সিলেটরবিবার , ৬ মে ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মঙ্গলবারের অপেক্ষায় বিএনপি

Ruhul Amin
মে ৬, ২০১৮ ১০:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

২২ দিনের দীর্ঘ অবকাশ শেষ। সুপ্রিম কোর্টে শুনানি, বিচার আবার চলবে পুরোদমে। আর আদালত খোলার অপেক্ষায় থাকা বিএনপি তাকিয়ে আছে মঙ্গলবারের দিকে।

ওই দিন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হাইকোর্টে দেয়া জামিন আদেশের বিরুদ্ধে দুদকের আপিলের শুনানি হওয়ার কথা আছে।

সুপ্রিম কোর্টের শুনানির তালিকা অনুযায়ী খালেদা জিয়ার জামিন বিষয়ে শুনানি হবে বিরতিহীনভাবে টানা দুই দিন। খালেদা জিয়ার জামিন পাবেন কি না সে বিষয়ে বিএনপি নেতাকর্মীদের দৃষ্টি থাকবে উচ্চ আদালতে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ এ শুনানি হবে। ইতিমধ্যে দুদক, রাষ্ট্রপক্ষ ও খালেদা জিয়ার আইনজীবীরা এ মামলার আপিলের সারসংক্ষেপ জমা দিয়েছেন।

জামিন শুনানিকে সামনে রেখে গতকাল শনিবার খালেদা জিয়ার সঙ্গে কারাগারে সাক্ষাৎ করেছেন পাঁচ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এজে মোহাম্মদ আলী, আব্দুর রেজ্জাক খান, জয়নুল আবেদিন ও ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকন।

আইনজীবীদের খালেদা জিয়া বলেছেন, তিনি খুব অসুস্থ, এই বিষয়টি আদালতকে জানাতে। আর আইনজীবীরা আশা করছেন, এবার তারা আদালত থেকে প্রত্যাখ্যাত হবেন না।

বিএনপি চেয়ারপারসনের আইনজীবী জয়নুল আবেদিন ঢাকাটাইমসকে বলেন, ‘আশা করি, দেশের সর্বোচ্চ আদালত সব দিক বিবেচনা করে খালেদা জিয়াকে জামিন দেবেন।’

খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের সদস্য কায়সার কামাল বলেন, ‘আমরা সার্বিকভাবে প্রস্তুত। খালেদা জিয়া তিনবারের সাবেক প্রধানমন্ত্রী, বৃহৎ রাজনৈতিক দলের চেয়ারপারসন। সারা জাতিই প্রত্যাশা করে আছে তিনি জামিন পাবেন।’

‘খালেদা জিয়া অসুস্থ, তাকে অল্প সাজা দেয়া হয়েছে ও তিনি দীর্ঘ দিন ধরে কারাগারে আছেন। সব কিছু বিবেচনা করে আদালত ম্যাডামকে (খালেদা জিয়া) জামিন দেবেন আশা করি।’

খালেদা জিয়ার জামিন ঠেকাতে আবেদনকারী দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বলেন, ‘শুনানি জন্য আমরা সব সময় প্রস্তুত। খালেদা জিয়াকে জামিন দেবেন কি না; সেটা আদালতের এখতিয়ার। আমরা শুনানির জন্য প্রস্তুত।’

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড হওয়ার পর থেকে খালেদা জিয়া ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দী। ১৯ ফেব্রুয়ারি এই আদেশের বিরুদ্ধে আপিল করলে ২২ ফেব্রুয়ারি অর্থদণ্ড স্থগিত এবং আপিল গ্রহণের শুনানি হয়।

২৫ ফেব্রুয়ারি খালেদা জিয়ার জামিন আবেদনের ওপর শুনানি হয় বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের বেঞ্চে। তবে মামলার মূল নথি না দেখে আদেশ না দেয়ার কথা জানান দুই বিচারক।

নথি উচ্চ আদালতে আসার পর গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেয় হাইকোর্ট বেঞ্চ। এই সময়ের মধ্যে পেপার বুক প্রস্তুত করারও নির্দেশ দেয়া হয়। জানানো হয়, এরপর যে কোনো পক্ষের আবেদনেই শুরু হতে পারে শুনানি।

তবে হাইকোর্টের এই আদেশ স্থহিত চেয়ে আপিল করে দুদক। আর গত ১৯ মার্চ খালেদা জিয়ার জামিন ৮ মে পর্যন্ত স্থগিত করে আপিল বিভাগ।

একই সঙ্গে দুদক ও রাষ্ট্রপেক্ষর লিভ টু আপিল মঞ্জুর করে দুই সপ্তাহের মধ্যে আপিলের সার সংক্ষেপ দাখিলের নির্দেশ দেন। দুদক ও রাষ্ট্রপক্ষের সারসংক্ষেপ জমা দেয়ার পরবর্তী দুই সপ্তাহের মধ্যে খালেদা জিয়ার আইনজীবীদের তাঁদের বক্তব্যের সারসংক্ষেপ দিতে বলা হয়।

প্রধান বিচারপতি সেদিন জানান, ৮ মে মামলাটি শুনানির জন্য তালিকায় শীর্ষে থাকবে। কোনো ধরনের মুলতবি ছাড়া বিরতিহীনভাবে শুনানি হবে। ৮ মে না হলেও ৯ মের মধ্যে এই মামলার নিস্পত্তি করা হবে।

এর আগে গত ১৪ মার্চ আপিল বিভাগ খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন ১৮ মার্চ পর্যন্ত স্থগিত করে। একই সঙ্গে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে বলেন উচ্চ আদালত। ওই দিনই খালেদা জিয়ার জামিন স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় জামিন পেলেই খালেদা জিয়ার মুক্তি পাওয়া হচ্ছে না। কারণ, ২০১৫ সালের শুরুতে বিএনপি-জামায়াত জোটের সরকার পতনের আন্দোলন চলাকালে ৩ ফেব্রুয়ারি কুমিল্লায় বাসে পেট্রল বোমা হামলায় আট জনকে হত্যার ঘটনায় করা মামলাতেও খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

ওই মামলার হুকুমের আসামি খালেদা জিয়ার গত ২৮ মার্চ কুমিল্লা আদালতে হাজিরার দিন ছিল। সেদিন শুনানি না হলেও ১৬ এপ্রিল শুনানিতে খালেদা জিয়ার জামিন আবেদন নাকচ করে ওই আদালত।

ফলে খালেদা জিয়াকে মুক্তি পেতে হলে অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলার পাশাপাশি ওই মামলাতেও তাকে জামিন পেতে হবে।–ঢাকাটাইমস