সিলেটশনিবার , ২৪ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পাচঁ হাফিজে কোরআনের ভাগ্যবান পিতা মাওলানা শায়খ আব্দুল বছির

Ruhul Amin
জুন ২৪, ২০১৭ ১:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:
সুনাম শব্দ’র সাথে ‘সুনামগঞ্জ’ এর ঐতিহাসিক প্রেক্ষাপট জড়িত। যেসকল ঐতিহ্যবাহী পরিবারের কৃতীজনের কারণে সুনামগঞ্জের সুনামএখনো দেশ হতে দেশান্তরে আলোকিত করে যাচ্ছেন। তাদের মধ্যে দিরাই উপজেলা একটি। এই উপজেলার জারলিয়া গ্রামের জমিদার ফ্যামেলিতে জন্ম গ্রহন করেন খলিফায়ে ষায়খে কৌড়িয়া মাওলানা শায়খ আব্দুল জলিল (র)। তিনি এই জনপদের একজন সর্বজনশ্রদ্ধেয় ব্যক্তিত্ব। তারই ওরষে মাওলানা শায়খ আব্দুল বছির জন্ম গ্রহন করেন। অত্যন্ত সুনামের সাথে তিনি দুই যুগের ও বেশী সময় ধরে সুনামগঞ্জ মদনীয়ার প্রিন্সিপালের দায়িত্ব সুচারুরুপে আঞ্জাম দিয়ে যাচ্ছেন। তিনি একই সাথে আজাদ দ্বীনি এদারার বর্তমান ভারপ্রাপ্ত মহাসচিব ও জেলা জমিয়ত সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি একজন সুভাগ্যবান পিতা। কারণ তার ৫ সন্তানই পবিত্র কোরআনে হাফিজ। তারা হলেন,
১। হাফিজ মাওলানা মিছবাহ উদ্দীন। তিনি ২০০৪ সালে মঈনুল ইসলাম হাটহাজারী থেকে দাওরা হাদীস সমাপন করেন। সৈয়দপুর দারুল হাদিস হাফিজিয়া মাদ্রাসায় শিক্ষকতা করছেন বিগত সাত বছর থেকে আর এ সাত বছর সৈয়দপুর মাদ্রাসা মসজিদে তারাবীহ পড়াচ্ছেন। আজ থেকে প্রায় ২৩ বছর পূর্বে যখন হাফিজ হন তখন তাদের গ্রামে হাফিজ বলতে কেবল তাদের এক চাচা ছিলেন । এব্যাপারে ৩য় ছেলে হাফিজ মাওলানা ত্বাহা হোসাইন গতকাল ফেসবুকে একটি পোষ্ট দেন। পাঠকদের পোষ্টের অংশ বিশেষ তুলে ধরা হলো:
শুললিত কন্ঠের অধিকারী বড়ভাইয়ের তেলাওয়াত আমাদের এলাকার সবার কাছে প্রিয়। আমাদের দাদার প্রতিষ্টিত আমাদের চারগ্রাম তারাপাশা মাদ্রাসার বার্ষিক সভার শুরু প্রায়শই বড়ভাইয়ের তেলাওয়াত এর মাধ্যমে হত। বড়ভাই সর্বপ্রথম আমাদের গ্রামের মসজিদে খতমে তারাবীহ পড়ান। এরপর বিগত ২৩-২৪ বছর থেকে সুনামগঞ্জ, সিলেট, ঢাকার বিভিন্ন মসজিদে তারাবিহ পড়ান। আর পূর্বেই উল্লেখ করেছি বিগত ৭বছর থেকে বড়ভাই ঐতিহ্যবাহী সৈয়দপুর হাফিজিয়া দারুল হাদীস মাদ্রাসা মসজিদে তারাবীহ পড়াচ্ছেন।
২। মেজভাই হাফিজ মাওলানা হাম্মাদ আহমদ।
