষ। আযাদ দ্বীনি্এদারায়ে তালিম বাংলাদেশ বোর্ডের অর্ন্তগত এই প্রতিষ্ঠান থেকে কোন শিক্ষার্থী চলমান পরীক্ষায় অংশ গ্রহন না করলেও বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে সুবহানীঘাটে পড়ুয়া ১২ শির্ক্ষাথী পরীক্ষায় অংশ গ্রহন করেছেন ।
জানাগেছে, জামেয়া মাহমুদিয়ার প্রিন্সিপাল মাওলানা শফীকুল হক আমকুনী সরকারী স্বীকৃতির পক্ষে নন। তবে তিনি স্বীকৃতির বিপক্ষে কঠোর থাকলেও তার ছেলে জামেয়ার ভাইস প্রিন্সিপাল মাওলানা আহমদ কবীর সরকারী স্বীকৃতির পক্ষে রয়েছেন। সুত্রমতে, গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রীর আহবানে মাওলানা আহমদ কবীরও গণভবন যান। এব্যাপারে প্রশ্ন করাহলে মাওলানা আমকুনী সিলেট রিপোর্টকে জানান, আমি সরকারী স্বীকৃতি চাইনা, আমার কোন ছাত্রকে সম্মিলিত বোর্ডের অধিনে পরীক্ষাও দিতে নিষেধ করেছি। এদারা থেকে পরীক্ষার ফিস নেয়া হযেছে,প্রবেশ পত্রও এসেছে তাই আমি আশা করবো এদারা নিজ বোর্ডের পক্ষ থেকে পরীক্ষা নিতে, অন্যথায় আমি আইনের দ্বারস্থ হবো বলে সর্তকবানী উচ্চারণ করেন মাওলানা আমকুনী ।

অনুসন্ধানে জানাগেছে, ১৫ মে শুরু হওয়া ‘ হাইআতুল উল্ইয়া লিল জামিয়াতিল কাওমীয়া বাংলাদেশের অধিনে দাওরায়ে হাদীসের পরীক্ষায় এবছর ১৯ হাজার ৪৭২ অংশ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন। দেশের প্রায় ৭৩৭টি কওমী মাদ্রাসার শিক্ষার্থীরা এ পরীক্ষা দিচ্ছে। সকাল ৯টায় শুরু হওয়া পরীক্ষা চলবে বেলা সাড়ে ১২টা পর্যন্ত। প্রথম দিনে দাওরায় হাদীসের বুখারি শরিফ দ্বিতীয় পত্র পরীক্ষা শেষ হয়েছে। দেশের ৬টি কওমী মাদ্রসা বোর্ডের সমন্বয়ে গঠিত সম্মিলিত কওমী মাদ্রাসা বোর্ড ‘আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ’ অধীনে ১৯ হাজার ৪৭২ অংশ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন।চট্টগ্রামের জামিয়া আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী কেন্দ্রে হাইআতুল উল্ইয়া লিল জামিয়াতিল কাওমিয়া বাংলাদেশের চেয়ারম্যান শাহ আহমদ শফী পরীক্ষার কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সিলেট কেন্দ্রীক আজাদ দ্বীনী্এদারা বোর্ডের অধিনে সর্বমোট পরীক্ষার্থী ১১৬০ জন। প্রাপ্ত তথ্যমতে, মাওলানা শফীকুল হক আমকুনীর সেই ১২ ছাত্র জন ছাত্র সুবহানী ঘাট থেকে পরীক্ষার সুযোগ না পেয়ে তারা অন্যত্র চলেযান। বিষয়টি এদারা সংশ্লিষ্ট কযেকজন আলেম তাদের বিশেষ ব্যবস্থায় কযেকটি প্রতিষ্ঠানের মাধ্যমে (প্রাইভেট) পরীক্ষার সুযোগ পেয়েছেন।