সিলেটসোমবার , ২৯ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

খোশ আমদেদ মাহে রমজান (২)

Ruhul Amin
মে ২৯, ২০১৭ ২:৩৯ অপরাহ্ণ
Link Copied!

মুহাম্মদ রুহুল আমীন নগরী

আজ পবিত্র মাহে রমজানের রহমতের দশকের দ্বিতীয় দিবস। কুরআন শরীফে ইরশাদ হচ্ছে, ‘হে ঈমানদারগণ তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের ওপর, যাতে তোমরা মুত্তাকী-সংযমী হতে পার।-(সূরা বাকারা, আয়াত : ১৮৪)
মানুষের মধ্যকার পশুস্বভাব দূর করে আশরাফুল মাখলুকাতের সর্বোচ্চ মর্যাদায় উন্নিত করার জন্যই প্রতি বছর আসে মাহে রমজান। প্রতিদিন সকাল থেকে সন্ধা পর্যন্ত আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে যাবতীয় পানাহার ও স্ত্রী-সংশ্রব হতে বিরত থাকার নাম সিয়াম। এ সময় ক্ষুধা-পিপাসার অসহ্য যন্ত্রণা সত্ত্বেও রোজাদার আল্লাহর ভয়ে পানাহার থেকে বিরত থাকে।
আল্লাহর বান্দাদেরকে আজীবন আল্লাহর আদেশ-নিষেধ পালনে অভ্যস্ত করে তুলে রমজান মাসের এই ত্যাগ-সংগ্রাম। আল্লাহর ভয়, খেলাফতের দায়িত্বানুভূতি ও পরকালে জবাবদিহির জাগ্রত আতঙ্ক বদ্ধমূল হয় প্রত্যেকের অন্তরে। যে ব্যক্তি আল্লাহর নিন্দেশ পালনার্থে রমজানে নিজের হালাল খাবার ও হালাল স্ত্রীকে বর্জন করেছে পরবর্তী সময়ে সেই ব্যক্তি আল্লাহর আদেশ লংঘন করার সাহস পায় না-যদি সে বাস্তব উপলব্ধি নিয়ে রোজা রেখে থাকে। মূলত এরই জন্য আল্লাহ্ পাক ফরজ করেছেন রমজানের রোজা। রোজাদারের সামগ্রিক জীবনে যদি রোজার এই নৈতিক সামাজিক শিক্ষার কোনো প্রতিফলন না ঘটে তাহলে আল্লাহর কাছে সে রোজার কোনো মূল্য হয় না। আল্লাহর রাসূল (সা) ইরশাদ করেন :
হযরত আবু হুরাইরা (রা) হতে বর্ণিত, রাসূল (সা) ইরশাদ করেন, যে রোজাদার অন্যায় অশ্লীল কথাবার্তা ও পাপাচার ত্যাগ করে না তার পানাহার ত্যাগ করে উপবাস থাকাতে আল্লাহ্র কোনো প্রয়োজন নেই। (মিশকাত, কিতাবুস সউম)
বর্ষাকালে যেভাবে অঝোর ধারায় বৃষ্টি নামে, তেমনি রমজানে অফুরন্ত রহমত বর্ষিত হয়। তা আমাদেও দৃষ্টিগোচর না হলেও অন্তরে অনুভব করা যায়। অন্য সময়ের তুলনায় রমজানে মসজিদসমূহে মুসল্লিদের প্রচন্ড ভীড় এবং মানুষে মানুষে ঈমানী চেতনার উজ্জীবন রহমতের সেই বারির্বষণের ফল। আল্লাহ পাকের কাছে আমাদের ফরিয়াদ, এবারের রমজান যেন আমাদের নিজেদের জন্য, পরিবার পরিজন, সমাজ, দেশ, জনগণ, সারা দুনিয়ার মুসলমান ও সমগ্র মানব সভ্যতার জন্য অফুরান কল্যাণ বয়ে আনে। রমজানের কল্যাণ ও সৌভাগ্য জীবনে ধারণ করতে হলে আমাদেরকে প্রতিটি মুহূর্ত সচেতনভাবে কাটাতে হবে।
হাদীসের ভাষায় ‘যে ব্যক্তি ঈমান ও আত্মজিজ্ঞাসা সহকারে রমজান মাসে রোযা রাখবে তার অতীতের গুনাহসমূহ মাফ করে দেয়া হবে।’ (মিশকাত) অবশ্য এ হাদীসে গুনাহসমূহ বলতে সগীরা বা ছোটখাটো পাপকর্ম বুঝানো হয়েছে। বড় গুনাহ বা কবীরা গুনাহ মাফ হওয়ার জন্য অবশ্যই তাওবা করতে হবে। তাওবা মানে কৃত পাপকর্মের জন্য অনুতপ্ত হওয়া, ভবিষ্যতে করব না বলে দৃঢ় সিদ্ধান্ত নেওয়া, তারপর আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা করা।
রমজানে এই তওবার অবারিত সুযোগসহ আল্লাহর স্মরণ ও ভালোবাসায় সৎকাজ ও সৎচিন্তার এবং আগামী এক বছরের কর্মপরিকল্পনার সুযোগ আমরা কাজে লাগাব এই হোক আমাদের আজকের প্রত্যয়।