২০১২ সালে বাবার পরিচালিত জামেয়া মাদানিয়া সুনামগঞ্জ থেকে দাওরায়ে হাদীস সমাপন করেন।
শিক্ষকতায়ও নিয়োজিত রয়েছেন একই মাদ্রাসায় । ক্বোরআন হিফজ সমাপ্ত করেন আজ থেকে প্রায় ষোল বছর আগে। এবং এ ষোল বছরই প্রতি রমযানে বিভিন্ন মসজিদে খতমে তারাবীহ পড়াচ্ছেন। এ বছরসহ বিগত ৯ বছর থেকে তারাবীহ পড়াচ্ছেন সুনামগঞ্জের ঐতিহ্যবাহী জামতলা জামে মসজিদে।
৩। আমি নালায়েক। হাফিজ মাওলানা ত্বাহা হোসাইন। ২০১৪ সালে জামিয়া মাদানিয়া আংগুরা মুহাম্মদপুর থেকে দাওরা হাদিস সমাপ্ত করার পর থেকে আজ পর্যন্ত কখনো নিজের নামের আগে “মাওলানা” শব্দ ব্যবহার করেছি বলে আমার মনে নেই । আজ লিখলাম। কেন লিখলাম জানিনা। মনে হয় লিখা প্রয়োজন ছিল। তাই লিখা। যাই হোক আল্লাহ তায়ালার মেহেরবানি, বাবা-মা’র দোয়ার রোশনী, শ্রদ্ধেয় উস্তাদদের পরিশ্রম ও নেগরানিতে ২০০৪ সালে হিফজ সমাপ্ত করে বিগত ১৪ বছর থেকে খতমে তারাবীহ পড়াচ্ছি। এ ১৪ বছরের মাঝে ১( এক) বছর আঙ্গুরা মোহাম্মদপুর পুর্বপার জামে মসজিদে এবং দু বছর নিজ মহল্লায় তারাবীহ পড়াই। এ বৎসরসহ বাকি বছরগুলো তারাবীহ পড়াই বড়পাড়া জামে মসজিদ সুনামগঞ্জে। আল্লাহ তায়ালার মেহেরবানিতে এলাকার মুসল্লিদের ভালোবাসায় শীক্ত হই প্রতিবছর। আল্লাহ তায়ালা মহল্লাবাসীদের উত্তম বদলা দান করুক।
৪। হাফিজ খিজির আহমদ। ৭- ৮ বছর পুর্বে হিফজ সমাপ্ত করে। গেল বছর দারুল হাদীস জাওয়া মাদ্রাসায় মুখতসার জামাতে পরীক্ষা দেয়। বিগত ৭-৮ বছর থেকে তারাবীহ পড়াচ্ছে। এবার নিয়ে পঞ্চম বারের মত সুনামগঞ্জ মাদানিয়া মাদ্রাসায় খতমে তারাবীহ পড়ায়।
৫। হাফিজ সারওয়ার আহমদ। সেও ৭-৮ বছর পুর্বে পবিত্র কোরআন মজিদের হিফজ সমাপন করে গত বছর জামিয়া মাদানিয়া আঙ্গুরা মোহাম্মদপুর মাদ্রাসা থেকে মুখতাসার জামাতে পরীক্ষা দেয়। বিগত ৭-৮ বছর থেকে তারাবীহ পড়াচ্ছে। এবার আমাদের মহল্লার মসজিদে খতমে তারাবীহ পড়ায়।
আল্লাহ তায়ালা যেন খিজির ও সারওয়ারকে আলিমে বা’আমল হিসেবে কবুল করেন আল্লাহর কাছে এ প্রার্থনা।
পরিশেষে সবার নিকট বিনীত নিবেদন রহমতের এ দিনে, নুযুলে রহমতের এ মোবারক সময়ে আমাদের জন্য বিশেষ করে আব্বা আম্মার সুস্থতা এবং কাল কিয়ামতের দিন মকবুল হাফিজ আলিমের মা- বাবা হিসেবে আল্লাহ কবুল করেন এ দোয়া চাই আপনাদের সবার কাছে।