সিলেটবৃহস্পতিবার , ২৯ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বন্যার কবলে সিলেটের বিয়ানীবাজার

Ruhul Amin
জুন ২৯, ২০১৭ ৪:২৮ অপরাহ্ণ
Link Copied!

আব্দুল্লাহ আল ইমরান চৌধুরী
উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং প্রবল বর্ষণে বিয়ানীবাজারের ৬ ইউনিয়নের অর্ধশতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে বিয়ানীবাজার-সিলেট ও বিয়ানীবাজার চন্দরপুর সড়কের বেশ কিছু অংশ। এছাড়া অনেক এলাকার গ্রামীণ রাস্তা বন্যার পানিতে ডুবে গেছে।

রবিবার রাতে কুশিয়ারা নদীর পশ্চিম মেওয়া এলাকার ডাইক ভেঙ্গে বিয়ানীবাজার-সিলেট সড়কের মায়ন চত্বর এলাকায় তলিয়ে গেছে। সড়কের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে কুশিয়ারা পানি। বিয়ানীবাজার-চন্দরপুর সড়কের তিলপাড়া বাজার এলাকা ডুবে গেছে। এ সড়কের আরও কয়েকটি অংশের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি। আজ মঙ্গলবার কুশিয়ারা নদীর শেওলা পয়েন্টে বিপদ সীমার ২১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উজান থেকে আসা পাহাড়ি ঢল ও প্রবল বর্ষণে এরই মধ্যে তলিয়ে গেছে দুবাগ, শেওলা, কুড়ারবাজার, মুড়িয়া, মাথিউরা ও তিলপাড়া ইউনিয়নের বেশ কিছু এলাকায়। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে উপজেলার ৬ ইউনিয়নের অধিবাসীরা অনেকটা পানিবন্ধি হয়ে পড়বেন।

এরই মধ্যে উপজেলার দুবাগ ইউনিয়নের পাঞ্জিপুরী এলাকা থেকে বন্যা কবলিত দুই পরিবারকে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে। বিয়ানীবাজার থানার ওসি চন্দন কুমার চক্রবর্তী ও যুক্তরাজ্য প্রবাসী মিছবাহ রহমানের সহযোগিতায় তাদের নিরাপদ স্থানে নেয়া হয়।

পাঞ্জিপুরী এলাকার সেতুর পার্শ্ববর্তী শফিক ও রফিকের বাড়ির ভেতর দিয়ে প্রবল বেগে প্রবাহির হচ্ছে কুশিয়ারা পানি। ঝুঁকিপূর্ণ হয়েছে পড়েছে বাড়ির বাসিন্দারাদের বসবাস। এ বিষয়টি উপলব্দি করে যুক্তরাজ্য প্রবাসী মিছবা রহমানের সহযোগিতায় এবং বিয়ানীবাজার থানার ওসি চন্দ কুমার চক্রবর্তীর হস্তক্ষেপে দুই পরিবারকে গ্রামের অন্য বাড়িতে সরানো হয়েছে। গত বন্যায় কুশিয়ারা নদীর প্রবাহিত পানির তোড়ে ধসে পড়ে সিলেট শেওলা -জকিগঞ্জ সড়কের পাঞ্জিপুরী সেতু। সেখানে নতুন করে সেতু নির্মাণ করা হলেও গত কয়েকদিন থেকে নদীর প্রবাহিত পানির বেগে সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সেতুর পাশবর্তী শফিক উদ্দিন ও রফিক উদ্দিনের বাড়িও পড়েছে ঝুঁকির মূখে।

প্রবাসী মিছবাহ রহমান সিলেট রিপোর্টকে বলেন এখানে এসে দেখি মারাত্মক অবস্থা। বাড়ির বাসিন্দারা ঝুঁকির মধ্যে রয়েছেন। তাদের সাথে কথা বলে এবং বন্যার পরিস্থিতি জানিয়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য অনুরোধ করি। বিয়ানীবাজার থানার ওসি চন্দন কুমার চক্রবর্তীর হস্তক্ষেপে শেষ পর্যন্ত নিরাপদ আশ্রয়ে তাদের নেয়া হয়।

বিয়ানীবাজার থানার ওসি চন্দন কুমার চক্রবর্তী বলেন, যেকোন সময় বিপদ এসে যেতে পারে। আমাদের সকলেরই উচিত আগে থেকে সতর্ক হওয়া। তিনি বলেন, বন্যা কবলিত দুই পরিবারকে গ্রামের নিরাপদ স্থানে নেয়া হয়েছে।

এ দিকে উপজেলা প্রশাসন থেকে আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। বন্যা কবলিত এলাকার আশ্রয়কেন্দ্রগুলো প্রস্তুত রাখতে মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, ইউনিয়ন পরিষদেও চেয়ারম্যানদেরকে নিদের্শ দেয়া হয়েছে। বন্যা কবলিত এলাকা পরিদর্শন করে বিয়ানীবাজার উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মু: আসাদুজ্জামান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মু: আসাদুজ্জামান বলেন, আশ্রয় কেন্দ্র প্রস্তুত আছে। এখনো কোন পরিবার আশ্রয় কেন্দ্রে আসেনি। তবে যদি বন্যা কবলিত কোন এলাকায় ঝুঁকির মধ্যে বসবাস করছেন এরকম পরিবারের সন্ধান পাই- আমরা তাদেও দ্রুত সময়ের মধ্যে আশ্রয় কেন্দ্রে নিয়ে আসবো।

উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান খান বলেন, কুশিয়ারা নদীর পানি দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে। মঙ্গলবার দুবাগ ইউনিয়নের বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছি। তিনি বলেন, দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে সবাইকে এগিয়ে এসে কবলিত মানুষের পাশে দাড়ানোর আহবান জানাচ্ছি।